ছবিটি পাকিস্তানের মাওলানা তারিক জামিলের নয়

পাকিস্তানের মাওলানা তারিক জামিল হাফিঃ সরক দুর্ঘটনায় মর্মাহত” শীর্ষক শিরোনামের একটি তথ্য বিগত কয়েক বছর ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে।  

সম্প্রতি ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

Screenshot source : Facebook

২০২১ সালে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

Screenshot source : Facebook

২০২০ সালে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

Screenshot source : Facebook

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছবিটি পাকিস্তানের মাওলানা তারিক জামিলের নয় বরং ছবিটি পাকিস্তানের ইসলামিক স্কলার আজাদ জামিলের।

কিওয়ার্ড সার্চ পদ্ধতিতে, পাকিস্তানের জাতীয় দৈনিক Daily Pakistan পত্রিকার ওয়েবসাইটে ২০২১ সালের ১৫ নভেম্বর Maulana Tariq Jamil clarifies rumours of getting hurt in road accident শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে ফেসবুকে নিজের অফিসিয়াল পেজে তারিক জামিলের দেওয়া পোস্টের সূত্রের বরাতে বলা হয়, “সড়ক দুর্ঘটনায় তারিক জামিলের দুর্ঘটনার খবরটি ভিত্তিহীন।”

প্রতিবেদনে বলা হয়, “অনেকেই সাম্প্রতিক সংবাদটিকে গত বছরের ঘটনার সাথে বিভ্রান্ত হয়েছেন যখন প্রখ্যাত ধর্মীয় পণ্ডিত তার বাসভবনে নিম্ন রক্তচাপের কারণে অজ্ঞান হয়ে আহত হয়েছিলেন। তিনি সামান্য আঘাত পেয়েছিলেন কিন্তু তিনি প্রচুর রক্তপাত করেছিলেন যার কারণে তার অবস্থার অবনতি হয়।”

Screenshot source : Daily Pakistan

পরবর্তীতে পত্রিকাটির প্রতিবেদনে উল্লিখিত তথ্যের সূত্র ধরে তারিক জামিলের অফিসিয়াল ফেসবুক পেজে (Tariq Jamil) ২০২১ সালের ১৪ নভেম্বর প্রকাশিত এ সংক্রান্ত পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। পোস্টে বলা হয়, “গত রাত থেকে মাওলানা সাহেবের বাড়িতে দুর্ঘটনার খবর প্রচার হচ্ছে যা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। মাওলানা সাহেব একদম ভালো আছেন এবং নিরাপদে আছেন, আল্লাহর প্রশংসা।”

Screenshot source : Daily Pakistan

গুজবের সূত্রপাত

সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির আলোচিত ছবিটিকে সাম্প্রতিক সময়ে তারিক জামিলের ছবি দাবি করে ফেসবুকে প্রচার হতে দেখা গেলেও পূর্বে একই ছবির ব্যক্তিকে তারিক জামিলের ছেলে আজাদ জামিল দাবি করেও প্রচার করতে দেখা গেছে।

কিওয়ার্ড সার্চ পদ্ধতিতে ২০২১ সালের ১৫ নভেম্বর ফেসবুকে Md Mosharrof Hosen নামক অ্যাকাউন্ট থেকে একই ছবি যুক্ত অবস্থায় এ সংক্রান্ত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। সেখানে উল্লেখ করা হয়, “যুগের শ্রেষ্ট আলেমগণের মধ্যে অন্যতম পাকিস্তানের মাওলানা তারিক জামিল, সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হননি,উনার বড় ছেলে আজাদ জামিল, সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত।”

Screenshot source : Facebook

একই দাবিতে ২০২০ সালেও ফেসবুকের পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

এই তথ্যের সূত্র ধরে ২০১৯ সালের ৩১ মে Real Khan নামক একটি ফেসবুক গ্রুপে Bilal Khanzada নামক একটি অ্যাকাউন্ট থেকে করা প্রকাশিত একই ছবি যুক্ত অবস্থায় একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। উর্দু ভাষায় লেখা উক্ত পোস্টে লেখা ছিল, “মাওলানা তারিক জামিল সাহেবের ছেলে আজাদ জামিল সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন।

Screenshot source : Facebook

আলেচিত ছবির ব্যক্তিটি কি আজাদ জামিল?

