এশিয়া কাপে আফগানিস্তান দলে নাবির ছেলের খেলার দাবিটি মিথ্যা

সম্প্রতি “মোহম্মদ নাবির ছেলে হাসান নাবি। এবারের এশিয়া কাপে বাবা ছেলে দুজনেই আছেন আফগানিস্তান দলে। ক্রিকেট সুন্দর” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আসন্ন এশিয়া কাপে আফগানিস্তানের ক্রিকেটার মোহাম্মদ নাবি ও তার ছেলে হাসান নাবির একসাথে খেলার তথ্যটি সঠিক নয় বরং আফগানিস্তানের এশিয়া কাপের ঘোষিত দলে হাসান নাবি নামে কোনো ক্রিকেটার নেই।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, আফগানিস্তান ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে ১৬ আগস্ট “ACB Name Squad for Asia Cup 2022” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from cricket.af websie

প্রতিবেদনটি থেকে জানা যায়, আসন্ন এশিয়া কাপ উপলক্ষে দেশটি ১৭ সদস্যের দল ঘোষণা করেছে।

Screenshot from cricket.af websie

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, আফগানিস্তানের আসন্ন এশিয়া কাপের দলটির নেতৃত্ব দিবেন মোহাম্মদ নাবি।

তিনি ছাড়া দলে আরও আছেন নজিবুল্লাহ জাদরান, আফসার জাজাই, আজমতুল্লাহ ওমরজাই, ফরিদ আহমেদ মালিক, ফজলহক ফারুকী, হাশমতুল্লাহ শাহিদি, হজরতুল্লাহ জাজাই, ইব্রাহিম জাদরান, করিম জানাত, মুজিব উর রহমান, নাজিবুল্লাহ জাদরান, নাভিন উল হক, নূর আহমেদ, রহমানুল্লাহ গুরবাজ, রশিদ খান ও সামিউল্লাহ শিনওয়ারি

এছাড়া দলের সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে থাকবেন নিজাত মাসুদ, কায়েস আহমেদ ও শারাফুদ্দীন আশরাফ।

এছাড়া বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর ওয়েবসাইটে ১৬ আগস্ট “Afghanistan name 17-member squad for Asia Cup” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from icc-cricket.af websie

এই প্রতিবেদনেও একই তথ্য খুঁজে পাওয়া যায়।

Screenshot from icc-cricket.af websie

প্রতিবেদন দুইটির কোথাও হাসান নাবি নামে কোনো ক্রিকেটারের নাম খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে ভারতীয় গণমাধ্যম News18.com এ চলতি বছরের ২২ জানুয়ারি “Mohammed Nabi Plays For Same Team As His 16-Year-Old Son: Want My Son and I Can Play for Afghanistan” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from news18.af websie

প্রতিবেদনটি থেকে জানা যায়, মোহাম্মদ নাবির ছেলের নাম হাসান খান। এই বছরের জানুয়ারিতে আরব আমিরাতে অনুষ্ঠিত সিবিএফএস ২০২২ শারজাহ টি-২০ তে মোহাম্মদ নাবি তার ছেলের সঙ্গে একই দলে খেলেন।

এ সময় মোহাম্মদ নাবি বলেন, “এটা আমার আশা ছিল আমরা একসাথে খেলবো এবং হ্যা আমরা একসাথে জাতীয় দলে খেলবো।”

Screenshot from news18.af websie

মোহাম্মদ নাবি আরও বলেন, “আমি আরও কয়েকবছর আফগানিস্তান ও একইসাথে লীগে খেলা চালিয়ে যাব। এসময়ের মধ্যে হাসান আরও পরিপক্ক হবে এবং আশা করছি অনুর্ধ্ব-১৯ দলেও খেলবে। যদি তার জাতীয় দলে খেলার সক্ষমতা তৈরি হয়, তাহলেই সে জাতীয় দলে খেলবে।”

অর্থাৎ মোহাম্মদ নাবির ছেলে হাসান খানের এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকই হয়নি।

অপরদিকে খেলাধুলা ভিত্তিক ওয়েবসাইট sportskeeda.com এ ২০২১ সালের ১২ মে “I want to follow in his footsteps and play for Afghanistan” – Mohammad Nabi’s son Hassan Khan” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from sportskeeda.af websie

প্রতিবেদনটি থেকে জানা যায়, মোহাম্মদ নাবির ছেলে হাসান খান শারজাহ একাডেমিতে ক্রিকেটের প্রশিক্ষণ নিচ্ছেন।

Screenshot from sportskeeda.af websie

মূলত, আসন্ন এশিয়া কাপের জন্য আফগানিস্তানের মোহাম্মদ নাবিকে অধিনায়ক করে ঘোষিত ১৭ সদস্যের দলে হাসান নাবি নামে কোনো ক্রিকেটার নেই। অপরদিকে মোহাম্মদ নাবির ছেলে ১৬ বছর বয়সী হাসান খানের এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকই হয়নি। তিনি আরব আমিরাতের শারজাহ একাডেমিতে ক্রিকেটের প্রশিক্ষণ নিচ্ছেন। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কোনো ধরনের তথ্যসূত্রই ছাড়াই আসন্ন এশিয়া কাপে আফগানিস্তানের ক্রিকেটার মোহাম্মদ নাবি ও তার ছেলে হাসান খানের একসাথে খেলার তথ্যটি ছড়িয়ে পড়েছে। 

সুতরাং, আসন্ন এশিয়া কাপে আফগানিস্তানের ক্রিকেটার মোহাম্মদ নাবি ও তার ছেলে হাসান খানের একসাথে খেলার তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Afghanistan Cricket Board: ACB Name Squad for Asia Cup 2022

International Cricket Council: Afghanistan name 17-member squad for Asia Cup

News18.com: Mohammed Nabi Plays For Same Team As His 16-Year-Old Son: Want My Son and I Can Play for Afghanistan 

sportskeeda.com: I want to follow in his footsteps and play for Afghanistan” – Mohammad Nabi’s son Hassan Khan

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img