রবিবার, জুলাই 21, 2024
spot_img

ভারতীয় শিশুকে বাংলাদেশের আয়েশা নামের শিশু দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি “শিশুটির চিকিৎসার জন্য ৬৫/৯০লক্ষ টাকার প্রয়োজন” শীর্ষক শিরোনামে কিছু ছবি সংযুক্ত করে আয়েশা নামের এক শিশুর জন্য মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আয়েশা নামে প্রচারিত ছবিগুলো কোন বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো ভারতীয় নাগরিক মানি গন্দনের কন্যা মাগিঝিনি নাছিয়ার ছবি ।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, “Help Magizhini Fight Biliary Atresia and Undergo A Liver Transplant” শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Milaap’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

আয়েশা
Screenshot from Milaap website

মূলত, ছবিগুলো ভারতীয় নাগরিক মানি গন্দনের মেয়ে শিশু মাগিঝিনি নাছিয়ার। শিশুটি লিভার সংক্রান্ত জটিলতায় আক্রান্ত ছিলো। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায়, মাগিঝিনি নাছিয়ার লিভার ট্রান্সপ্লান্ট সফলভাবে সম্পূর্ণ হয়েছে ২০১৯ সালের ৭ নভেম্বরে। ঐ প্রতিবেদন থেকে আরো জানা যায় আক্রান্ত শিশুটির চিকিৎসার জন্য ২০.৫০ লাখ রুপির প্রয়োজন ছিল। যথাযথ চিকিৎসা শেষে শিশুটি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে এবং বর্তমানে সুস্থ আছে। প্রতিবেদনটিতে দেওয়া এক বার্তায় শিশুটির বাবা মানি গন্দন তার মেয়ের চিকিৎসার অর্থায়নে সাহায্য করা সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

এছাড়া, আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ, রকেট ও নগদ নাম্বার যথাক্রমে (01831707542, 01831707542801827680279) এ একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশুকে বাংলাদেশের শিশু আয়েশা দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ডক্টর পরিক্ষা নিরিক্ষা করে জানায় আয়েশার লিভার নষ্ট। চিকিৎসার জন্য ৬৫/৯০লক্ষ টাকার প্রয়োজন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Milaap: https://milaap.org/fundraisers/support-magizhini
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img