রবিবার, জুলাই 21, 2024
spot_img

নির্বাচন সুষ্ঠু হয়নি শীর্ষক মন্তব্য করেননি সিইসি

সম্প্রতি, পুনরায় নির্বাচন নিয়ে একি বললো প্রধান নির্বাচন কমিশনার। নির্বাচন সুষ্ঠ হয়নি।– শীর্ষক শিরোনাম এবং নির্বাচন সুষ্ঠ হয়নি বললো প্রধান নির্বাচন কমিশনার, নতুন করে পুনরায় নির্বাচন হবে একি বললো– শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবল প্রচার করা হয়েছে। 

আলোচিত ভিডিওটিতে দাবি করা হচ্ছে, গত ০৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হয়নি বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এবং তিনি পুনরায় নির্বাচন দেওয়ার  সিদ্ধান্ত নিয়েছেন।  

নির্বাচন সু্ষ্ঠু হয়নি

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হয়নি শীর্ষক কোনো মন্তব্য করেননি এবং পুনরায় নির্বাচন হবে বলেও ঘোষণা দেননি বরং ডয়েচে ভেলেকে সিইসির দেওয়া একটি সাক্ষাৎকার এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সমালোচনা করে অনলাইন এক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্যের দেওয়া বক্তব্য ডিজিটাল প্রযুক্তির সহায়তায় জোড়া লাগিয়ে  চটকদার থাম্বনেইল ও শিরোনামে ভিডিওটি প্রচার করা হচ্ছে। 

ভিডিও যাচাই- ১

আলোচিত ভিডিওটিতে সিইসির সাক্ষাৎকার নিতে দেখা যায় ডয়েচে ভেলের বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দীনকে। পরবর্তীতে অনুসন্ধানে ‘DW খালেদ মুহিউদ্দীন জানতে চায়’ নামক ইউটিউব চ্যানেলে গত ০৮ জানুয়ারি “মুখোমুখি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল” শীর্ষক শিরোনামে প্রকাশিত সাক্ষাৎকারের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটিতে থাকা সিইসির বক্তব্যের হুবহু মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে গত ০৮ জানুয়ারি ডয়েচে ভেলের বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দীন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের একটি সাক্ষাৎকার নেন। 

তবে, ১২ মিনিট ৪৬ মিনিটের সাক্ষাৎকারে প্রধান নির্বাচন কমিশনারকে নির্বাচন সুষ্ঠু হয়নি বা পুনরায় নির্বাচন হওয়া নিয়ে কোনো কথা বলতে শোনা যায়নি। 

ভিডিও যাচাই- ২

এই অংশে অনলাইন এক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্যকে বক্তব্য দিতে দেখা যায়। পিনাকী ভট্টাচার্যের বক্তব্যের প্রেক্ষিতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে  তার ইউটিউব চ্যানেলে গত ০৮ জানুয়ারি “ইন্তেকাল কমিশনের হাত মারার নির্বাচন।। দ্বাদশ জাতীয় নির্বাচন ২০২৪” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে জানা যায়, অনলাইন এক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সমালোচনা করতে গিয়ে ব আওয়ামী লীগ সরকার ও প্রধান নির্বাচন কমিশনারকে নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন। 

২০ মিনিট ২৩ সেকেন্ডের ভিডিওটিতে পিনাকী ভট্টাচার্যকে নির্বাচন সুষ্ঠু না হওয়া নিয়ে সিইসির মন্তব্য এবং পুনরায় নির্বাচন হবে এসংক্রান্ত কোনো তথ্য উল্লেখ করতে দেখা যায়নি। 

এছাড়া, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে নির্বাচন সুষ্ঠু না হওয়া নিয়ে সিইসির মন্তব্য এবং পুনরায় নির্বাচন হওয়ার দাবি সংক্রান্ত কোনো তথ্য গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, গত ০৭ জানুয়ারি বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) দায়িত্ব পালন করেছেন কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন পরবর্তী ডয়েচে ভেলেকে নির্বাচনের সার্বিক বিষয় নিয়ে একটি সাক্ষাৎকার দেন সিইসি কাজী হাবিবুল। পরবর্তীতে সাক্ষাৎকার দেওয়া ভিডিওটির একটি অংশের সাথে নির্বাচন এবং সিইসিকে নিয়ে সমালোচনা করে অনলাইন এক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্যের দেওয়া একটি বক্তব্যের একটি অংশ ডিজিটাল প্রযুক্তির সহায়তায় জোড়া লাগিয়ে  নির্বাচন সুষ্ঠ হয়নি বললো প্রধান নির্বাচন কমিশনার, নতুন করে পুনরায় নির্বাচন হবে একি বললো– শীর্ষক দাবিতে প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে, প্রচারিত দাবিগুলো মিথ্যা। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এরূপ কোনো মন্তব্য করেননি।

সুতরাং, সিইসি বলেছেন নির্বাচন সুষ্ঠু হয়নি এবং পুনরায় নির্বাচন হবে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যগুলো মিথ্যা। 

তথ্যসূত্র

  • DW খালেদ মুহিউদ্দীন জানতে চায়- CEC Interview
  • Pinaki Bhattacharya- YouTube Video 
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img