গণস্বাস্থ্য কেন্দ্রের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি, “গণস্বাস্থ্য কেন্দ্র ৭৫০ পদে নিয়োগ দিচ্ছে” শীর্ষক দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

Rumor Scanner Collage

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গণস্বাস্থ্য কেন্দ্রের নাম ব্যবহার করে ৭৫০ পদ বিষয়ক যে নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রচার করা হচ্ছে তা গণস্বাস্থ্য কেন্দ্রের নয়  বরং, গণস্বাস্থ্য কেন্দ্রের নাম ব্যবহার করে উক্ত ভুয়া বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে, গণস্বাস্থ্য কেন্দ্র এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি।

এ বিষয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, অনলাইন সংবাদমাধ্যম “বাংলাদেশ প্রকাশ” এর ওয়েবসাইটে গত ০৪ এপ্রিল প্রকাশিত “গণস্বাস্থ্য কেন্দ্রের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, গণস্বাস্থ্য কেন্দ্রের নাম ব্যবহার করে একটি ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়লে গত ৩রা এপ্রিল আশুলিয়া থানায় একটি সাধারণ ডায়েরি করে গণস্বাস্থ্য কর্তৃপক্ষ উক্ত প্রতিবেদনটিতে আলোচ্য নিয়োগ বিজ্ঞপ্তিটি সংযুক্ত করা হয়।

Source: বাংলাদেশ প্রকাশ

পরবর্তীতে, গণস্বাস্থ্য কেন্দ্রের অফিসিয়াল ফেসবুক পেজে আজ (২০ মে) সকালে প্রকাশিত একটি পোস্টে একটি নিয়োগ বিজ্ঞপ্তির বিজ্ঞাপনের ছবির বিষয়ে বলা হয়, আলোচ্য নিয়োগ বিজ্ঞপ্তিটি ভুয়া। এই বিজ্ঞাপনের সাথে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো সম্পর্ক নেই। 

Screenshot Source: Facebook

পরবর্তীতে, বিষয়টির অধিকতর সত্যতা যাচাইয়ের উদ্দেশ্যে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু এর সাথে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিটি ভূয়া এবং প্রতারণামূলক বলে নিশ্চিত করেন।

মূলত, সম্প্রতি “গণস্বাস্থ্য কেন্দ্র ৭৫০ পদেে নিয়োগ দিচ্ছে” শীর্ষক দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তি ইন্টারনেটে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অনুসন্ধান করে দেখা যায়, উক্ত বিজ্ঞপ্তিটি ভূয়া। প্রকৃতপক্ষে, গণস্বাস্থ্য কেন্দ্র এ ধরনের কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে নি। উপরন্তু, ভূয়া এই নিয়োগ বিজ্ঞপ্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

প্রসঙ্গত, পূর্বে ইউনিসেফের স্বাস্থ্য প্রকল্পের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি শনাক্ত করে সেটির বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, গণস্বাস্থ্য কেন্দ্র ৭৫০ পদেে নিয়োগ দিচ্ছে শীর্ষক দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img