রবিবার, জুলাই 21, 2024
spot_img

কাদায় জলহস্তীর পালের ভিডিওটি উগান্ডার, সাতক্ষীরার নয়

সম্প্রতি, “সাতক্ষীরার সায়েরের খালে একি দেখা যায়। এটা কি কেউ জানলে জানাবেন” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ভিডিওতে কাদায় জলহস্তীর পালকে হাবুডুবু খেতে দেখা যাচ্ছে।

কাদায় জলহস্তীর

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

আলোচিত দাবির সবচেয়ে ভাইরাল ভিডিও পোস্টটি এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রায় ৩৬ লক্ষ বার দেখা হয়েছে। ভিডিওতে প্রায় ১২ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ১৫০০ এর অধিক ব্যবহারকারী ভিডিওতে মন্তব্য করেছেন। ভিডিওটি শেয়ার করা হয়েছে প্রায় ৬ শত বার।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কাদায় জলহস্তীর পালের হাবুডুবু খাওয়ার ভিডিওটি সাতক্ষীরার প্রাণ সায়ের খালের নয় বরং ভিডিওটি উগান্ডার কুইন এলিজাবেথ ন্যাশনাল পার্কের। 

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, অনলাইন ভিডিও নিউজ কমিউনিটি ও মার্কেটপ্লেস নিউজফ্লেয়ার এর ওয়েবসাইটে “A herd of 25 bathing hippos were camouflaged so well by mud that they looked like a moving pool” শীর্ষক শিরোনামের একটি ওয়েবপেজ খুঁজে পাওয়া যায়। 

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিওর বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ২০২২ সালের ৩ নভেম্বর কৃষ্ণ সুকরিত নামের একজন ব্যক্তি উগান্ডার কুইন এলিজাবেথ ন্যাশনাল পার্ক থেকে ভিডিওটি ধারণ করেন। 

ভিডিওর বিস্তারিত বিবরণীতে ভিডিওগ্রাফার কৃষ্ণ সুকরিত আরও জানান, মাটি নড়াচড়া করতে দেখে তিনি চিৎকার করে উঠেছিলেন কিন্তু কয়েক মুহূর্ত পরেই তিনি বুঝতে পারেন যে এগুলো ছিল জলহস্তী।

এছাড়াও, Wildfriend Africa নামের একটি ফেসবুকে পেজে কাদায় হাবুডুবু খাওয়া জলহস্তীর পালের একই ঘটনার ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টের বিস্তারিত বিবরণী থেকেও জানা যায়, ভিডিওটি উগান্ডার কুইন এলিজাবেথ ন্যাশনাল পার্কের।

Source: Facebook Screenshot

অর্থাৎ, আলোচিত ভিডিওটি উগান্ডার কুইন এলিজাবেথ ন্যাশনাল পার্ক থেকে ধারণ করা হয়েছিল। 

পরবর্তীতে, সাতক্ষীরার প্রাণ সায়ের খাল প্রকৃতপক্ষে দেখতে কেমন সে বিষয়ে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে বিভিন্ন সময়ে গণমাধ্যমে(,,,) প্রকাশিত সাতক্ষীরার প্রাণ সায়ের খালের বেশকিছু ছবি খুঁজে পাওয়া যায়। উক্ত ছবিরগুলোর সাথে আলোচিত ভিডিওর সাথের কোনো মিল পাওয়া যায়নি।

Collage By Rumor Scanner

এছাড়া, সাতক্ষীরার প্রাণ সায়ের খালে কখনো জলহস্তীর পাল দেখা গেছে কিনা সে বিষয়ে অনুসন্ধানে গণমাধ্যম বা বিশ্বস্ত কোনো সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, ২০২২ সালের ৩ নভেম্বর কৃষ্ণ সুকরিত নামের একজন ব্যক্তি উগান্ডার কুইন এলিজাবেথ ন্যাশনাল পার্ক থেকে কাদায় জলহস্তীর পালের হাবুডুবু খাওয়ার একটি ভিডিও ধারণ করেন। সেই ভিডিওটিকেই সম্প্রতি সাতক্ষীরার প্রাণ সায়ের খালের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

সুতরাং, উগান্ডার একটি পার্কের কাদায় জলহস্তীর পালের একটি ভিডিওকে সাতক্ষীরার সায়ের খালের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img