শনিবার, জুলাই 13, 2024
spot_img

শিক্ষামন্ত্রী নয়, আনিসুল হক নতুন মন্ত্রীসভায় আইনমন্ত্রী হিসেবে পুনর্নিয়োগ পেয়েছেন

গত ০৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়। এরপর  নতুন মন্ত্রীসভা গঠনের বিষয়টি আলোচনায় আসে। এর মধ্যেই গত ১১ জানুয়ারি সকাল থেকে নতুন মন্ত্রীসভায় ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের সংসদ সদস্য আনিসুল হক শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

আনিসুল হক

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আনিসুল হক নবগঠিত মন্ত্রীসভায় শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পাননি বরং তিনি উক্ত মন্ত্রীসভায় আইনমন্ত্রী হিসেবে পুনর্নিয়োগ পেয়েছেন। তাছাড়া, শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী।

এ বিষয়ে অনুসন্ধানে বিবিসি বাংলা’র ওয়েবসাইটে গত ১০ জানুয়ারি মন্ত্রিসভায় নতুন কারা, বাদ পড়লেন কে কে? শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সেদিন রাতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সচিবালয়ে সাংবাদিকদের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম জানান। 

জনাব মো. মাহবুব হোসেন মন্ত্রীদের যে তালিকা দিয়েছেন তাতে আনিসুল হকের নামও রয়েছে। 

Screenshot: The Daily Star

তবে তখন পর্যন্ত নতুন মন্ত্রীদের কে কোন দপ্তরের দায়িত্ব পাচ্ছেন তা জানানো হয়নি। তাই আনিসুল হক যে শিক্ষা মন্ত্রণালয়েরই দায়িত্বে আসছেন তা এই সংবাদ সম্মেলন থেকে নিশ্চিত হওয়ার সুযোগ নেই। কিন্তু পরদিন সকালেই আনিসুল হক শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন দাবি করে ফেসবুকে পোস্ট হতে দেখা যায়। 

পরবর্তীতে আলোচিত দাবিটি’র সত্যতা যাচাইয়ে মন্ত্রীপরিষদ বিভাগের ওয়েবসাইটে গত ১১ জানুয়ারি প্রকাশিত নতুন মন্ত্রীসভার দায়িত্ব বন্টনের প্রজ্ঞাপনটি খুঁজে পাওয়া যায়।

Image Collage by Rumor Scanner

মন্ত্রী পরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন স্বাক্ষরিত নতুন মন্ত্রীসভার এই তালিকাটি পর্যবেক্ষণ করে দেখা যায়, সেখানে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী হিসেবে আনিসুল হকের নাম রয়েছে।

Screenshot: Cabinet Division Notice

তাছাড়া সেখানে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী হিসেবে মহিবুল হাসান চৌধুরীর নাম রয়েছে।

Screenshot: Cabinet Division Notice

অর্থাৎ, নতুন মন্ত্রীসভায় আনিসুল হক শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পাননি বরং তিনি নতুন মন্ত্রীসভায় আইনমন্ত্রী হিসেবে পুনর্নিয়োগ পেয়েছেন।

মূলত, গত ০৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়ে টানা চতুর্থবারের মত সরকার গঠন করে। গত ১০ জানুয়ারি নতুন মন্ত্রীসভা গঠনের বিষয়টি আলোচনায় আসার পর  নতুন মন্ত্রীসভায় ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের সংসদ সদস্য আনিসুল হক শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, আনিসুল হক নবগঠিত মন্ত্রীসভায় শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পাননি বরং তিনি উক্ত মন্ত্রীসভায় আইনমন্ত্রী হিসেবে পুনর্নিয়োগ পেয়েছেন। অপরদিকে শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী।

সুতরাং, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসন থেকে নবনির্বাচিত সংসদ সদস্য আনিসুল হক শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img