সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মার্কিন কংগ্রেসের উদ্বেগ প্রকাশের ভিডিওটি ৮ বছর পুরোনো

সম্প্রতি, “বাংলাদেশে গৃহযুদ্ধের আশঙ্কায় যুক্তরাষ্ট্র। আজ অথবা কাল শেখ হাসিনাকে ঠিকই বুঝতে হবে, একদলীয় শাসন ব্যবস্থা বেশি দিন অব্যাহত রাখা এর পরিণাম বড় শোচনীয়। যা থেকে দেশটিতে যে অশান্তির শুরু হবে তার শেষ নেই, এবং হতে পারে গৃহযুদ্ধ।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশে গৃহযুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের আশঙ্কা দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ৮ বছর পুরোনো ভিডিও।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, মার্কিন কংগ্রেসের ‘House Foreign Affairs Committee Republicans’ নামের ইউটিউব চ্যানেলে ২০১৩ সালের ২০ নভেম্বরে “Subcommittee Hearing: Bangladesh in Turmoil: A Nation on the Brink?” শীর্ষক শিরোনামে প্রকাশিত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from House Foreign Affairs Committee Republicans YouTube channel

এছাড়াও যুক্তরাষ্টের GovInfo নামের ওয়েবসাইটে ২০১৩ সালের ২০ নভেম্বরে ‘BANGLADESH IN TURMOIL: A NATION ON THE BRINK ‘ শীর্ষক শিরোনামে একই বিষয়ের উপর প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from U.S. Government Information website

মূলত, ২০১৩ সালের ২০ নভেম্বরে বাংলাদেশের তৎকালীন রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্কিত উপ-কমিটিতে কংগ্রেসের পররাষ্ট্রবিষয়ক উপকমিটির চেয়ারম্যান স্টিভ শ্যাবোট এর সভাপতিত্বে ‘নৈরাজ্যে বাংলাদেশ: খাদের কিনারে একটি দেশ?’ শীর্ষক একটি শুনানি অনুষ্ঠিত হয়। উক্ত শুনানিতে কংগ্রেস সদস্যরা বাংলাদেশের সে সময়ে নির্বাচনকালীন সামগ্রিক পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। আট বছর পুরোনো এই শুনানির একটি সংক্ষিপ্ত ভিডিও ক্লিপকেই মূলত সাম্প্রতিক সময়ের দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ প্রতিমন্ত্রী পলকের যুক্তরাষ্ট্র প্রবেশে বাঁধা ও পুরোনো ছবি প্রচারের দাবিটি মিথ্যা

মার্কিন কংগ্রেসের উক্ত শুনানির সমালোচনাপূর্বক তৎকালীন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম দাবি করেছিলেন “একতরফা ভাবে এই শুনানি করা হয়েছে, এবং এতে পুরো বাস্তবতা প্রতিফলিত হয় নি।”

বাংলাদেশে
Screenshot from BBC News website

উল্লেখ্য, আলোচিত ভিডিওটি ২০১৮ সালেও ‘বাংলাদেশে গৃহযুদ্ধের আশঙ্কায় যুক্তরাষ্ট্র’ দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছিলো

সুতরাং, ২০১৩ সালে বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটের ভিত্তিতে দেয়া মার্কিন কংগ্রেসের একটি শুনানির ভিডিওকে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে গৃহযুদ্ধের আশঙ্কায় যুক্তরাষ্ট্র দাবিতে পুনরায় ছড়ানো হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বাংলাদেশে গৃহযুদ্ধের আশঙ্কায় যুক্তরাষ্ট্র
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. House Foreign Affairs Committee Republicans YouTube: https://www.youtube.com/watch?v=HTvkG-G-SI4
  2. U.S. Government Information: https://www.govinfo.gov/content/pkg/CHRG-113hhrg85642/html/CHRG-113hhrg85642.htm / https://www.govinfo.gov/content/pkg/CHRG-113hhrg85642/pdf/CHRG-113hhrg85642.pdf
  3. BBC News: https://www.bbc.com/bengali/news/2013/11/131121_mrk_us_congress_bangladesh_government_reaction
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img