শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ভারতীয় অভিনেত্রীর ভিডিও বিকৃত করে বিএনপি নেত্রী নিপুন রায়ের ভিডিও দাবিতে প্রচার

সম্প্রতি ‘নিপুণ রায়ের রাতের রঙলীলা দিনে আবোল তাবোল বকা’ শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি কোলাজ ভিডিও প্রচার করে দাবি করা হচ্ছে, ভিডিওটির ডান অংশের মতো বাম অংশে থাকা নারীটিও বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের পুত্রবধূ ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাড‌ভো‌কেট নিপুন রায় চৌধুরী।

নিপুন

ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট  (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত কোলাজ ভিডিওটির বাম অংশে থাকা নারীটি গয়েশ্বর চন্দ্র রায়ের পুত্রবধূ ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাড‌ভো‌কেট নিপুন রায় চৌধুরী নন। প্রকৃতপক্ষে ভারতীয় অভিনেত্রী সোহিনী সরকারের অভিনয়ের দৃশ্য ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে অভিনেত্রীর মুখমণ্ডল পরিবর্তন করার মাধ্যমে উক্ত ভিডিওটি তৈরি করা হয়েছে।

দাবিটি নিয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ফেসবুকে ওটিটি প্লাটফর্ম হৈচৈ এর ভেরিফায়েড পেজে ২০২২ সালের ১০ জুন ‘সে পিয়ালী না রাজলক্ষ্মী | Srikanto (শ্রীকান্ত) | hoichoi’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Hoichoi

এই ভিডিওটির সঙ্গে নিপুণ রায়ের ভিডিও দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Image Analysis: Rumor Scanner

অর্থাৎ, পশ্চিমবঙ্গের ওয়েব সিরিজের অভিনেত্রী সোহানী সরকারের অভিনয়ের একটি দৃশ্যকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে সোহানীর মুখমণ্ডল পরিবর্তন করে সেখানে নিপুন রায় চৌধুরীর মুখায়ব বসিয়ে তার বিভিন্ন সময়ে দেওয়া বক্তব্যের সঙ্গে কোলাজ করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, পূর্বেও আরেক বিএনপি নেত্রী রুমিন ফারহানার ২০১৩ সালের ভিডিও দাবিতে আমেরিকান মডেল ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার আলেক্সা ব্রুক রিভেরার ভিডিও একইভাবে বিকৃত করে প্রচার করা হয়েছিল। যা নিয়ে সেসময় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম। 

প্রতিবেদনটি পড়ুন ২০১৩ সালের রুমিন ফারহানা দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড

মূলত, ২০২২ সালে ওটিটি প্লাটফর্ম হৈচৈ তে মুক্তি পায় পশ্চিমবঙ্গের ওয়েব সিরিজ শ্রীকান্ত৷ এই ওয়েব সিরিজটিতে অভিনয় করেছেন ভারতীয় অভিনেত্রী সোহিনী সরকার। সম্প্রতি উক্ত ওয়েব সিরিজে তার সুইমিংপুলে স্নানরত একটি দৃশ্যের ভিডিওয়ের খন্ডিত অংশকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় মুখমণ্ডল পরিবর্তন করে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাড‌ভো‌কেট নিপুন রায় চৌধুরীর মুখমণ্ডলের অবয়ব বসিয়ে দাবি করা হচ্ছে, সুইমিংপুলে স্নানরত এই নারীটি নিপুন রায় চৌধুরী।

সুতরাং, নিপুন রায় চৌধুরীর ভিডিও দাবিতে ফেসবুকে প্রচারিত এই ভিডিওটি তার নয় এবং ভিডিওটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img