গায়ে হলুদের অনুষ্ঠানে তোলা কনটেন্ট ক্রিয়েটর শান্তি রহমান নাজিয়ার ছবি এডিট করে প্রচার

সম্প্রতি, গায়ে হলুদের অনুষ্ঠানে কনটেন্ট ক্রিয়েটর ও নৃত্যশিল্পী শান্তি রহমান নাজিয়ার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে যাতে দেখা যাচ্ছে, ব্যাকগ্রাউন্ডের কর্কশিটে ‘শান্তির গোয়া হলুদ’ লেখা।

শান্তি

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ছবিটির মন্তব্যের ঘরে উক্ত ছবির সত্যতা নিয়ে বেশ কয়েকজনের সংশয় প্রকাশ করার পাশাপাশি অনেককে বিভ্রান্ত হতেও দেখা যায়। 

Image Collage by Rumor Scanner 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, গায়ে হলুদের অনুষ্ঠানে তোলা শান্তি রহমান নাজিয়ার ছবিতে ‘গোয়া হলুদ’ লেখা ছিল না বরং, শান্তির পেজে প্রকাশিত মূল ছবিতে ‘গায়ে হলুদ’ লেখা ছিল। 

অনুসন্ধানের শুরুতে শান্তি রহমান নাজিয়ার ফেসবুক পেজ পর্যবেক্ষণের মাধ্যমে উক্ত পেজে গত ২৬ ডিসেম্বর Finally! (আর্কাইভ) শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

ছবিটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত ছবিতে শান্তি রহমান নাজিয়ার পোশাক এবং আনুষঙ্গিক বিষয়বস্তুর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবিতে তার পরিহিত শাড়ি এবং আনুষঙ্গিক বিষয়বস্তুর মিল রয়েছে। 

Image Comparison by Rumor Scanner

এছাড়াও তার পেছনে ‘শান্তির গায়ে হলুদ’ লেখা সম্বলিত একটি কর্কশিট বোর্ড দেখা যায়। যার সাথে আলোচিত কর্কশিট বোর্ডের ডিজাইনের মিল রয়েছে। 

পরবর্তীতে তার ফেসবুক পেজটি পর্যালোচনা করে গত ২৪ ডিসেম্বর Last night was fab! (আর্কাইভ) শীর্ষক শিরোনামে প্রচারিত আরেকটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

উক্ত ছবিটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ছবিটির সাথে উক্ত ছবির মিল রয়েছে। 

Image Comparison by Rumor Scanner

আলোচিত ছবিতে থাকা দুজন ছেলে এবং শান্তি রহমান নাজিয়ার সাথে থাকা নারীর  মিল পাওয়া যায়। তবে আলোচিত ছবিটিতে তাদের পেছনে থাকা কর্কশিট বোর্ডের লেখার পার্থক্য লক্ষ্য করা যায়। 

আলোচিত ছবিটির কর্কশিট বোর্ডের ‘শান্তির গোয়া হলুদ’ লেখাটির পরিবর্তে উক্ত ছবিতে বোর্ডে ‘শান্তির গায়ে হলুদ’ লেখা দেখতে পাওয়া যায়।  

মূলত, কনটেন্ট ক্রিয়েটর ও নৃত্যশিল্পী শান্তি রহমান নাজিয়া তার ফেসবুক পেজে সম্প্রতি গায়ে হলুদের কিছু ছবি পোস্ট করেন। এর পরিপ্রেক্ষিতে সে ছবিতে থাকা গায়ে হলুদের কর্কশিট বোর্ড ডিজাইনে ‘শান্তির গোয়া হলুদ’ লেখা সম্বলিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, গায়ে হলুদের কর্কশিট বোর্ডে ‘শান্তির গোয়া হলুদ’ লেখা সম্বলিত প্রচারিত ছবিটি আসল নয়। প্রকৃতপক্ষে, তার পেজ থেকে উক্ত প্রোগামের একটি ছবি সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ‘শান্তির গায়ে হলুদ’ লেখাটির স্থানে ‘শান্তির গোয়া হলুদ’ লেখাটি যুক্ত করে আলোচিত ছবিটি তৈরি করা হয়েছে।

সুতরাং, গায়ে হলুদের অনুষ্ঠানে কনটেন্ট ক্রিয়েটর ও নৃত্যশিল্পী শান্তি রহমান নাজিয়ার তোলা ছবিতে কর্কশিট বোর্ডে ‘শান্তির গোয়া হলুদ’ লেখা সম্বলিত ছবিটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img