রমজানে বেক্সিমকো হেলথ এর পক্ষ থেকে ৩০ হাজার টাকা সরকারি ভর্তুকি দেওয়ার দাবিটি মিথ্যা 

সম্প্রতি ‘BEXIMCO HEALTH Ramadan government subsidies’ শীর্ষক একটি ক্যাম্পেইন লিংক বিভিন্ন মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্মে  ছড়িয়ে পড়েছে। 

Screenshot: Fake Website 

উক্ত দাবিতে মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ার স্ক্রিনশট দেখুন এখানে। 

Image Collage by Rumor Scanner 
Screenshot: Fake Website 

উক্ত ক্যাম্পেইনের একটি ওয়েবসাইট দেখুন এখানে(আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বেক্সিমকো হেলথ এর পক্ষ থেকে রমজান উপলক্ষে ৩০ হাজার টাকার সরকারি ভর্তুকি দেওয়া হচ্ছে না বরং প্রতারণার উদ্দেশ্যে বেক্সিমকো হেলথ এর ওয়েবসাইট নকল করে উপহার প্রদানের এই প্রলোভন দেখানো হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে ক্যাম্পেইনটির সত্যতা যাচাইয়ে ক্যাম্পেইন ওয়েবসাইটে প্রবেশ করে রিউমর স্ক্যানার টিম। 

Screenshot: microwaveconstituency

পরবর্তীতে সেখানে পর্যায়ক্রমে চারটি প্রশ্ন সামনে আসে। সেখানে বয়স, জেন্ডার এবং বেক্সিমকো হেলথ সম্পর্কে প্রশ্ন জিজ্ঞেস করা হয়।

Image Collage by Rumor Scanner 

সবগুলো প্রশ্নের উত্তর দেওয়ার পর এই ধাপটি পার হয়। এরপর অভিনন্দন জানিয়ে এই ধাপটি সফলভাবে সম্পন্ন হয়েছে বলে পরের ধাপে নিয়ে যাওয়া হয়। সেখানে ৯টি গিফট বক্স দেখা যায়। সেখানে জানানো হয়, বক্সের ভেতরে থাকা গিফট পেতে হলে সঠিক গিফট বক্স সিলেক্ট করতে হবে এবং এর জন্য ৩ বার সুযোগ দেওয়া হবে।

Image Collage by Rumor Scanner

এই ধাপটি যাচাই করার জন্য প্রদর্শিত গিফটবক্স থেকে অনুমানের ভিত্তিতে একটি বক্স সিলেক্ট করা হয়। সেখানে দুঃখপ্রকাশ করে জানানো হয় বাছাইকৃত বক্সটি খালি এবং এখনো দুইবার সুযোগ রয়েছে। পরবর্তীতে অন্য একটি বক্স সিলেক্ট করলে সেখানে বাছাইকৃত বক্সটি থেকে টাকা বের হতে দেখা যায়। এরপর অভিনন্দন জানিয়ে ৩০ হাজার টাকা জেতার কথা বলা হয়।

Image Collage by Rumor Scanner 

পরের ধাপে ৫ টি ফেসবুক গ্রুপ অথবা ২০ জন বন্ধুকে এই ক্যাম্পেইন সম্পর্কে জানাতে বলা হয়। ক্যাম্পেইন সম্পর্কে জানাতে মেসেজিং প্লাটফর্ম মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের অপশন দেওয়া হয়। সেগুলোয় ক্লিক করলে উক্ত অ্যাপগুলোতে একটি লিংক পাঠানোর অপশন সামনে আসে।

 Screenshot: Fake Website 

উক্ত ওয়েবসাইটে নির্দেশিত সকল ধাপ সফলভাবে সম্পন্ন করে ক্যাম্পেইনটির সত্যতা যাচাই করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। সেখানে দাবিকৃত কোনো উপহার পাওয়া যায়নি বলে নিশ্চিত হয়েছে রিউমর স্ক্যানার। 

বেক্সিমকো হেলথ কি এমনকোনো অফার দিচ্ছে?

যে ওয়েবসাইট থেকে এই উপহার দেওয়ার প্রলোভন দেখানো হচ্ছে সেটি একটি ভূয়া ওয়েবসাইট। পাশাপাশি বেক্সিমকো ফার্মাবেক্সিমকো হেলথ এর অফিশিয়াল ওয়েবসাইট এবং এদের ফেসবুক পেজ কিংবা নির্ভরযোগ্য অন্যকোনো সূত্রে উক্ত অফারের সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ উপরোক্ত তথ্য উপাত্ত পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, বেক্সিমকো ফার্মা কিংবা বেক্সিমকো হেলথ এর পক্ষ থেকে উক্ত ক্যাম্পেইনে উল্লেখিত এমন কোনো অফার দেওয়া হয়নি।

মূলত, বেক্সিমকো হেলথ এর পক্ষ থেকে রমজান উপলক্ষে ৩০ হাজার টাকা সরকারি ভর্তুকি দেওয়ার দাবিতে সম্প্রতি একটি তথ্য বিভিন্ন মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, বেক্সিমকোর হেলথ এর নাম ব্যবহার করে ভুয়া ওয়েবসাইট তৈরি করে প্রতারণার উদ্দেশ্যে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমনকোনো অফার দেওয়া হয়নি। 

উল্লেখ্য, ইতিপূর্বে একাধিকবার বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট নকল করে প্রতারণার উদ্দেশ্যে প্রলোভন দেখানো হয়। সেসময় উক্ত বিষয়গুলোকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সুতরাং, ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে বেক্সিমকো হেলথ এর নাম ব্যবহার করে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে রমজান উপলক্ষে ৩০ হাজার টাকা সরকারি ভর্তুকি দেওয়ার দাবি করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img