শনিবার, জুলাই 20, 2024
spot_img

ব্রিটিশ কমেডিয়ান মিস্টার বিন নয়, পিএসএলের ফাইনালে পাক বিন খ্যাত আসিফ মোহাম্মদ উপস্থিত ছিলেন

মিস্টার বিন

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, করাচি জাতীয় স্টেডিয়ামে পাকিস্তান সুপার লীগ (পিএসএল) এর মুলতান সুলতানস বনাম ইসলামাবাদ ইউনাইটেড এর মধ্যকার ফাইনাল ম্যাচে ব্রিটিশ কমেডিয়ান মিস্টার বিন (রোয়ান অ্যাটকিনসন) উপস্থিত ছিলেন না বরং সেদিন গ্যালারিতে উপস্থিত পাকিস্তানি কমেডিয়ান পাক বিন নামে খ্যাত আসিফ মোহাম্মদ এর ছবিকেই উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।  

এই বিষয়ে সত্যতা জানতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে পাকিস্তানের ইলেকট্রনিক গণমাধ্যম Aik News এর ইনস্টাগ্রাম অ্যকাউন্টে গত ১৯ মার্চ প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবি গুলোর মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

উক্ত পোস্টের বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, তিনি আসল মিস্টার বিন (রোয়ান অ্যাটকিনসন) নন। পিএসএলের ফাইনালে মুলতান সুলতানস বনাম ইসলামাবাদ ইউনাইটেড ম্যাচে টিভি স্ক্রিনে দেখানো ব্যক্তির নাম আসিফ মোহাম্মদ। তিনি পাকিস্তানি মিস্টার বিন নামে পরিচিত। আসিফ মোহাম্মদের বাচনভঙ্গি মিস্টার বিনের মতো হওয়ায় তিনি পাকিস্তানি মিস্টার বিন নামে পরিচিতি পেয়েছেন।

অনুসন্ধানে WONDER WORLD নামক ইউটিউব চ্যানেলে ১৯ মার্চ “Wonder World Thanks Mr. Pak BeanAsif for PSL Final Fun!” শীর্ষক শিরোনামে মুলতান সুলতানস বনাম ইসলামাবাদ ইউনাইটেড ম্যাচে একই ব্যক্তির একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

এই ভিডিও থেকেও জানা যায়, তিনি পাকিস্তানি মিস্টার বিন (পাক বিন) আসিফ মোহাম্মদ।

Screenshot: Youtube

পিএসএল’র মুলতান সুলতানস বনাম ইসলামাবাদ ইউনাইটেড ফাইনাল ম্যাচে পাকিস্তানি মিস্টার বিন (পাক বিন) খ্যাত আসিফ মোহাম্মদের উপস্থিতি নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

এছাড়া, পিএসএল’র মুলতান সুলতানস বনাম ইসলামাবাদ ইউনাইটেড ফাইনাল ম্যাচে ব্রিটিশ কমেডিয়ান মিস্টার বিন (রোয়ান অ্যাটকিনসন) এর উপস্থিতির বিষয়ে অনুসন্ধানে পাকিস্তানি গণমাধ্যমসহ আন্তর্জাতিক কোনো গণমাধ্যমে তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, করাচি জাতীয় স্টেডিয়ামে পাকিস্তান সুপার লীগ (পিএসএল) এর মুলতান সুলতানস বনাম ইসলামাবাদ ইউনাইটেড ফাইনাল ম্যাচে পাকিস্তানি মিস্টার বিন (পাক বিন) খ্যাত আসিফ মোহাম্মদ উপস্থিত ছিলেন। তার চেহারা ও বাচনভঙ্গি অনেকটা মিস্টার বিন (রোয়ান অ্যাটকিনসন) এর মতো হওয়ায় ইন্টারনেটে তাকে আসল মিস্টার দাবিতে প্রচার করা হয়েছে। 

সুতরাং, পিএসএলের ফাইনালে পাকিস্তানি মিস্টার বিন (পাক বিন) খ্যাত আসিফ মোহাম্মদের উপস্থিতির ছবি ইন্টারনেটে ব্রিটিশ কমেডিয়ান মিস্টার বিন (রোয়ান অ্যাটকিনসন) এর উপস্থিতির দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img