মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

কোকের বোতলে ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে কোনো লেখা যুক্ত করা হয়নি

সম্প্রতি, একটি রেফ্রিজারেটরে রাখা কয়েকটি কোমল পানীয়র বোতলের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ছড়িয়ে পড়া বোতলগুলোর মধ্যে উলটো করে রাখা একটি বাদে বাকি বোতলগুলো কোমল পানীয় ব্র্যান্ড কোকা-কোলার বলে স্পষ্টভাবেই বুঝা যাচ্ছে। উলটো করে রাখা বোতলটিতে থাকা ‘We Support Palestine’ লেখার দিকে ইঙ্গিত করে দাবি করা হচ্ছে, ব্যবসায় লস হওয়ার কারণে কোকা-কোলার বোতলে ফিলিস্তিনের সমর্থনে এই লেখা যুক্ত করা হয়েছে।

কোকের বোতলে

উক্ত দাবিতে এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ব্যবসায়ের লস ঠেকাতে ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে কোকা-কোলার বোতলে ‘We Support Palestine’ শব্দটি যুক্ত করা হয়নি বরং আলোচ্য ছবিতে উলটো অবস্থায় থাকার বোতলের ছবিটি বাংলাদেশের কোমল পানীয় ব্র্যান্ড মোজোর।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত বোতল গুলোর গায়ে থাকা ব্র্যান্ডিং স্টিকার গুলো পর্যবেক্ষণ করে দেখে রিউমর স্ক্যানার টিম। 

পর্যবেক্ষণে দেখা যায়, ডান পাশের অর্থাৎ কোকা কোলার লোগো প্রদর্শিত বোতলে কিউআর কোড এবং বারকোড যথাক্রমে উপর এবং নিচে অবস্থিত। তবে উলটো অবস্থায় থাকা ‘We Support Palestine’ লেখাযুক্ত বোতলে প্রদর্শিত কিউআর কোড এবং বারকোড যথাক্রমে বা এবং ডান দিকে অবস্থিত।

পরবর্তীতে উলটো অবস্থায় থাকা বোতলে প্রদর্শিত কিউআর কোড স্ক্যান করলে “https://www.wesupportpalestine.net/” শীর্ষক একটি ওয়েবসাইট প্রদর্শিত হয়। ওয়েবসাইটটি বাংলাদেশের কোমল পানীয় ব্র্যান্ড মোজোর। জানা যায়, ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনিদের সহায়তায় We support Palestine”  নামের একটি ক্যাম্পেইন চালু করে মজো। এই ক্যাম্পেইনের মাধ্যমে মোজোর বিক্রয়কৃত প্রতিটি বোতল থেকে ১ টাকা চলমান ফিলিস্তিন যুদ্ধে ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনিদের সহায়তায় পাঠানোর ঘোষণা দেয় কোম্পানিটি। ।

Screenshot: www.wesupportpalestine.net

আমরা বাজার থেকে কোমল পানীয় মোজো’র বোতল সংগ্রহ করি। আলোচ্য ছবিটির সাথে বাজার থেকে সংগ্রহকৃত মজোর বোতলের তুলনামূলক বিশ্লেষণ করে দেখতে পাই বোতল দুইটির মধ্যে হুবহু মিল রয়েছে।

Image Comparison: Rumor Scanner

মূলত, ২০২৩ সালের ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা শুরু করে। এই হামলা কেন্দ্র করে শুরু হয় ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত। পরবর্তীতে এই সংঘাতকে কেন্দ্র করে বিভিন্ন দেশে কোকা-কোলা সহ আরো কিছু পশ্চিমা পণ্যে বয়কটের ডাক দেওয়া হয়। সম্প্রতি একটি রেফ্রিজারেটরে রাখা কোকা-কোলার বোতলের মধ্যে উলটো অবস্থায় থাকা  ‘We support Palestine’ লেখা যুক্ত একটি বোতলের ছবি প্রচার করে দাবি করা হচ্ছে ব্যবসায় লস ঠেকাতে ফিলিস্তিনের সমর্থনে কোকা-কোলা এই লেখা যুক্ত করেছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উলটো অবস্থায় থাকা বোতলটি দেশীয় কোমল পানীয় ব্র্যান্ড মোজোর।

উল্লেখ্য, পূর্বে বয়কটের কারণে কোকা-কোলার মোড়ক পরিবর্তন করা হয়েছে দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সেটি খণ্ডন করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার টিম।  

সুতরাং, ব্যবসায় লস ঠেকাতে ফিলিস্তিনের সমর্থনে কোকা-কোলার বোতলে ‘We Support Palestine’ যুক্ত করা হয়েছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বিষয়টি মিথ্যা। 

তথ্যসূত্র

  • www.wesupportpalestine.net – Website
  • Rumor Scanner’s own analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img