শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

বয়কটের কারণে কোকা-কোলার মোড়ক পরিবর্তনের দাবিটি মিথ্যা 

সম্প্রতি, ইসরায়েল- ফিলিস্তিন সংঘাতকে কেন্দ্র করে  “বয়কট এমনভাবে করুন যেন তারা নিজেদের রূপ পাল্টাতে বাধ্য হয়” শীর্ষক দাবিতে হলুদ রঙের মোড়কে মোড়ানো কোকা-কোলার কিছু ছবি প্রচার করে দাবি করা হচ্ছে, বয়কটের কারণে কোকা-কোলা নিজেদের রূপ বদলাতে অর্থাৎ মোড়ক বদলাতে বাধ্য হয়েছে। 

কোকা-কোলার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়,বয়কটের কারণে কোকা-কোলার মোড়ক পরিবর্তনের দাবিটি সঠিক নয় বরং প্রচারকৃত ছবিগুলো লেমন ফ্লেভারের ডায়েট কোকের, যা চলমান বয়কট প্রসঙ্গের অনেক আগে থেকেই বাজারে রয়েছে।

সূত্রপাত 

দাবিটি নিয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে থাকা ব্যানারটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে ব্যানারের এক কোণে ‘To The Point’ নামক একটি লিখা দেখতে পাওয়া যায়। উক্ত লিখার সূত্র ধরে অনুসন্ধানে ‘To The Point’ নামক একটি ফেসবুক পেজে উক্ত ব্যানারটি খুঁজে পাওয়া যায়। অর্থাৎ এই পেজ থেকেই আলোচিত দাবিটির সম্ভাব্য প্রথম পোস্টটি (আর্কাইভ) করা হয়। 

দাবিটির সত্যতা যাচাইয়ে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে অনুসন্ধানে দুই বছর পূর্বের অর্থাৎ ২০২১ সালে সামাজিক মাধ্যম রেডিটে  ‘Coke Zero Lemon’ শীর্ষক শিরোনামে আলোচ্য দাবিতে প্রচারিত কোকের ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Source: Reddit

অর্থাৎ, বয়কটের ডাক দেওয়ার পূর্বে থেকেই এই কোকের অস্তিত্ব রয়েছে।

পরবর্তীতে ২০২১ সালের ২৫ মার্চ স্টকফটো ওয়েবসাইট অ্যালামিতে আলোচ্য হলুদ মোড়কে মোড়ানো কোকা-কোলার অনুরূপ কিছু ছবি খুঁজে পাওয়া যায়।

এছাড়া ২০২২ সালের ৬ নভেম্বর ‘Ryan Mercer’ নামের একটি ইউটিউব চ্যানেলে “Coca-Cola Lemon Zero Sugar from Japan” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিওতে থাকা হলুদ রঙের কোকা-কোলার বোতলের সাথেও আলোচিত দাবিতে প্রচারিত কোকা-কোলার ছবির মিল পাওয়া যায়।

অর্থাৎ, উপরিউক্ত আলোচনা থেকে এটি স্পষ্ট যে, বয়কটের কারণে কোকা-কোলার ডিজাইন পরিবর্তন হয়নি বরং আলোচ্য দাবিতে ভিন্ন ফ্লেভারের এক কোকা-কোলার বোতলের ছবি প্রচার করা হচ্ছে, যা অনেক আগে থেকেই বিভিন্ন দেশের বাজারে রয়েছে।

তাছাড়া, কোকা-কোলার ওয়েবসাইটে সাম্প্রতিক সময়ে কোকা-কোলার ডিজাইন পরিবর্তন সম্পর্কে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। আন্তর্জাতিক কোনো গণমাধ্যম কিংবা বিশ্বস্ত কোনো সূত্রে এই তথ্য অস্তিত্ব মিলেনি। 

মূলত, ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা শুরু করে। এই হামলা কেন্দ্র করে শুরু হয় ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত। পরবর্তীতে এই সংঘাতকে কেন্দ্র করে বিভিন্ন দেশে কোকা-কোলা সহ আরো কিছু পশ্চিমা পণ্যে বয়কটের ডাক দেওয়া হয়। উক্ত ঘটনার প্রেক্ষিতে সম্প্রতি হলুদ মোড়কে মোড়ানো কোকা-কোলার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে দাবি করা হচ্ছে বয়কটের কারণে কোকা-কোলার বোতলের ডিজাইন পরিবর্তন আনা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কোকা-কোলার ডিজাইন পরিবর্তন হয়নি। উক্ত দাবিতে প্রচারিত ছবিটি মূলত লেমন ফ্লেভারের ডায়েট কোক, যা চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের অনেক আগ থেকেই বিভিন্ন দেশের বাজারে রয়েছে। 

সুতরাং, হলুদ মোড়কে মোড়ানো লেমন ফ্লেভারের ডায়েট কোকের ছবি সংযুক্ত করে বয়কটের কারণে কোকা-কোলার রূপ বা মোড়ক বদলানো হয়েছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম প্রচার করা তথ্যটি মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img