শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভারতের হারে বাংলাদেশিদের উল্লাসের প্রসঙ্গে চঞ্চল চৌধুরীর নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, আইসিসি ওডিআই ফাইনালে ভারতের হারে বাংলাদেশিদের উল্লাসের ঘটনায় অভিনেতা চঞ্চল চৌধুরী ভারতীয় গণমাধ্যম আজ তকে দেওয়া এক সাক্ষাৎকারের ‘যারা গরুর মুত না খেয়ে দুধ খায় তাঁরা পাকিস্তানি’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে।

ভারতের হারে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভারতীয় গণমাধ্যম আজ তকে দেওয়া সাক্ষাৎকারে অভিনেতা চঞ্চল চৌধুরী আলোচিত মন্তব্যটি করেননি বরং Friday Post নামের একটি স্যাটেয়ার ফেসবুক পেজ থেকে সার্কাজম হিসেবে এই মন্তব্যটি প্রথম প্রচার করা হয়; যা পরবর্তীতে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে।

সূত্রপাত

ফেসবুকের নিজস্ব মনিটরিং টুল ব্যবহার করে দেখা যায়, গত ২১ নভেম্বর রাত ১০ টা ২০ মিনিটে Friday Post নামের একটি ফেসবুক পেজে ‘দেখে নিন আপনি পাকিস্তানি কিনা…. #fridaypost’ শিরোনামে সম্ভাব্য প্রথম পোস্টটি (আর্কাইভ) করা হয়। 

পরবর্তীতে পেজটি নিয়ে অনুসন্ধানে পেজটির  অ্যাবাউট সেকশন পর্যবেক্ষণ করে দেখা যায়, পেজটি  ‘Satire/Parody বা হাস্য রসাত্মক আধেয় বা কন্টেন্ট তৈরির উদ্দেশ্যে খোলা।

Screenshot: Facebook 

অর্থাৎ, মজার উদ্দেশ্যে চঞ্চল চৌধুরীর মন্তব্য দাবিতে প্রচারিত উক্তিটি পরবর্তীতে ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে। এমন দুটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

Image Collage by Rumor Scanner 

উক্ত পোস্টসমূহের ঘর পর্যালোচনা করে এটি দ্বারা ব্যাপক সংখ্যক মানুষকে বিভ্রান্ত হতেও দেখা যায়।

এছাড়াও, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো সূত্রে বাংলাদেশিদের ভারত বিদ্বেষ নিয়ে চঞ্চল চৌধুরীর এমন কোনো মন্তব্যের অস্তিত্ব পাওয়া যায়নি।

মূলত, আইসিসি ওডিআই বিশ্বকাপের এবারের আসরের ফাইনালে স্বাগতিক দেশ ভারত অস্টেলিয়ার বিপক্ষে হারায় বাংলাদেশি ক্রিকেট প্রেমীদের উল্লাসের ভিডিও নিয়ে পাশ্ববর্তী দেশ ভারতে ব্যাপক আলোচনা ও সমালোচনার সৃষ্টি হয়। যার প্রেক্ষিতে ভারতীয় গণমাধ্যম আজ তক বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীর একটি সাক্ষাৎকার নেন। সাক্ষাৎকারের এক পর্যায়ে সাংবাদিকের প্রশ্নে চঞ্চল চৌধুরী বলেন, ‘বাংলাদেশের প্রচুর মানুষ আছে, যারা ভারতের সিনেমা ও খেলাকে সাপোর্ট করে। এ রকম প্রচুর আছে যারা মুক্তিযুদ্ধে ভারতের অবদানকে স্বীকার করে। তবে কেউ কেউ আছে যারা এটা স্বীকার করে না। তারা বংশ পরম্পরায় ভারত বিরোধী। বলা যায়, মুক্তিযুদ্ধের পক্ষের ও বিপক্ষের শক্তি। যারা বিপক্ষের শক্তি তারা পাকিস্তানকে সাপোর্ট করে। ভারতকে পছন্দ করে না।’ উক্ত মন্তব্যের কারণে দর্শক শ্রোতাদের একটি অংশের ব্যাপক তোপের মুখে পড়তে হয় তাকে। এরই প্রেক্ষিতে, Friday Post নামের একটি ফেসবুক পেজ থেকে ‘দেখে নিন আপনি পাকিস্তানি কিনা…. #fridaypost’ শিরোনামে ‘যারা গরুর মুত না খেয়ে দুধ খায় তাঁরা পাকিস্তানি’ শীর্ষক মন্তব্যসহ বেশকিছু মন্তব্য অভিনেতা চঞ্চল চৌধুরীর নামে সার্কাজম হিসেবে প্রচার করা হয়। পরবর্তীতে উক্ত মন্তব্যটি বাস্তব দাবিতে ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপে প্রচার করা হয়। 

সুতরাং, ‘যারা গরুর মুত না খেয়ে দুধ খায় তাঁরা পাকিস্তানি’ শীর্ষক দাবিতে একটি মন্তব্যকে অভিনেতা চঞ্চল চৌধুরীর মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img