Bilal Khanzada’র পোস্টের সূত্র ধরে কিওয়ার্ড সার্চের মাধ্যমে একই দিন অর্থাৎ ২০১৯ সালের ৩১ মে Takhleeq TV নামক একটি ইউটিউব চ্যানেলে আলোচিত ছবিটিসহ একই ঘটনার আরো কিছু ছবি সম্বলিত একটি ভিডিও ক্লিপ খুঁজে পাওয়া যায়। সেখানে উল্লেখ করা হয়, “কিছু সময় আগে সড়ক দুর্ঘটনায় আহত অবস্থায় মাওলানা আজাদ জামিলকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।”

Screenshot source : Youtube

পরবর্তীতে Wel Come নামক একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ৪ সেপ্টেম্বর প্রকাশিত একটি ভিডিও ক্লিপ খুঁজে পাওয়া যায়। এই ক্লিপে দেখা যায়, দুর্ঘটনায় আহত হয়ে সেরে ওঠার পর আজাদ জামিল পাকিস্তানের একটি টিভি অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন।

Screenshot source : Youtube

আজাদ জামিল কি তারিক জামিলের পুত্র?

আলোচিত ছবি সম্বলিত বেশ কিছু পোস্টে আজাদ জামিলকে তারিক জামিলের পুত্র দাবি করা হয়েছে। এই তথ্যের সত্যতা অনুসন্ধানে তারিক জামিলের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তার পরিবার সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায় নি। তবে পাকিস্তানের একাধিক সংবাদমাধ্যম বলেছে, আজাদ জামিল তারিক জামিলের পুত্র নয়।

২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারী পাকিস্তানের স্বাধীন সংবাদমাধ্যম The Namal এ প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, “কয়েক বছর আগে একজন তরুণ আলেম মাওলানা তারিক জামীলকে অনুকরণ করার দক্ষতার জন্য জনপ্রিয় হয়ে ওঠেন। আজাদ জামীল নামে পরিচিত আলেমের কণ্ঠস্বর এবং সুর মাওলানা তারিক জামীলের সাথে এতটাই মিল যে কেউ তার এবং তাবলীগ জামাতের আলেমের মধ্যে পার্থক্য করতে পারে না। ফেসবুক ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে তরুণ আলেমের ভিডিও ক্যাপশন সহ শেয়ার করে আসছেন যে আজম জামীল হলেন মাওলানা তারিক জামীলের ছেলে, যা সত্য নয়।

অর্থাৎ, আলোচিত ঘটনাটির আগে থেকেই তারিক জামিলের পুত্র হিসেবে আজাদ জামিল পরিচিতি পেয়ে আসছেন। 


Screenshot source : Tha Namal

পাকিস্তানের একাধিক সূত্রমতে (pakipedia, celebrity news), অসীম জামিল এবং ইউসুফ জামিল নামে তারিক জামিলের দুই পুত্র রয়েছে।

সার্বিক বিষয়ে জানতে তারিক জামিলের সাথে যোগাযোগের চেষ্টা করে রিউমর স্ক্যানার। তবে এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত তার পক্ষ থেকে সাড়া মেলে নি।

মূলত, ২০১৯ সালে পাকিস্তানি স্কলার আজাদ জামিলের সড়ক দুর্ঘটনায় আহত অবস্থায় তোলা ছবিকে আরেক পাকিস্তানি স্কলার তারিক জামিলের ছবি দাবিতে ফেসবুকে প্রচার হয়ে আসছে, যা সম্পূর্ণ মিথ্যা।

একই সাথে আজাদ জামিলকে তারিক জামিলের পুত্র দাবি করা হলেও এই তথ্যেরও কোনো সত্যতা পাওয়া যায় নি। 

উল্লেখ্য, তারিক জামাল ২০২০ সালের ৩১ মে নিম্ন রক্তচাপের কারণে নিজে বাসায় পড়ে গিয়ে আহত হয়েছিলেন। এ তথ্যটি নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে সে সময় তিনি নিশ্চিত করেছিলেন।

প্রসঙ্গত, পাকিস্তানে বিদ্যুৎপৃষ্ঠ হওয়ার পর সুস্থতার জন্য মাটিচাপা দেওয়া এক ব্যক্তিকে ৩২ বছর আগে মারা যাওয়া ব্যক্তির অক্ষত লাশ দাবি করে বিগত কয়েক বছর ধরে ফেসবুকে প্রচার করা হচ্ছে। এ বিষয়ে ফ্যাক্ট চেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। পড়ুন এখানে। 

সুতরাং, পাকিস্তানি বক্তা তারিক জামিলের সড়ক দুর্ঘটনায় আহত অবস্থার দাবিতে ভিন্ন এক ব্যক্তির ছবি যুক্ত করে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img