শনিবার, মে 18, 2024
spot_img

কাতার বিশ্বকাপ ২০২২ এর সেমিফাইনাল আর্জেন্টিনার ৬ষ্ঠ সেমিফাইনাল নয়

সম্প্রতি, “আর্জেন্টিনা তাদের ইতিহাসে ষষ্ঠ সেমিফাইনাল খেলতে নামছে আজ, এর আগের ৫টার একটিতেও হারে নাই৷ আজ ইতিহাস পুনরাবৃত্ত হোক’’ শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখন এখানে, এখানে, এখানে, এখানে এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ফিফা বিশ্বকাপ ২০২২ এর সেমি-ফাইনাল আর্জেন্টিনার ৬ষ্ঠ বিশ্বকাপ সেমিফাইনাল বরং এটি বিশ্বকাপে আর্জেন্টিনার ৫ম সেমি-ফাইনাল।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে গত ১১ ডিসেম্বর দেশীয় মূল ধারার গণমাধ্যম “প্রথম আলো”র অনলাইন সংস্করণে “সেমিফাইনালে হারে না আর্জেন্টিনা” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

সংবাদবিবরণীতে বলা হয়েছে, “কাতার বিশ্বকাপের আগে এখন পর্যন্ত চারবার সেমিফাইনাল খেলেছে আর্জেন্টিনা। যেখানে একবারও হারের মুখ দেখতে হয়নি তাদের। বিশ্বকাপ ফুটবলের প্রথম আসরেই সেমিফাইনালে খেলে আর্জেন্টিনা। এরপর ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে, ১৯৯০ সালের ইতালি বিশ্বকাপে এবং ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে।”

এই চারটি বিশ্বকাপ ছাড়াও আর্জেন্টিনা আরেকটি বিশ্বকাপে ফাইনাল খেলেছিলো ১৯৭৮ সালে্র বিশ্বকাপে। তবে সে বছর বিশ্বকাপের ফরম্যাটে সেমিফাইনাল না থাকায় আর্জেন্টিনাকে সেমিফাইনাল খেলতে হয়নি।

পুনরায় কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে উইকিপিডিয়াতে ১৯৭৮ ফিফা বিশ্বকাপের পেজে ঐ বছর বিশ্বকাপের ফরম্যাট খুঁজে পাওয়া যায়।

১৯৭৮ সালের বিশ্বকাপে ১৬ দল ৪টি গ্রুপে বিভক্ত ছিলো। প্রতিটি গ্রুপ একটি রাউন্ড-রবিন খেলেছে। গ্রুপের শীর্ষ দুই দল দ্বিতীয় রাউন্ডে খেলেছে, যেখানে তাদেরকে পুনরায় চারটি গ্রুপে ভাগ করা হয়েছিলো। পরবর্তীতে, প্রতিটি গ্রুপের বিজয়ীরা ফাইনালে একে অপরের সাথে খেলছে এবং দ্বিতীয় স্থান অর্জনকারীরা তৃতীয় স্থান অর্জনের জন্য আরেকটি ম্যাচে খেলছে।
মূলত, কাতার বিশ্বকাপ ২০২২ এ আর্জেন্টিনা ৬ষ্ঠ বারের মতো ফাইনাল খেলবে। এর আগে আর্জেন্টিনা ১৯৩০ সালে, ১৯৭৮ সালে, ১৯৮৬ সালে, ১৯৯০ সালে ও ২০১৪ সালে ফিফা বিশ্বকাপের ফাইনাল ম্যাচ খেলেছে। তবে এর মধ্যে ১৯৭৮ সালের বিশ্বকাপের ফরম্যাটে সেমি ফাইনাল না থাকায় আর্জেন্টিনাকে সেমি-ফাইনাল খেলতে হয়নি। ঐ বিশ্বকাপে সেমিনাল না খেলেই ফাইনাল খেলেছিলো দেশটি। আর্জেন্টিনা এবছর তাদের আর্জেন্টিনা এর আগে ৫টি ফাইনাল খেলেছে তার উপর ভিত্তি করেই দেশটি কাতার বিশ্বকাপ ২০২২-এ তাদের ৬ষ্ঠ সেমিফাইনাল খেলছে এমন তথ্য ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

উল্লেখ্য, ১৯৭৮ এর বিশ্বকাপটি আর্জেন্টিনাতেই অনুষ্ঠিত হয়েছিলো। সেবছর আর্জেন্টিনা নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়ে জিতে নেয় বিশ্বকাপ।

প্রসঙ্গত, বিশ্বকাপকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া একাধিক গুজবকে শনাক্ত করে প্রতিনিয়ত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করছে রিউমর স্ক্যানার।

সুতরাং, কাতার বিশ্বকাপ ২০২২ এর ক্রোয়েশিয়া বনাম আর্জেন্টিনা ম্যাচটি আর্জেন্টিনার ৬ষ্ঠ সেমি-ফাইনাল দাবিতে প্রচারিত তথ্যটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img