উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ভুয়া রুটিন প্রচার

সম্প্রতি, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এইচএসসি পরীক্ষা-২০২৪ এর রুটিন প্রকাশ শীর্ষক দাবিতে একটি রুটিনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এইচএসসি পরীক্ষা-২০২৪ এর রুটিন এখন পর্যন্ত প্রকাশিত হয়নি। ২০২৩ সালের বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এইচএসসি পরীক্ষার রুটিন ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত রুটিনটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ২০২৪ সালের বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এইচএসসি পরীক্ষার রুটিন দাবিতে প্রচারিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম।

ছবিটি পর্যবেক্ষণ করে রুটিনে থাকা তারিখগুলোর ফন্টে অসামঞ্জতা পরিলক্ষিত হয়। 

পরবর্তীতে ম্যানুয়ালি অনুসন্ধানের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষা-২০২৩ রুটিনটি খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

এই রুটিনটি’র সাথে আলোচিত রুটিনটিতে উল্লেখিত সবগুলো বিষয়ের সিরিয়াল এবং বার হুবহু মিল পাওয়া যায়।

অর্থাৎ, ২০২৩ সালের এই রুটিনটি সম্পাদনার মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষা-২০২৪ সালের রুটিন দাবিতে প্রচারিত আলোচিত ছবিটি তৈরি করা বলে আমাদের প্রাথমিক অনুসন্ধানে প্রতীয়মান হয়।

পরবর্তীতে, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পরীক্ষা সংক্রান্ত পেজে অত্র বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষা-২০২৪ এর সময়সূচির কোনো বিজ্ঞপ্তি তথ্য খুঁজে পাওয়া যায়নি।

তবে গত ২৮ মার্চ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পরীক্ষা সংক্রান্ত পেজে অত্র বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষা-২০২৪ নিয়ে পরীক্ষা নিয়ন্ত্রকের বরাতে একটি সাধারণ বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়।

Screenshot: bou.ac.bd

বিজ্ঞপ্তিতে বলা হয়, “পরীক্ষা বিভাগ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় লক্ষ্য করছে যে, অত্র বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষা-২০২৪ এর সময়সূচি ফেসবুকসহ অন্যান্য মিডিয়াতে প্রকাশ করা হয়েছে যা সম্পূর্ণ ভূয়া অর্থাৎ Fake Routine। শুধু বিভ্রান্তি ছড়ানোর জন্য কে বা কারা এই ভূয়া সময়সূচি প্রকাশ করেছে। সংশ্লিষ্ট সকলকে বিভ্রান্ত না হওয়ার এবং সময়সূচি আমলে না নেওয়ার জন্য অনুরোধ করা হলো।”

এছাড়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “এইচএসসি পরীক্ষা-২০২৪ এর সময়সূচি এখনও চূড়ান্ত করা হয়নি। পরবর্তীতে সময়সূচি চুড়ান্ত হলে পরীক্ষা বিভাগের নির্ধারিত প্যাডে বাউবি’র ওয়েব সাইটে Upload-সহ অন্যান্য গণমাধ্যমে প্রকাশ করা হবে। বাউবি পরিচালিত যেকোনো পরীক্ষার সময়সূচি দেখতে www.bou.ac.bd ওয়েব সাইটে ভিজিট করার জন্য অনুরোধ করা হ’ল।”

মূলত, সম্প্রতি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এইচএসসি পরীক্ষা-২০২৪ এর রুটিন প্রকাশিত হয়েছে দাবিতে একটি রুটিনের ছবি ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে অনুসন্ধানে জানা যায়, উক্ত রুটিনটি ভুয়া। প্রকৃতপক্ষে বাউবির ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার সময়সূচি এখন পর্যন্ত প্রকাশিত হয়নি। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষা-২০২৩ সালের রুটিনের একটি ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে তা ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে সেখানে উল্লেখিত তারিখগুলো পরিবর্তন করে ২০২৪ সালের বিভিন্ন তারিখ বসিয়ে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি দাবিতে সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

সুতরাং, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষা-২০২৪ সালের রুটিন প্রকাশিত হয়েছে দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত রুটিনের ছবিটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img