শনিবার, জুলাই 20, 2024
spot_img

আম্পায়ারের দুর্নীতির কারণে হেরেছি শীর্ষক মন্তব্য করেননি শ্রীলঙ্কার আসালাঙ্কা 

গত ৬ মার্চ বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শেষে উপস্থাপকের প্রশ্নে শ্রীলঙ্কান অধিনায়ক  চারিথ আসালাঙ্কা ‘আম্পায়ারের দুর্নীতির কারণে হেরেছি’ শীর্ষক মন্তব্য করেছেন  দাবিতে ‘আম্পায়ারের দুর্নীতির জন্য হেরেছি ! ম্যাচ হেরে উপস্থাপকের প্রশ্নে দুয়ে দিলেন আসালাংকা’ শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

আম্পায়ারের দুর্নীতির

ইউটিউবে প্রচারিত উক্ত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি প্রায় ৩৮ হাজার ৭৯৪ বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৫৭৭টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শ্রীলঙ্কান অধিনায়ক চারিথ আসালাঙ্কা ম্যাচ শেষে উপস্থাপককে ‘আম্পায়ারের দুর্নীতির কারণে হেরেছি’ শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং একই  সিরিজের প্রথম ম্যাচের শেষে ‍উপস্থাপককে দেওয়া চারিথ আসালাঙ্কা’র সাক্ষাৎকারের একটি ভিডিও ক্লিপের সাথে উক্ত ম্যাচের কয়েকটি স্থিরচিত্র যুক্ত করে সম্পূর্ণ ভিত্তিহীনভাবে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটির ‍উপস্থাপক দাবি করেন বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শেষে উপস্থাপকের করা প্রশ্নে শ্রীলঙ্কান অধিনায়ক চারিথ আসালাঙ্কা ‘আমরা আম্পিয়ারের দুর্নীতির জন্যে হেরেছি। আমাদের ব্যটিং লাইন শুরুটা ভালো থাকলেও শেষটা ভালো করতে পারেনি। আর ২০/৩০ রান করতে পারলে ভালো হতো। আমরা ভালো টার্গেট দিতে পারিনি। ফিল্ডিং করতে নেমে সৌমোর আউটটা আমরা পেয়েছিলাম; আম্পিয়ার দেয়নি। যদি দিতো গেমটা পরিবর্তন হয়ে যেত।’ শীর্ষক মন্তব্য করেছেন  তবে উক্ত ভিডিওর শুরুতে  চারিথ আসালাঙ্কার সাক্ষাৎকারের কিছু অংশ দেখানো হলেও তাতে এমন ‍কিছু শুনতে পাওয়া যায়নি।

বিষয়টি যাচাইয়ে আলোচিত ভিডিওটির শুরুতে প্রদর্শিত চারিথ আসালাঙ্কা’র বক্তব্যের ভিডিও ক্লিপ থেকে থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খেলাধুলা ভিত্তিক বেসরকারি টেলিভিশন চ্যানেল T Sports এর ইউটিউব চ্যানেলে গত ৪ মার্চ Bangladesh vs Sri Lanka Post Match Presentation | 1st T20i | Sri Lanka tour of Bangladesh 2024 শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর শুরুতে দেখানো আসালাঙ্কা’র ফুটেজের সাথে উক্ত ভিডিওর কিছু অংশের মিল রয়েছে। এছাড়াও ভিডিওটির বিস্তারিত বিবরণী এবং শিরোনাম থেকে জানা যায়, উক্ত ভিডিওটি বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের পরবর্তী সময়ের।

Video Comparison by Rumor Scanner

পাশাপাশি ভিডিওটিতে চারিথ আসালাঙ্কাকে আলোচিত দাবিটির বিষয়ে কোনো কথাই বলতে শোনা যায়নি।

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে T Sports এর ইউটিউব চ্যানেলে গত ৬ মার্চ Bangladesh vs Sri Lanka Post Match Presentation | 2nd T20I | Sri Lanka tour of Bangladesh 2024 শীর্ষক শিরোনামে প্রচারিত টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ পরবর্তী ভিডিওটি পাওয়া যায়। 

উক্ত ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, ম্যাচ পরবর্তী সময়ে উপস্থাপকে দেওয়া বক্তব্যে চারিথ আসালাঙ্কা উভয় দলের বোলিং এবং ব্যাটিং নিয়ে বেশকিছু কথা বললেও আম্পায়ারের দুর্নীতির কারণে তারা হেরেছেন এমন কোনো কথা বলেননি।

তাছাড়া, গণমাধ্যম বা নির্ভরযোগ্য কোনো সূত্রেই চারিথ আসালাঙ্কা আম্পায়ারের বিরুদ্ধে কোনো মন্তব্য করেছেন বলে জানা যায়নি। তবে জাতীয় দৈনিক দেশ রূপান্তরে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, সৌম্য সরকারের নট আউট কাণ্ডে আম্পায়ারের বিরুদ্ধে আইসিসি বরাবর একটি রিপোর্ট জমা দিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট দল।

মূলত, গত ৬ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামে শ্রীলঙ্কা। ম্যাচের দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কানদের দেওয়া ১৬৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তবে চতুর্থ ওভারে বিনুরা ফার্নান্দোর বলে কট বিহাইন্ডে আউট হন সৌম্য সরকার। কিন্তু আম্পায়ারের সিদ্ধান্তে তাৎক্ষণিকভাবে রিভিউ নেন সৌম্য। এতে আল্ট্রা এজড প্রযুক্তিতে রিপ্লেতে দেখা যায় বল ব্যাটের কাছাকাছি থাকলেও তা ব্যাটকে স্পর্শ করেনি। তবে স্পাইক রয়েছে। যার কারণে আম্পায়ার তার সিদ্ধান্ত পরিবর্তন করে নট আউট ঘোষণা করেন। উক্ত ঘটনার প্রেক্ষিতে সম্প্রতি, ম্যাচটি শেষে উপস্থাপকের প্রশ্নে শ্রীলঙ্কান অধিনায়ক চারিথ আসালাঙ্কা ‘আম্পায়ারের দুর্নীতির কারণে হেরেছি’ শীর্ষক কথা বলেছেন দাবিতে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, শ্রীলঙ্কান অধিনায়ক চারিথ আসালাঙ্কা ম্যাচ শেষে উপস্থাপকের প্রশ্নে এমন কোনো মন্তব্য করেননি। প্রকৃতপক্ষে, বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ শেষে উপস্থাপককে দেওয়া চারিথ আসালঙ্ক’র বক্তব্যের একটি ভিডিওর কিছু অংশের সাথে উক্ত ম্যাচের কয়েকটি স্থিরচিত্র যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

সুতরাং, ম্যাচ শেষে উপস্থাপকের প্রশ্নে শ্রীলঙ্কান অধিনায়ক ‘আম্পায়ারের দুর্নীতির কারণে হেরেছি’ শীর্ষক কথা বলেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img