এটি পৃথিবী থেকে তোলা চাঁদের নিকটতম ছবি নয়

সম্প্রতি, “পৃথিবীর বুকে সবচেয়ে কাছে থেকে  তোলা চাঁদের ছবি!” শীর্ষক শিরোনামে একটি ছবিসহ তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছবিটি পৃথিবী থেকে তোলা চাঁদের সবচেয়ে কাছের ছবি নয় বরং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের, হার্ডসন ইয়ার্ডস থেকে তোলা একটি পূর্ণ চাঁদের ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, যুক্তরাষ্ট্র, নিউইয়র্কের ছবি, ভিডিও, সংস্কৃতি, ফুড, শেয়ারিং সাইট Viewing New York থেকে ২০২০ সালের ৯ মার্চ প্রকাশিত Monday, March 9th, 2020, Good Evening! শিরোনামে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

ছবিতে থাকা ক্যাপশন থেকে জানা যায়, এটি যুক্তরাষ্ট্রের নিউইর্ক শহড়ের হার্ডস স্কয়ার থেকে সন্ধ্যা বেলায় তোলা একটি চাঁদের ছবি। পৃথিবীর থেকে তোলা চাঁদের সবচেয়ে কাছের ছবি এমন কোন তথ্য ছবি থেকে পাওয়া যায় নি।

অন্যদিকে, যুক্তরাজ্য ভিত্তিক মহাকাশ সম্পর্কিত সংবাদ মাধ্যম Space.com থেকে ২০১৬ সালের ১৫ নভেম্বর প্রকাশিত ‘Supermoon’ Photos: The Closest Full Moon Until 2034 in Pictures | Space শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায় যে, ১৯৪৮ সালের পর ২০১৬ সালের নভেম্বরেই চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে এসেছে। বৃহত্তম, উজ্জ্বলতম এবং নিকটতম এই “সুপার মুন” এর আবার দেখা মিলবে ২০৩৪ সালে। তাই এসময়ে ধারণ করা চাঁদের ছবি গুলোকেই বলা হচ্ছে ২০৩৪ সালের পূর্ব পর্যন্ত চাঁদের সবচেয়ে কাছের ছবি।

অর্থাৎ, আলোচিত ছবিটি পৃথিবী থেকে চাঁদের নিকটতম ছবি নয়।

মূলত, ১৯৪৮ সালের পর চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসে ২০১৬ সালে। এরপর আবার ২০৩৪ সালে চাঁদ পৃথিবীর নিকটে অবস্থান করবে। অন্যদিকে, আলোচিত ছবিটি ২০২০ সালে যুক্তরাষ্ট্রের নিউইর্ক শহরের, হার্ডসন ইয়ার্ডস থেকে তোলা একটি পূর্ণ চাঁদের ছবি। হার্ডসন থেকে সন্ধ্যাকালে তোলা পূর্ণচাঁদের একটি সাধারন ছবিকেই পৃথিবী থেকে চাঁদের নিকটতম ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।  

উল্লেখ্য, চাঁদ সম্পর্কে পূর্বে বিভিন্ন ভ্রান্ত তথ্য ছড়ালে সেগুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।  

প্রসঙ্গত, “সুপারমুন” শব্দটি ১৯৮৯ সালে প্রথম ব্যবহার করা হয়। এর আগে জ্যোতির্বিজ্ঞানীরা একে পেরিজিয়ান (পিয়ার-ইহ-জি-উন) পূর্ণিমা বলতেন। পূর্ণিমা ঘটে মূলত যখন চাঁদের কক্ষপথে পৃথিবীর সবচেয়ে কাছের বিন্দুতে থাকে।

সুতরাং, চাঁদের একটি সাধারণ ছবিকে, পৃথিবী থেকে চাঁদের নিকটতম ছবি দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img