রবিবার, ডিসেম্বর 10, 2023
spot_img

চ্যানেল২৪ এর ফটোকার্ড বিকৃত করে অপ্রাসঙ্গিকভাবে রুমিন ফারহানার ছবি প্রচার

সম্প্রতি, “খেলা চলার সময় কনডমের বিজ্ঞাপন বন্ধে লিগ্যাল নোটিশ” শীর্ষক শিরোনামের সাথে ব্যবসায়ী শওকত আজিজ ও বিএনপি নেত্রী রুমিন ফারহানার ছবি ব্যবহার করে মূলধারার গণমাধ্যম ‘চ্যানেল২৪’ এর ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

রুমিন ফারহানা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “খেলা চলার সময় কনডমের বিজ্ঞাপন বন্ধে লিগ্যাল নোটিশ” শীর্ষক তথ্যে ব্যবসায়ী শওকত আজিজের সাথে বিএনপি নেত্রী রুমিন ফারহানার ছবি সম্বলিত যে ফটোকার্ডটি চ্যানেল২৪ এর দাবিতে প্রচার করা হচ্ছে তা চ্যানেল২৪ প্রকাশ করেনি বরং সম্প্রতি চ্যানেল২৪ এর ফেসবুক পেজে একই শিরোনামে প্রচারিত একটি ফটোকার্ডে থাকা সেনসেশন কনডমের একটি বিজ্ঞাপনে অভিনয় করা নারী-পুরুষের  ছবির স্থলে রুমিন ফারহানা-শওকত আজিজের ছবি বসিয়ে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে চ্যানেল২৪ এর প্রচারিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে সংবাদটি প্রচারের তারিখ দেখানো হয়েছে ১৮ অক্টোবর ২০২৩।

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা তারিখ এবং চ্যানেল২৪ এর লোগোর সূত্র ধরে চ্যানেল২৪ এর ফেসবুক পেজে গত ১৮ অক্টোবর প্রচারিত একটি ফটোকার্ড পোস্ট খুঁজে পাওয়া যায়। এই ফটোকার্ডে একই শিরোনাম থাকলেও রুমিন ফারহানা ও শওকত আজিজের ছবির স্থলে ভিন্ন দুজন নারী ও পুরুষের ছবি দেখা যায়।

Photocard Comparison by Rumor Scanner 

অর্থাৎ, চ্যানেল২৪ এর ফেসবুক পেজে প্রকাশিত একটি ফটোকার্ডে থাকা বিজ্ঞাপনে অভিনয় করা দুই মডেলের ছবি মুছে দিয়ে সেখানে রুমিন ফারহানা ও শওকত আজিজের ছবি বসিয়ে  আলোচিত ফটোকার্ডটি প্রচার করা হয়েছে। 

চ্যানেল২৪ এর ফটোকার্ড পোস্টের কমেন্টে একই তারিখে চ্যানেল২৪ এর ওয়েবসাইটে “খেলা চলার সময় কনডমের বিজ্ঞাপন বন্ধে লিগ্যাল নোটিশ”  শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, চলমান ক্রিকেট বিশ্বকাপের খেলাগুলো সাধারণত আমরা পরিবারসহ অথবা অফিস কর্মী বা ছোট-বড় সকল বয়সের খেলা প্রেমীরা একসাথে মিলেমিশে দেখে থাকি। কিন্তু সেসময় হঠাৎ কনডমের বিজ্ঞাপন আমাদের চরম বিব্রতকর পরিস্থিতির কারণ হয়ে দাঁড়ায়। যার ফলাফল স্বরূপ ক্রিকেট সহ অন্যান্য জনপ্রিয় খেলা হওয়া সত্ত্বেও পরিবারসহ দেখতে আমাদেরই ইতস্ততাবোধ হয়। এজন্যে নির্দিষ্ট প্রতিষ্ঠানকে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়ে গত ১৮ অক্টোবর ঢাকা আইনজীবী সমিতির দশজন আইনজীবীর পক্ষে খেলা প্রচারকারী টিভি চ্যানেল টি-স্পোর্টস ও জিটিভিকে লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী আল মামুন রাসেল।

উপরোক্ত তথ্যের সূত্র ধরে অনুসন্ধানে জানা যায়, চ্যানেল২৪ এর মূল ফটোকার্ডে ব্যবহৃত নারী ও পুরুষের ছবিটি কনডম প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেনসেশন এর বিজ্ঞাপন থেকে নেওয়া।

মূলত, পরিবার অথবা অফিস কর্মী বা ছোট-বড় সকল বয়সের খেলা প্রেমীরা একসাথে মিলেমিশে বিশ্বকাপ খেলা দেখার সময় স্ক্রিনে কনডমের বিজ্ঞাপন বিব্রতকর পরিস্থিতির কারণ হয়ে দাঁড়ায় বলে অভিযোগ তুলে বিশ্বকাপ খেলা চলাকালে টিভিতে কনডমের বিজ্ঞাপন বন্ধে খেলা প্রচারকারী টি-স্পোর্টসের সিইও ইশতিয়াক সাদিক ও জিটিভির ম্যানেজিং ডিরেক্টর আমান আশরাফ ফায়েজকে গত ১৮ অক্টোবর লিগ্যাল নোটিশ দিয়েছেন ঢাকা আইনজীবী সমিতির দশ সদস্য। এ বিষয়ে গত ১৮ অক্টোবর ‘চ্যানেল২৪’ এর ফেসবুক পেজে “খেলা চলার সময় কনডমের বিজ্ঞাপন বন্ধে লিগ্যাল নোটিশ” শীর্ষক শিরোনামে কনডম প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেনসেশন এর একটি বিজ্ঞাপনের ছবি সম্বলিত একটি ফটোকার্ড প্রচারিত হয়। পরবর্তীতে উক্ত ফটোকার্ডে থাকা বিজ্ঞাপনের নারী ও পুরুষের ছবিটির স্থলে ব্যবসায়ী শওকত আজিজ রাসেল ও বিএনপি নেত্রী রুমিন ফারহানার ছবি বসিয়ে ফেসবুকে প্রচার করা হয়।

সুতরাং, চ্যানেল২৪ এর ফটোকার্ডে থাকা সেনসেশন কনডমের  বিজ্ঞাপনের নারী ও পুুরুষের(মডেল) ছবির স্থলে শওকত আজিজ ও রুমিন ফারহানার  ছবি বসিয়ে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img