আল্লাহ্ শব্দকে বিতর্কিত ভাবে গাওয়া গানটি বিটিএস এর গাওয়া নয়

সম্প্রতি,বাংলাদেশে আসছে বিটিএস যা বললেন হুজুর” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। ভিডিওটিতে দাবি করা হচ্ছে, ‘বিটিএস তাদের Jay Park a young god নামের একটি গানে আল্লাহ্‌কে অপমান করেছে।’

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে,এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত গানটি বিটিএস কর্তৃক গাওয়া নয় বরং গানটি কোরিয়ান- আমেরিকান একক শিল্পী জে পার্ক গেয়েছেন এবং তিনি বিটিএস সদস্য নয়।

অনুসন্ধানের মাধ্যমে, lyrics Translate নামের একটি ওয়েবসাইটে আলোচিত গানের লিরিক্সটি (গানের কথা) খুঁজে পাওয়া যায়। এই ওয়েবসাইটে প্রকাশিত লিরিক্সের সাথে আলোচিত ভিডিওতে দেখানো লিরিক্সের স্ক্রিনশটের হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

সেখান থেকে জানা যায়, উক্ত গানের নাম MUKKBANG! (Remix) lyrics এবং উক্ত গানের Artist: Lil Cherry, Featuring artist: GOLDBUUDA, Jay Park, BIBI (South Korea), Dumbfoundead.

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, দক্ষিণ কোরিয়ার হিপহপ এবং আরএন্ডবি রেকর্ডেড লেভেল AOMG-এর অফিশিয়াল ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়। ওয়েবসাইটটি থেকে জানা যায় যে, এক দশকেরও বেশি সময় ধরে দক্ষিণ কোরিয়ার হিপ-হপ দৃশ্যের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব Jay Park একাধারে র‍্যাপার, গীতিকার এবং সুরকার। তিনবার কোরিয়ান হিপহপ এওয়ার্ডে “আর্টিস্ট অফ দ্যা ইয়ার” নির্বাচিত Jay Park ২০১৩ সালে তার সলো ক্যারিয়ার শুরু করেন এবং হিপহপ/আর্বান পপ লেভেল AOMG প্রতিষ্ঠা করেন। সেখানে তিনি একাধারে আর্টিস্ট এবং সিইও হিসেবে দায়িত্ব পালন করেন।  

পাশাপাশি, কোরিয়ান বিনোদন অনলাইন সংবাদপত্র Soompi-র ২০১১ সালের ২৪ জুন প্রকাশিত Everything About Jaebum’s Departure শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায় যে,কোরিয়ার অন্যতম বৃহৎ এন্টারটেইমেন্ট কম্পানি JYPE এর অধীনে 2pm ব্যান্ডের  লিডার হিসেবে  ২০০৮ সালে অভিষেক হয় Jay Park এর। ২০০৯ সালে Myspace-এ কোরিয়ান কালচার সম্পর্কে বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচনার মুখে 2pm ত্যাগ করেন তিনি।

ব্রিটিশ বিনোদন সংবাদপত্র NME (New Musical Express)- এ ২০২১ সালের ২১ মে  প্রকাশিত Jay Park apologises to fans over controversial lyrics: “The intent was never to disrespect or offend” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায় যে, Jay Park তার Mukkbang! (Remix)’ গানের কথায় আল্লাহ শব্দটি বিতর্কিত ভাবে ব্যবহার করে ব্যাপক বিরুপ মন্তব্যের স্বীকার হন এবং পরবর্তীতে টুইটারের মাধ্যমে তিনি তার মুসলমান ফ্যানদের কাছে ক্ষমা চেয়ে নেন।  

পরবর্তীতে, Jay Park-এর অফিশিয়াল টুইটার একাউন্ট, JAY BUM PARK থেকে লিরিক্স বিতর্কের ঘটনায় মুসলমান ফ্যানদের উদ্দেশ্যে ২০২১ সালের ২৭ মে করা টুইটটি খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, কোরিয়ান এন্টারটেইনমেন্ট কম্পানি HYBE-এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে জানা যায়, ‘ গ্র্যামি নমিনেটেড দক্ষিণ কোরিয়ার বয় গ্রুপ Bangtan Sonyeondan or ‘Beyond The Scene” বা বিটিএস ২০১৩ সালে সাত জন সদস্যের সমন্বয়ে কোরিয়ান এন্টারটেইনমেন্ট জগতে অভিষেক করে। BTS-এর সদস্যরা হলেন, আরএম, জিন, সুগা,জে-হোপ,ভি এবং জংকুক। অর্থাৎ Jay Park বিটিএস সদস্য না।

মূলত, AOMG রেকর্ড লেভেলের প্রতিষ্ঠাতা র‍্যাপার Jay Park কোরিয়ান বয় গ্রুপ 2pm এর প্রাক্তন সদস্য এবং বর্তমানে সলো আর্টিস্ট। ২০২১ সালে তার Mukkbang! (Remix)’ গানে আল্লাহ শব্দটি বিতর্কিত ভাবে ব্যবহার করে বিরুপ মন্তব্যের মুখে পরেন এবং পরবর্তীতে টুইটের মাধ্যমে ক্ষমা চেয়ে নেন। উক্ত বিতর্কিত গানটি জনপ্রিয় কে-পপ ব্যান্ড বিটিএস আর গাওয়া গান দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, সম্প্রতি প্রখ্যাত ইভেন্ট কোম্পানি অন্তর শোবিজের কর্ণধার স্বপন চৌধুরী গণমাধ্যমকে বাংলাদেশে ২০২৩ সালের প্রথমভাগে বিটিএস ব্যান্ডের আসার সম্ভাবনা জানিয়েছেন।

সুতরাং, একক শিল্পী জে পার্কের গাওয়া একটি বিতর্কিত গানকে বিটিএস ব্যান্ডের গাওয়া গান দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

AOMG  Official:http://jaypark.com/about/

HYBE Official:https://ibighit.com/bts/eng/profile/

NME: Jay Park apologises to fans over controversial lyrics: “The intent was never to disrespect or offend”

Soompi:Everything About Jaebum’s Departure | Soompi

Somoy Tv: ঢাকায় শো করতে আসছে বিটিএস!

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img