শনিবার, জুলাই 20, 2024
spot_img

মা ও শিশু কমিউনিটি ক্লিনিকে বিভিন্ন পদে নিয়োগের ভুয়া বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি, “মা ও শিশু কমিউনিটি ক্লিনিক এ নিয়োগ” শীর্ষক শিরোনামে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

 বিজ্ঞপ্তি

ফেসবুকে প্রচারিত বিজ্ঞপ্তিটি দেখুন এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি মা ও শিশু কমিউনিটি ক্লিনিকে বিভিন্ন পদে ১১৩০ জন নিয়োগের জন্য কোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি বরং ভুয়া তথ্যসূত্র ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, গত ১৬ এপ্রিল, ২০২৪ তারিখে প্রকাশিত দৈনিক জনকণ্ঠের ৪ নম্বর পাতা ও ১৭ এপ্রিল, ২০২৪ তারিখে প্রকাশিত দৈনিক ইনকিলাবের ৫ নম্বর পাতাকে বিজ্ঞপ্তিটির তথ্যসূত্র হিসেবে উল্লেখ করা হয়েছে। 

পরবর্তীতে গত ১৬ এপ্রিল প্রকাশিত দৈনিক জনকণ্ঠের ই-পেপার ভার্সনে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম। কিন্তু, দৈনিক জনকণ্ঠের ওয়েবসাইটে প্রকাশিত ই-পেপার অনুসন্ধান করে গত ১৬ এপ্রিল প্রকাশিত পত্রিকার ৪ নম্বর পাতায় আলোচিত বিজ্ঞপ্তিটি খুঁজে পাওয়া যায়নি। 

Source: দৈনিক জনকণ্ঠ ই-পেপার আর্কাইভ

পাশাপাশি, গত ১৭ এপ্রিল দৈনিক ইনকিলাব এর ই-পেপার আর্কাইভে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম। কিন্তু, দৈনিক ইনকিলাবের ওয়েবসাইটে প্রকাশিত ই-পেপার অনুসন্ধান করে গত ১৭ এপ্রিল প্রকাশিত পত্রিকার ৫ নম্বর পাতায় আলোচিত বিজ্ঞপ্তিটি খুঁজে পাওয়া যায়নি। 

Source: দৈনিক ইনকিলাব ই-পেপার আর্কাইভ

অর্থাৎ, ভুয়া তথ্যসূত্র উল্লেখ করে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রচার করা হচ্ছে।

পরবর্তীতে, মা ও শিশু কমিউনিটি ক্লিনিক নামের যে পেজ থেকে আলোচিত বিজ্ঞপ্তিটি প্রচার করা হচ্ছে, সে পেজটিতে ২০২৪ সালের ২৮ মার্চ প্রকাশিত হুবহু একই নিয়োগ বিজ্ঞপ্তি সম্বলিত একটি পোস্ট (আর্কাইভ)খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

তবে ২৮ মার্চ, ২০২৪ তারিখে প্রকাশিত এই পোস্টের বিজ্ঞপ্তির সূত্রে ১৬ এপ্রিল, ২০২৪ ও ১৭ এপ্রিল, ২০২৪ তারিখ দেখে আলোচিত পোস্টের বিজ্ঞপ্তির ছবি আপলোডের তারিখের বিষয়ে সন্দেহ হয় রিউমর স্ক্যানার টিমের।

উক্ত সন্দেহের জেরে আমরা ২৮ মার্চ প্রকাশিত পোস্টের এডিট হিস্ট্রি চেক করি। এতে দেখা যায়, পোস্টটি ২৮ মার্চ প্রকাশের পর গত ১৯ ও ২৮ এপ্রিল দুই দফা এডিট করার পর সর্বশেষ তৃতীয় দফায় গত ২৯ এপ্রিল পোস্টটিতে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তির ছবিটি যুক্ত করা হয়েছে। 

অর্থাৎ, পোস্টটি একাধিকবার এডিট করে ভিন্ন ভিন্ন সময়ে নিয়োগ বিজ্ঞপ্তির ছবি যুক্ত করে প্রচার করা হয়েছে। 

মূলত, মা ও শিশু কমিউনিটি ক্লিনিক নামের একটি ফেসবুক পেজে বিভিন্ন পদে ১১৩০ জনের নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয় যেখানে বিজ্ঞপ্তির সূত্র হিসেবে দৈনিক জনকণ্ঠ ও দৈনিক ইনকিলাব এর নাম উল্লেখ করা হয়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, দৈনিক জনকণ্ঠ ও দৈনিক ইনকিলাব এ এরূপ কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। 

অর্থাৎ, মা ও শিশু কমিউনিটি ক্লিনিকে বিভিন্ন পদে ১১৩০ জন নিয়োগের বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ ভুয়া ও প্রতারণামূলক।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img