ছবিটি বিশ্বকাপ উপলক্ষে কাতারে আর্জেন্টিনা সমর্থকদের নয়

সম্প্রতি “কাতার কোন ভাবেই থামছে না একের পর এক চমক দিয়ে যাচ্ছে আর্জেন্টিনা ফ্যানরা” শিরোনামে চলমান বিশ্বকাপ উপলক্ষে কাতারে আর্জেন্টিনা সমর্থকদের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এটি বিশ্বকাপ উপলক্ষে কাতারে আর্জেন্টিনা সমর্থকদের ছবি নয় বরং এডিটের মাধ্যমে ব্রাজিলের স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠিত প্যারেডের ছবিকে আর্জেন্টিনা সমর্থকদের ছবি দাবিতে প্রচার করা হচ্ছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ব্রাজিলিয়ান নিউজ পোর্টাল ‘FolhaPE’ এর ওয়েবসাইটে গত ০৭ সেপ্টেম্বর তারিখে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনের ফিচার ইমেজটির সাথে আলোচিত ছবিটির মিল খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে ছবিটির বিবরণ সম্পর্কে স্বাধীনতা দিবসের প্যারেডের কথা উল্লেখ করা হয়েছে। এছাড়া প্রতিবেদনটি থেকে জানা যায়, চলতি বছরের ০৭ সেপ্টেম্বর তারিখে ব্রাজিলে অবস্থিত Esplanada dos Ministérios-এ প্রেসিডেন্ট জাইর বলসোনারোর উপস্থিতিতে দেশটির স্বাধীনতা দিবস উপলক্ষে একটি প্যারেড অনুষ্ঠিত হয়েছিলো।

পরবর্তীতে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ‘Portal LitoralSul’ এর ওয়েবসাইটে “The day Brazil dressed in green and yellow” শিরোনামে গত ৮ সেপ্টেম্বর প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। সেখানে সম্প্রতি ভাইরাল এই ছবিটি দেখতে পাওয়া যায়।

অর্থাৎ, আলোচিত ছবিটি কাতারের নয় এবং ছবিতে আর্জেন্টিনা সমর্থকদের দেখা যাওয়ার দাবিটিও মিথ্যা। বরং ব্রাজিলের একটি প্যারেডের ছবিকে এডিট করে হলুদ অংশের স্থলে আর্জেন্টিনার পতাকার হালকা নীল রং বসিয়ে এবং ব্রাজিলের পতাকাটি সরিয়ে আর্জেন্টিনার পতাকা বসিয়ে দেওয়া হয়েছে। 

মূলত, গত ০৭ সেপ্টেম্বর ব্রাজিলের স্বাধীনতা দিবস উপলক্ষে ব্রাজিলে একটি প্যারেড অনুষ্ঠিত হয়েছিলো। উক্ত প্যারেডের একটি ছবিকে এডিট করে হলুদ অংশের স্থলে আর্জেন্টিনার পতাকার হালকা নীল রং বসিয়ে এবং ব্রাজিলের পতাকাটি সরিয়ে আর্জেন্টিনার পতাকা বসিয়ে চলমান কাতার বিশ্বকাপ উপলক্ষে ‘কাতারে আর্জেন্টিনা সমর্থকদের ছবি’ দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, একই ছবি “কাতার কোন ভাবেই থামছে না একের পর এক চমক দিয়ে যাচ্ছে ব্রাজিল” দাবিতেও ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

প্রসঙ্গত, বিশ্বকাপকে সামনে রেখে স্বাগতিক কাতারের রাজধানী দোহায় গত ১১ নভেম্বর শুক্রবার দেশটিতে বসবাসকারি ব্রাজিল, আর্জেন্টিনা সহ বিভিন্ন দলের অভিবাসী সমর্থকরা র‌্যালি করেছে।

সুতরাং, ব্রাজিলের স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠিত একটি প্যারেডের ছবিকে চলমান বিশ্বকাপ উপলক্ষে কাতারে আর্জেন্টিনা সমর্থকদের ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img