ভারতে হিজাবকাণ্ডে আলোচিত তরুণী মুসকানের মৃত্যু দাবিটি মিথ্যা

সম্প্রতি “মুসকান আর নেই, ইন্না-লিল্লাহি ও ইন্নাইলাহি রাজিউন। ভারতে আল্লাহু আকবারের ধ্বনীতে যে ইসলামী বীর মুসকান বিশ্ব কাঁপিয়ে ছিলেন কাফেরের দলের আর সহ্য হয়নি, আল্লাহ তুমি তোমার প্রিয় বান্ধীকে জান্নাতের উচ্চ মাকাম দান কর আমিন আমিন আমিন” শীর্ষক শিরোনামে একটি ছবি সম্বলিত তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভারতের কর্ণাটকে হিজাবকাণ্ডে প্রতিবাদী তরুণী মুসকান খান মারা যান নি বরং মুসকানের মৃত্যু দাবিতে প্রচারিত ছবিটি 6 বছর আগে কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে আহত এক শিক্ষার্থীর।

মূলত, ২০১৭ সালে ভারতের দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামার একটি কলেজে নিরাপত্তা বাহিনীর কথিত ‘হাইহান্ডেনেস’-এর বিরুদ্ধে কাশ্মীরের বেশ কয়েকটি স্থানে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। ঐ বিক্ষোভ চলাকালে নিরাপত্তা বাহিনীর সদস্যের সঙ্গে শিক্ষার্থীদের ব্যাপক সংঘর্ষ হয়। উক্ত সংঘর্ষে আহত এক শিক্ষার্থীর পুরোনো একটি ছবিকে সম্প্রতি মুসকানের মৃত দেহের ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও একই দাবিটি ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টি মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img