বাংলাদেশের তৈরি যুদ্ধের রোবট দাবিতে চলচ্চিত্রের দৃশ্য প্রচার

সম্প্রতি, “বাংলাদেশ সব পারে, এটাই সেই যুদ্ধের রোবট, এটা বানাতে বাংলাদেশকে ১৪ বছর সময় লেগেছিলো” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটক এবং ফেসবুকে প্রচার করা হয়েছে।

প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি বাংলাদেশের তৈরি যুদ্ধ রোবটের নয় বরং এটি ২০১৭ সালে রাশিয়ায় নির্মিত দ্যা গার্ডিয়ানস নামের চলচ্চিত্রের কিছু খণ্ডিত দৃশ্য।

ভিডিওটির কিছু স্থির চিত্র রিভার্স সার্চের মাধ্যমে, ‘Movie Clips Wonderland’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ২৭ ডিসেম্বরে “Guardians (2017) – (1/12) – Tanks vs. Self Propelled Spider-Like Robots – Russian Fantasy-Movie Clip” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিওতে আলোচিত টিকটক ভিডিওটিতে প্রচারিত দৃশ্যগুলোর মিল খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০১৭ সালে রাশিয়ান-আমেরিকান চলচ্চিত্র নির্মাতা সারিক আন্দ্রেসিয়ান পরিচালিত গার্ডিয়ানস নামের একটি চলচ্চিত্র রাশিয়ায় মুক্তি পায়। উক্ত চলচ্চিত্রটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময় হতে ১৯৯১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে সাবেক সোভিয়েত ইউনিয়নের স্নায়ুযুদ্ধের সময় তৈরিকৃত সোভিয়েত সুপার হিরোদের একটি দলের গল্প অবলম্বনে নির্মিত। গার্ডিয়ানস নামের এই চলচ্চিত্রের কিছু খণ্ডিত দৃশ্যকেই সাম্প্রতিক সময়ে বাংলাদেশের তৈরি যুদ্ধ রোবট দাবিতে সামাজিক মাধ্যম টিকটক ও ফেসবুকে প্রচার করা হচ্ছে।

Also Read: ভিডিওটি রাশিয়ান স্পেস রকেটের, শক্তিশালি মিসাইলের নয়

প্রসঙ্গত, বাংলাদেশ কর্তৃক যুদ্ধ রোবট তৈরির কোনো তথ্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইট কিংবা দেশীয় কোনো মূল ধারার সংবাদমাধ্যমে খুঁজে পাওয়া যায় নি। তবে, ২০২১ সালের মার্চে ‘বাংলাদেশের তৈরি যত রোবট‘ শীর্ষক শিরোনামে দেশীয় সংবাদ মাধ্যম বাংলাদেশ প্রতিদিনে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ঐ প্রতিবেদনে বিভিন্ন রোবট তৈরি কথা উল্লেখ থাকলেও যুদ্ধ রোবট তৈরির কোনো তথ্য নেই সেখানে।

অর্থাৎ, ২০১৭ সালে মুক্তি পাওয়া গার্ডিয়ানস নামের রাশিয়ান চলচ্চিত্রের কিছু খণ্ডিত দৃশ্যকে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের তৈরি যুদ্ধ রোবট দাবিতে সামাজিক মাধ্যম ফেসবুক ও টিকটকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. Guardians (2017) – (1/12) – Tanks vs. Self-Propelled Spider-Like Robots – Russian Fantasy-Movie Clip
  2. The Guardians (2017) – IMDb
  3. বাংলাদেশের তৈরি যত রোবট | ২২ মার্চ, ২০২১
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img