রবিবার, জুলাই 21, 2024
spot_img

সেনাবাহিনী আওয়ামী লীগের নির্বাচন বন্ধ করে দিল দাবিতে ভুয়া তথ্য প্রচার 

সম্প্রতি, সেনাবাহিনী আওয়ামী লীগের নির্বাচন বন্ধ করে দিয়েছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

নির্বাচন বন্ধ

ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আওয়ামী লীগের নির্বাচন বন্ধ করে দিল সেনাবাহিনী শীর্ষক দাবিটি সঠিক নয় বরং অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার থাম্বনেইল এবং শিরোনাম ব্যবহার করে ভিন্ন ভিন্ন ভিডিও ক্লিপ একত্রিত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি ভিন্ন ভিন্ন কয়েকটি পুরোনো ঘটনার ভিডিও ক্লিপ এবং ছবি নিয়ে তৈরি একটি ভিডিও প্রতিবেদন, যেখানে একটি সংবাদ প্রতিবেদনের খণ্ডাংশ, ব্যারিস্টার ফুয়াদের বক্তব্য প্রদানের সময়কার একটি ভিডিও, অনলাইন অ্যাক্টিভিস্টদের দুইটি ভিডিও এবং সেনাবাহিনীর সদস্যদের পুরোনো কিছু ছবি দেখানো হয়।

ভিডিওটি’র সংবাদপাঠ অংশে বলা হয়, “আজকের ভিডিওটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়েছে। চলুন আমরা ভিডিও স্ক্রিনে চলে যায়। তারপরে বিস্তারিত আলোচনা করবো এ প্রসঙ্গে। ”

আলোচিত ভিডিওটি’র শিরোনাম এবং থাম্বনেইলে উল্লেখিত দাবিগুলোর সাথে ভিডিওটি’র বিস্তারিত অংশের মিল পাওয়া যায়নি। আলোচিত ভিডিওটিতে প্রচারিত ভিডিও ক্লিপগুলোর বিষয়ে আলাদা আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই- ০১

আলোচিত ভিডিওটিতে থাকা প্রথম ভিডিওটির অনুসন্ধানে কিওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Bangla News’ নামক ফেসবুক পেজে গত ১৩ ডিসেম্বর “সেনাবাহিনী দিয়ে আন্দোলন বন্ধের চেষ্টা হলে বাকশালের কবর রচনা করবো :ব্যারিস্টার ফুয়াদ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির একটি অংশের সাথে আলোচিত ভিডিওটিতে যুক্ত প্রথম ভিডিওটির মিল পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

ভিডিওটিতে ব্যারিস্টার ফুয়াদ ভোট বিরোধী আন্দোলন বন্ধে সেনাবাহিনীর সম্পৃক্ততার বিষয়ে বক্তব্য রাখেন। 

ভিডিও যাচাই- ০২ 

দ্বিতীয় ভিডিওটির অনুসন্ধানে ‘DBC NEWS’ এর সূত্র ধরে কিওয়ার্ড সার্চের মাধ্যমে DBC NEWS এর ইউটিউব চ্যানেলে গত ১১ ডিসেম্বর “নির্বাচন কমিশনারের সাথে সেনাবাহিনীর বৈঠক” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। এই ভিডিও প্রতিবেদনের একটি অংশকে আলোচিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে। 

Video Comparison : Rumor Scanner 

উক্ত প্রতিবেদনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গত ১১ ডিসেম্বর সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফদের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠকে বিষয়ে বলা হয়। 

ভিডিও যাচাই- ০৩ 

আলোচিত ভিডিওটিতে থাকা তৃতীয় ভিডিও ক্লিপটির অনুসন্ধানে Dr. Fayzul Huq নামক একটি ইউটিউব চ্যানেলে গত ১৩ ডিসেম্বর “হঠাৎ সেনাবাহিনী নামছে! দেশ কোন পথে!” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সাথে আলোচিত দাবিতে যুক্ত ভিডিওটির মিল পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

ভিডিওটিতে অনলাইন অ্যাক্টিভিস্ট ও চ্যানেলটির উপস্থাপল ড. ফয়জুল হক আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সেনাবাহিনী মোতায়েনকে কেন্দ্র করে নিজস্ব অভিমত ব্যক্ত করেন। 

ভিডিও যাচাই- ০৪ 

আলোচিত ভিডিওটিতে থাকা সর্বশেষ ভিডিওটির অনুসন্ধানে কিওয়ার্ড সার্চের মাধ্যমে ‘NAYEEM ELLI 2’ নামক একটি ইউটিউব চ্যানেলে গত ১২ ডিসেম্বর “মাঠে নামছে সেনাবাহিনী।। এ কেমন দায়িত্ব দিল ইসি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির একটি অংশের সাথে আলোচিত ভিডিওটিতে যুক্ত ভিডিওটির মিল পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

উক্ত ভিডিওতে চ্যানেলটির উপস্থাপক আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সেনাবাহিনী মোতায়েনকে কেন্দ্র করে নিজস্ব মতামত ব্যক্ত করেন। 

এই ভিডিওটি’র সাথে আলোচিত ভিডিওটিতে প্রচারিত দাবিগুলোর কোনো সম্পর্ক নেই।

এছাড়াও, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে এখন পর্যন্ত আওয়ামী লীগের নির্বাচন বন্ধ করে দিল সেনাবাহিনী শীর্ষক দাবির সত্যতা পাওয়া যায়নি।

মূলত, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন করতে সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে গত ১১ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের সভাকক্ষে সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফদের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৭ জানুয়ারি নির্বাচন উপলক্ষে বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)। এরই ধারাবাহিকতায় সেনাবাহিনী মোতায়েনকে কেন্দ্র করে “সেনাবাহিনী আওয়ামী লীগের নির্বাচন বন্ধ করে দিল” শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে যে দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে অধিক ভিউ পাবার আশায় ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি পুরোনো ভিডিও ক্লিপ ও ছবি যুক্ত করে তাতে চটকদার থাম্বনেইল ও শিরোনাম ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। এছাড়া, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে দাবিগুলোর সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং, সেনাবাহিনী আওয়ামী লীগের নির্বাচন বন্ধ করে দিল শীর্ষক দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে ; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img