আর্জেন্টিনা বিশ্বের সবচেয়ে দামি ফুটবল দল দাবিতে বিকৃত স্ক্রিনশট প্রচার

সম্প্রতি “- টান্সফার মার্কেট এর ওয়েবসাইট অনুযায়ী – বর্তমান বিশ্বের সবচেয়ে দামী টিমের নাম আর্জেন্টিনা – যাদের বর্তমান মার্কেট ভ্যালু ১২.৮৫ বিলিয়ন ইউরো – যা লিষ্টে থাকা বাকি দলগুলা সব মিলিয়ে এক করলে ও আর্জেন্টিনার সমান হবে না” শীর্ষক শিরোনামে ‘Transfermarkt’ নামের একটি ওয়েবসাইটের স্ক্রিনশট যুক্ত করে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

আর্জেন্টিনা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ট্রান্সফার মার্কেট ওয়েবসাইটের তথ্য মতে বিশ্বের সবচেয়ে দামি জাতীয় ফুটবল দল আর্জেন্টিনা নয় বরং ইংল্যান্ড এবং উক্ত তথ্যের সাথে প্রচারিত ট্রান্সফার মার্কেট ওয়েবসাইটের স্ক্রিনশটটি এডিটেড।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘Transfermarkt’ এর ওয়েবসাইটে “THE 100 MOST VALUABLE NATIONAL TEAMS” শীর্ষক একটি পরিসংখ্যান খুঁজে পাওয়া যায়। উক্ত পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের সবচেয়ে দামি জাতীয় ফুটবল দল ইংল্যান্ড, যার বাজারদর (Market value) ১.২৯ বিলিয়ন ইউরো। অন্যদিকে, ৬২৭ মিলিয়ন ইউরোর বাজারদর (Market value) নিয়ে এই তালিকায় আর্জেন্টিনার অবস্থান অষ্টম।

এছাড়া, আলোচিত তথ্যটির সাথে প্রচারিত স্ক্রিনশটটিতে আর্জেন্টিনার বাজারদর (Market value) ১২.৮৫ বিলিয়ন ইউরো দেখা গেলেও ট্রান্সফার মার্কেটের ওয়েবসাইটে এই বাজারদরের কোনো ফুটবল দল নেই।

মূলত, বিশ্বের সবচেয়ে দামি জাতীয় ফুটবল দল নিয়ে ট্রান্সফার মার্কেট নামের একটি ওয়েবসাইটের পরিসংখ্যানের একটি  স্ক্রিনশট বিকৃত করে আর্জেন্টিনা বিশ্বের সবচেয়ে দামি ফুটবল দল দাবি করে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ‘Transfermarkt’ হলো একটি জার্মান ভিত্তিক ওয়েবসাইট। ফুটবল সংক্রান্ত বিভিন্ন তথ্য যেমনঃ স্কোর, ফলাফল, পরিসংখ্যান, স্থানান্তরের খবর এবং ফিক্সচার ইত্যাদি এই ওয়েবসাইটটি থেকে জানা যায়।

সুতরাং, ‘Transfermarkt’ এর ওয়েবসাইটের বরাতে আর্জেন্টিনা বিশ্বের সবচেয়ে দামি ফুটবল দল দাবিতে প্রচারিত সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Transfermarkt – THE 100 MOST VALUABLE NATIONAL TEAMS

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img