শনিবার, জুলাই 20, 2024
spot_img

ইউনিসেফ নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি ‘ইউনিসেফ নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ’ শীর্ষক শিরোনামে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ইউনিসেফ

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইউনিসেফ বাংলাদেশে একসাথে ১৯৩০ পদে এমন কোন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি বরং প্রতারণার উদ্দেশ্যে ভুয়া এই নিয়োগ বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম।

Photo: Collected from Facebook

সেখানে বলা হয়, ‘নিয়োগ বিজ্ঞপ্তি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত জাইকা ও আমেরিকার দাতা সংস্থার অর্থায়নে পরিচালিত ১২ বছর মেয়াদী প্রকল্পে শহর ও গ্রাম পর্যায়ে কমিউনিটি ক্লিনিক, পুষ্টি, মাও শিশু পরিচর্যা, শিশু স্বাস্থ্য, পথ শিশু ও প্রতিবন্ধী পূনর্বাসন, ফ্যামেলি প্লানিং টিকাদান কর্মসূচী ম্যাটানিটিক ক্লিনিক, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে নারী দক্ষতা ও কর্মসংস্থান বাস্ত বায়নের লক্ষ্যে কিছু সংখ্যক পুরুষ/মহিলা নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীদের পদের নাম, ছবি ও মোবাইল নাম্বার সহ সিভি অথবা দরখাস্ত এই ই-মেইলে [email protected] পাঠাতে হবে।’

নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রদর্শিত ইমেইল এড্রেসটি ([email protected]) লক্ষ্য করলে দেখা যায়, এটি ইউনিসেফের প্রাতিষ্ঠানিক ইমেইল নয়, বরং এটি একটি জিমেইল অ্যাকাউন্ট; যা নিয়োগ বিজ্ঞপ্তিটি নিয়ে সন্দেহ তৈরি করে। 

পরবর্তীতে ইউনিসেফ বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখানে প্রদর্শিত ইমেইল ঠিকানাটি যাচাই করে দেখা যায় এটি এমন [email protected]

Screenshot: unicef.org

অর্থাৎ প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রদর্শিত ইমেইল ঠিকানাটি ইউনিসেফের অফিশিয়াল ইমেইল ঠিকানা নয়।

এছাড়া ইউনিসেফ বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইটে ‘ইউনিসেফ নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ’ শীর্ষক কোনো নিয়োগ বিজ্ঞপ্তির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে ইউনিসেফের মূল ওয়েবসাইটের জব সেকশনে গিয়ে এমন নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

Screenshot: unicef.org

তবে ইউনিসেফ বাংলাদেশের অফিসিয়াল ভ্যারিফাইড ফেসবুক পেজে গত ৫ মে “চাকরির প্রতারণা থেকে সাবধান” শীর্ষক শিরোনামে একটি ফেসবুক পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

উক্ত পোস্টে ইউনিসেফ জানায়, ইউনিসেফ কখনই চাকরির নিয়োগ প্রক্রিয়ায় কোন প্রকারের অর্থ গ্রহণ করে না। চাকরির জন্য ইউনিসেফের গ্লোবাল ক্যারিয়ার ওয়েবসাইট এবং পরিচিত সংবাদপত্রে চাকরির বিজ্ঞপ্তি দেওয়া হয়। সোশ্যাল মিডিয়া কিংবা ইমেইলের মাধ্যমে কখনই সিভি গ্রহণ করা হয় না। তাই চাকরির জন্য অ্যাপ্লাই করার আগে ভালো করে যাচাই করে অ্যাপ্লাই করার কথা বলা হয়। এ নিয়ে কোন সন্দেহ থাকলে [email protected] শীর্ষক ইমেইলে যোগাযোগ করতে বলা হয়।

উল্লেখ্য, জাতিসংঘের উক্ত সংস্থাটির নাম দিয়ে এমন নিয়োগ বিজ্ঞপ্তি বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার হয়ে আসছে। পূর্বেও ‘ইউনিসেফ নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ’ দাবিতে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।  

মূলত, সম্প্রতি, ইউনিসেফের নামে একটি নিয়োগ বিজ্ঞপ্তি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে ইউনিসেফ নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ শীর্ষক দাবিতে প্রচারিত বিজ্ঞপ্তিতে অসংখ্য অসঙ্গতি খুঁজে পাওয়া যায়। যা থেকে প্রতীয়মান হয় যে এটি একটি ভুয়া বিজ্ঞপ্তি। ইউনিসেফের ওয়েবসাইট কিংবা অন্যান্য নির্ভরযোগ্য সূত্রে সম্প্রতি বাংলাদেশে এমন নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

সুতরাং, সম্প্রতি ইন্টারনেটে ‘ইউনিসেফ নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ’ শীর্ষক শিরোনামে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ ভু্ুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img