শনিবার, জুলাই 13, 2024
spot_img

বিমান বাংলাদেশ ফ্লাইট স্টুয়ার্ডেস পদে সম্প্রতি কোনো নিয়োগ বিজ্ঞপ্তি দেয়নি

সম্প্রতি, বিমান বাংলাদেশ ফ্লাইট স্টুয়ার্ডেস পদে সম্প্রতি একটি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে শীর্ষক দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমনকিছু ছবি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফ্লাইট স্টুয়ার্ডেস পদের নিয়োগ বিজ্ঞপ্তিটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০২২ সালে প্রকাশিত একই পদের নিয়োগ বিজ্ঞপ্তিকে এডিট করে তারিখ পরিবর্তনের মাধ্যমে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে ফেসবুকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে কেবিন ক্রু পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে দাবিতে ছড়ানো বিজ্ঞপ্তিটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। লক্ষ্য করলে দেখা যায়, বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ ২৩ জুন ২০২৩। 

বিজ্ঞপ্তিতে সূত্র হিসেবে উল্লেখ করা হয়েছে ৩০.৩৪.০০০০.০৭৩.০০০.২৯.২২/৯৯।

Screenshot source: Facebook

এ বিষয়ে অনুসন্ধানে শুরুতে টেলিটকের ওয়েবসাইটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে নিয়োগ সংক্রান্ত পাতায় গিয়ে দেখা যায়, সেখানে গত ৬ এবং ২২ জুনে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি রয়েছে। তবে গত ২৩ জুনে প্রকাশিত কোনো নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়নি। 

গত ৬ এবং ২২ জুনে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে কেবিন ক্রু কিংবা ফ্লাইট স্টুয়াডের্স নামে কোনো পদের বিষয়ে নিয়োগের তথ্য পাওয়া যায়নি।

Screenshot source: Teletalk

এছাড়া বিমান বাংলাদেশের নিজস্ব ওয়েবসাইটেও এ সংক্রান্ত কোনো নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়া যায়নি। 

এ বিষয়ে অনুসন্ধানে কিওয়ার্ড সার্চ করে জাতীয় দৈনিক কালের কণ্ঠ পত্রিকার ওয়েবসাইটে ২০২২ সালের ২৪ সেপ্টেম্বর প্রকাশিত এক প্রতিবেদন থেকে বিমান বাংলাদেশে কর্তৃক প্রকাশিত ফ্লাইট স্টুয়ার্ডেস পদের নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে জানা যায়।

কালের কণ্ঠ লিখেছে, ফ্লাইট স্টুয়ার্ডেস পদে ১০০ জন নিয়োগ দেবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। রাজস্ব খাতের এ পদে চাকরির আবেদন করতে পারবেন শুধু নারীরা। অনলাইনে আবেদনের শেষ তারিখ ১৮ অক্টোবর ২০২২। 

পত্রিকাটির প্রতিবেদনে এ সংক্রান্ত আবেদনের একটি লিংকও যুক্ত করা হয়েছে। তবে লিংকটি সচল পাওয়া যায়নি। 

Screenshot source: Kaler Kantho

পরবর্তীতে উক্ত লিংকটি ব্যবহার করে ইন্টারনেট আর্কাইভে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি খুঁজে পাওয়া যায়। 

২০২২ সালের ১৮ সেপ্টেম্বরে প্রকাশিত এই নিয়োগ বিজ্ঞপ্তির সাথে সম্প্রতি ছড়িয়ে পড়া বিজ্ঞপ্তিটির দৃশ্যমান মিল খুঁজে পাওয়া যায়। এই বিজ্ঞপ্তিতে প্রকাশনা সূত্র নাম্বার ছিল ৩০.৩৪.০০০০.০৭৩.০০০.২৯.২২/৯৯ এবং ফ্লাইট স্টুয়াডের্স পদবির জন্য পদ সংখ্যা ছিলো ১০০; যা সম্প্রতি ছড়িয়ে পড়া কেবিন ক্রু পদের নিয়োগ বিজ্ঞপ্তির সাথে হুবহু মিলে যায়।

Image collage by Rumor Scanner

অর্থাৎ, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২০২২ সালের ফ্লাইট স্টুয়াডের্স পদের নিয়োগ বিজ্ঞপ্তির তারিখ এডিটের মাধ্যমে পরিবর্তন করে ২০২৩ সালের ২৩ জুনে কেবিন ক্রু নিয়োগ বিজ্ঞপ্তির দাবিতে প্রচার করা হচ্ছে।

মূলত, সম্প্রতি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কেবিন ক্রু পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে দাবিতে ফেসবুকে একটি বিজ্ঞপ্তির ছবি প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় উক্ত বিজ্ঞপ্তিটি ২০২২ সালের ১৮ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছিল। উক্ত বিজ্ঞপ্তির তারিখ এডিট করে ২৩ জুন ২০২৩ বসিয়ে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত গুজব প্রায়ই ছড়িয়ে পড়তে দেখা যায়। সম্প্রতি, “গণস্বাস্থ্য কেন্দ্র ৭৫০ পদে নিয়োগ দিচ্ছে” শীর্ষক দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তি ইন্টারনেটে প্রচার করা হলে এ বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২০২২ সালের একটি নিয়োগ বিজ্ঞপ্তি এডিট করে সাম্প্রতিক বিজ্ঞপ্তি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img