শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার দাবিতে বিবিসি বাংলা কোনো সংবাদ প্রকাশ করেনি

সম্প্রতি, হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব হোলি পালিত হয়েছে। এই উৎসবকে কেন্দ্র করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বাংলা সংস্করণের ওয়েবসাইটে  ‘হিন্দু ধর্ম অবলম্বীদের অন্যতম হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার’ শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়েছে দাবি করে ফেসবুকে কথিত সংবাদটির একটি স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘হিন্দু ধর্ম অবলম্বীদের অন্যতম হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার’ শিরোনামে  বিবিসি বাংলায় কোনো সংবাদ প্রকাশিত হয়নি বরং, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে বিবিসি বাংলা ওয়েবসাইটের প্রতিবেদনের আদলে আলোচিত স্ক্রিনশটটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে কি-ওয়ার্ড সার্চ করে দাবিকৃত এমন কোনো সংবাদ বিবিসি বাংলার ওয়েবসাইটে পায়নি রিউমর স্ক্যানার। 

এছাড়াও, ছবিটি পর্যবেক্ষণ করে দেখা যায়, বিবিসি বাংলার ওয়েবসাইটে প্রকাশিত সংবাদগুলোর লেখার ফন্টের সাথে প্রচারিত ছবিটির লেখার ফন্টের অমিল পাওয়া যায়।

Screenshot comparison: Rumor Scanner 

পরবর্তীতে একাধিক ভিন্ন ভিন্ন কিওয়ার্ড সার্চ করে ‘হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার’ শীর্ষক কোনো তথ্য অন্যান্য গণমাধ্যমেও পাওয়া যায়নি। 

এ বিষয়ে জানতে বিবিসি বাংলার একাধিক সাংবাদিকের সাথে কথা বলেছে রিউমর স্ক্যানার৷ তারাও জানিয়েছেন, বিবিসি বাংলায় এমন কোনো সংবাদ প্রকাশিত হয়নি।

মূলত, সম্প্রতি, ‘হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার’ শীর্ষক শিরোনামে বিবিসি বাংলার ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন দাবিতে একটি স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, বিবিসি বাংলা এমন কোনো সংবাদ প্রকাশ করেনি।

সুতরাং, ‘হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম হোলি উৎসবে বিশ্ব জুড়ে ৪৮ হাজার মেয়ে ধর্ষণের শিকার’ শীর্ষক শিরোনামে বিবিসি বাংলার সংবাদ দাবিতে প্রচারিত স্ক্রিনশটটি ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img