ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের দৃশ্য দাবিতে তুরস্ক-সিরিয়া সংঘাতের পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি, ‘গাজা থেকে ইসরায়েল অভিমুখে শতশত মিসাইল নিক্ষেপ’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফিলিস্তিন

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফিলিস্তিনের গাজা থেকে ইসরায়েল অভিমুখে শতশত মিসাইল নিক্ষেপের দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ঘটনার নয় বরং এটি ২০২০ সালে তুরস্ক কর্তৃক সিরিয়ায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার ঘটনায় ধারণকৃত ভিডিও।

ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘RUSA NEWS’ নামক ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি প্রকাশিত একটি ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে তুর্কি সেনাবাহিনী সিরিয়ায় অন্তত ৬০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। যার কারণে সিরিয়ার সেনাবাহিনীর সদস্যরা গুরুতর আহত হয়ে জায়গা ত্যাগ পূর্বের দখলকৃত জায়গা ছেড়ে দিতে বাধ্য হয়।

তাছাড়া, আন্তর্জাতিক গণমাধ্যম Nedaa Post এর এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) ২০২০ সালের ৩ ফেব্রুয়ারিতে প্রকাশিত একটি পোস্ট থেকেও একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from X

অর্থাৎ, আলোচিত ভিডিওটি চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের নয়। 

মূলত, ২০২০ সালে তুরস্ক-সিরিয়া সংঘাত চলাকালে তুর্কি সেনাবাহিনী সিরিয়ায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ঐ ঘটনায় ধারণকৃত একটি ভিডিওকে চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে গাজা থেকে ইসরায়েল অভিমুখে মিসাইল নিক্ষেপের দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা করলে ফিলিস্তিন- ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাত নতুন মাত্রা পায়৷

উল্লেখ্য, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷

সুতরাং, ফিলিস্তিনের গাজা থেকে ইসরায়েল অভিমুখে মিসাইল নিক্ষেপের দৃশ্য দাবিতে তিন বছর পূর্বে তুরস্ক কর্তৃক সিরিয়ায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার ভিডিও প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img