মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফেরেন নি 

সম্প্রতি, দেশে ফিরলেন তারেক রহমান, রাজনৈতিক নতুন মোড়, ভয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীর্ষক শিরোনাম এবং দেশে ফিরলেন তারেক রহমান, রাজনৈতিক নতুন মোড় শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

তারেক রহমান দেশে

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি দেখা হয়েছে প্রায় সাত হাজার বার। ভিডিওটিতে তিনশতরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে আসেন নি বরং উক্ত দাবিতে প্রচারিত তথ্যটি বানোয়াট। প্রকৃতপক্ষে পূর্বে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিডিও ক্লিপ যুক্ত করে নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই ০১

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে ভিডিওটির শুরুতে বাংলা ভাষায় ‘এদিকে বিএনপি নেত্রী খালেদা জিয়াকে দেখতে দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাজ্য বিএনপি’র প্রেসিডেন্ট  শীর্ষক তথ্যে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম একাত্তর টিভির লোগোসহ একটি সংবাদ প্রতিবেদন উপস্থাপন করতে লক্ষ্য করা যায়।

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চ করে বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া Ekattor TV এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২১ নভেম্বর “মাকে দেখতে তারেক রহমান কি তাহলে বাংলাদেশে ফিরছেন?” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে দেখতে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাজ্য বিএনপি’র প্রেসিডেন্ট। তবে যুক্তরাজ্যের আইনজীবীরা জানিয়েছেন তারেক রহমান দেশে এলেই গ্রেপ্তার হতে পারেন।

অর্থাৎ, তারেক রহমানের দেশে আসার সম্ভাবনা নিয়ে প্রচারিত সংবাদটি ২০২১ সালের।

ভিডিও যাচাই ০২

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ অনুসন্ধান করে, বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া DBC NEWS এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১৪ মার্চ “ন্যায় বিচারের নিশ্চয়তা পেলেই দেশে ফিরবেন তারেক রহমান” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রকাশিত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, ন্যায়বিচারের নিশ্চয়তা পেলেই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফিরবেন বলে প্রত্যাশা করছে বিএনপির আইনজীবীরা। আইনজীবীরা জানান, তারেক রহমান আইনের প্রতি শ্রদ্ধাশীল হবেন তবে দেশের বিচার ব্যবস্থার ওপর আস্থা না আসা পর্যন্ত দলটির শীর্ষ নেতাকে নিয়ে ঝুঁকি নিতে চান না তারা।

এছাড়া, তারেক রহমানের দেশে আসার প্রেক্ষিতে দেশিয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২১ সালের মার্চ মাসে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ন্যায়বিচারের নিশ্চয়তা পেলেই দেশে ফিরবেন বলে প্রত্যাশা করেন দলটির আইনজীবীরা। এই তথ্যের ভিত্তিতে সেসময় বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া ডিবিসি নিউজে সংবাদ প্রচারিত হয়। এছাড়া একই বছরের নভেম্বরে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে দেখতে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছে বলে জানায় যুক্তরাজ্যের বিএনপি’র প্রেসিডেন্ট। তবে তারেক রহমান দেশে এলেই গ্রেপ্তার হওয়ার আশঙ্কা করেন যুক্তরাজ্যের আইনজীবীরা। এই তথ্যের ভিত্তিতে সেসময় বেসরকারি ইলেকট্রনিক মিডিয়া একাত্তর টেলিভিশনে সংবাদ প্রচারিত হয়। সম্প্রতি, এই সংবাদের ফুটেজ একত্রে যুক্ত করে তারেক রহমান দেশে ফিরেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফিরেছেন দাবিতে ২০২১ সালের পুরনো সংবাদ প্রতিবেদনের ফুটেজ যুক্ত করে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img