শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

গেল রোজায় মহাকাশ থেকে পাঠানো মক্কা এবং মদিনার ছবি দাবিতে পুরোনো ছবি প্রচার

সম্প্রতি, ২৭ রমজান রাত্রিতে মহাকাশ থেকে একজন নভোচারী পবিত্র মক্কা এবং মদিনা নগরীর ছবি পাঠিয়েছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল হওয়া এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাম্প্রতিক রোজায় মহাকাশ থেকে পাঠানো মক্কা এবং মদিনার ছবি দাবিতে প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ের নয় বরং রাশিয়ার নভোচারী অ্যান্টন স্ক্যাপিলারভ ২০১৫ সালে উক্ত ছবিগুলো তুলেছিলেন।    

ভাইরাল হওয়া ছবিগুলোর মূল উৎস অনুসন্ধানে, রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অ্যান্টন স্ক্যাপিলারভ (Anton Shkaplerov) নামের একজন রাশিয়ান নভোচারীর টুইটার একাউন্ট থেকে ২০১৫ সালের ২৬ জানুয়ারি প্রকাশিত একটি টুইট বার্তার সন্ধান পায় রিউমর স্ক্যানার টিম।  

ছবির ক্যাপশনে স্ক্যাপিলারভ লিখেছিলেন, “আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে মক্কা এবং মদিনার বিস্ময়কর রাতের দৃশ্য।”

Screenshot from Twitter 

নভোচারী অ্যান্টন স্ক্যাপিলারভের টুইট বার্তায় সংযুক্ত ছবি এবং সাম্প্রতিক সময়ে “২৭ রমজান রাত্রিতে মহাকাশ থেকে একজন মহাকাশচারী পবিত্র মক্কা এবং মদিনা নগরীর ছবি পাঠিয়েছেন” দাবিতে প্রচারিত ফেসবুক পোস্টগুলোতে সংযুক্ত ছবির পাশাপাশি তুলনা করলে দেখা যায় দুইটি ছবি অভিন্ন। 

Image Comparison by Rumor Scanner

উল্লেখ্য যে, ২০১৫ সালের রমজান মাস শুরু হয় জুনে। অর্থাৎ ২০১৫ সালের জানুয়ারিতে পোস্ট করা ছবিগুলোকে সাম্প্রতিক সময়ে ২৭ রমজানে একজন মহাকাশচারী পবিত্র মক্কা এবং মদিনা নগরীর ছবি পাঠিয়েছেন শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে। 

গুজবের সূত্রপাত যেভাবে

চলতি বছরের রোজায় মধ্যপ্রাচ্যে গত ১৭ এপ্রিল ছিল রমজানের ২৭ তম রাত্রি (সূর্যাস্তের পর থেকে)। উক্ত রাত্রিতে কোনো মহাকাশচারী মক্কা এবং মদিনা শহরের ছবি পাঠিয়েছে কিনা সে ব্যাপারে বিস্তারিত অনুসন্ধানে, কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম ‘The National’ কর্তৃক UAE astronaut Sultan Al Neyadi shares footage of Makkah from ISS শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

গত ১৮ এপ্রিল প্রকাশিত উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, মধ্যপ্রাচ্যে রোজা চলাকালীন আরব আমিরাতের নভোচারী সুলতান আল নিয়াদী আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে মক্কা ও মদিনা নগরীর ধারণকৃত একটি ভিডিও প্রকাশ করেন। 

Screenshot source The National 

তাছাড়া, The National এর প্রতিবেদনের সূত্র ধরে, ১৭ এপ্রিল সুলতান আল নিয়াদীর টুইটার অ্যাকাউন্ট থেকে মূল ভিডিওটি খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

Screenshot from Twitter  

অর্থাৎ সুলতান আল নিয়াদী সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে মক্কা ও মদিনা নগরীর একটি ভিডিও প্রকাশ করলে উক্ত ঘটনাকে কেন্দ্র করেই ২০১৫ সালের দুইটি পুরাতন ছবি সাম্প্রতিক দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়েছে বলে প্রতীয়মান হয়।

মূলত, মধ্যপ্রাচ্যে গত ১৭ এপ্রিল রমজানের ২৭ তম রাত্রি উপলক্ষে আরব আমিরাতের নভোচারী সুলতান আলনিয়াদী মহাকাশ থেকে ধারণ করা মক্কা ও মদিনা নগরীর একটি ভিডিও নিজের টুইটারে পোস্ট করেন। উক্ত ভিডিওকে কেন্দ্র করে ২০১৫ সালে রাশিয়ার নভোচারী অ্যান্টন স্ক্যাপিলারভের তোলা দুটি ছবিকে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হচ্ছে।  

সুতরাং, ২০১৫ সালে মহাকাশ থেকে তোলা মক্কা এবং মদিনা শহরের দুইটি ছবিকে সাম্প্রতিক সময়ের দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img