ঠাকুরগাঁওয়ে নারীর গর্ভে গরিলা শাবক সদৃশ বাচ্চা জন্ম নেওয়ার দাবিটি ভুয়া

সম্প্রতি, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ থানার আলিপুকুর ঈদগাহ এলাকায় এক নারীর গর্ভে গরিলা শাবক সদৃশ বাচ্চা জন্ম নিয়েছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

নারীর গর্ভে গরিলা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত একটি ভিডিওই দেখা হয়েছে প্রায় ৭৫ লাখ বার। এছাড়াও ভিডিওটিতে প্রায় ৪৮ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়াও দেখানো হয়েছে। পাশাপাশি ভিডিওটি ৪ হাজার ১০০ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ খানায় নারীর গর্ভে গরিলা শাবক সদৃশ বাচ্চা জন্ম নেওয়ার দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, গত ৫ জানুয়ারি যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ফোর্ট ওর্থ চিড়িয়াখানায় সিজারের মাধ্যমে জন্ম নেওয়া একটি অপরিণত গরিলা শাবকের ভিডিওকে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটির কয়েকটি স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম FOX এর নিউ অর্লিন্সের অঙ্গ সংগঠন WVUE FOX 8 New Orleans এর ইউটিউব চ্যানেলে গত ১৭ ফেব্রুয়ারি Zoo welcomes baby gorilla born through ‘life-saving’ emergency C-section শীর্ষক শিরোনামে প্রচারিত একটি শর্টস ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির সাথে এটির হুবহু মিল রয়েছে। 

Video Comparison by Rumor Scanner

এছাড়াও জানা যায়, ভিডিওটি ফোর্ট ওর্থ নামের একটি চিড়িয়াখানায় ধারণ করা। জরুরী সি-সেকশন বা সিজারের মাধ্যমে গরিলা শাবকটির জন্ম হয়। মা গরিলার গর্ভকালীন জটিলতা দেখা দেওয়ার কারণেই মূলত এই অপারেশনটি করা হয়। 

পরবর্তীতে প্রাপ্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে WNCT-TV 9 On Your Side নামের আরেকটি ইউটিউব চ্যানেলে গত ১৬ ফেব্রুয়ারি Texas Zoo Delivers Baby Gorilla by Emergency C-Section শীর্ষক শিরোনামে প্রচারিত গরিলা শাবকের একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Youtube

উক্ত ভিডিওর বিস্তারিত বিবরণী থেকেও ভিডিওটির বিষয়ে একই জানা যায়।

পাশাপাশি আরও জানা যায়, ভিডিওর গরিলা শাবকটির নাম জামিলা।  যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ফোর্ট ওর্থ নামক চিড়িয়াখানায় গত ৫ জানুয়ারি শাবকটি জন্মগ্রহণ করে। 

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম FOX 4 News এর ওয়েবসাইটে ১৪ ফেব্রুয়ারি Fort Worth Zoo delivers gorilla baby via emergency C-section শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন ‍খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি পর্যালোচনার মাধ্যমে ইউটিউব সূত্রগুলো থেকে প্রাপ্ত তথ্যের সত্যতা পাওয়া যায়। 

এছাড়াও FOX 4 News এ প্রকাশিত অন্য একটি প্রতিবেদন থেকে জানা যায়, বর্তমানে জামিলা নামের গোরিলা শাবকটি যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ড মেট্রোপার্ক চিড়িয়াখানায় তার স্যারোগেট মায়ের সাথে রয়েছে। 

মূলত, গত ৫ জানুয়ারি যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ফোর্ট ওর্থ চিড়িয়াখানায় জরুরী সি-সেকশন বা সিজারের মাধ্যমে এক গরিলা শাবকের জন্ম হয়। গর্ভকালীন অবস্থায় শাবটির মা সেকানির প্রিঅ্যাক্লাম্পশিয়ার লক্ষণ দেখা দিলে জরুরী ভিত্তিতে এই অপারেশন করা হয়। গরিলা শাবক জামিলার একটি ভিডিও চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাদের ভেরিফাইড ফেসবুক পেজে প্রচার করে। যা ইন্টারনেট দুনিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে উক্ত ভিডিওর সাথে বেশকিছু ফুটেজ যুক্ত করে  যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম FOX এর নিউ অর্লিন্সের অঙ্গ প্রতিষ্ঠান WVUE FOX 8 New Orleans তাদের ইউটিউব চ্যানেলে একটি শর্টস ভিডিও প্রচার করে। এর প্রেক্ষিতে সম্প্রতি উক্ত ভিডিওটির কিছু অংশ কাট করে দাবি করা হচ্ছে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ থানার আলিপুকুর ঈদগাহ এলাকায় এক নারীর গর্ভে গরিলা শাবক জন্ম নিয়েছে। প্রকৃতপক্ষে, সাম্প্রতিক সময়ে বা পূর্বে কখনো ঠাকুরগাঁওয়ে নারীর গর্ভে এমন বাচ্চা জন্ম নেওয়ার সত্যতা মেলেনি।

সুতরাং, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ থানার আলিপুকুর ঈদগাহ এলাকায় নারীর গর্ভে গরিলা শাবক সদৃশ জন্ম নেওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img