আর্জেন্টিনা গোল না পাওয়ায় লক্ষ্মীপুরে তরুণের আত্মহত্যার তথ্যটি মিথ্যা

সম্প্রতি “আর্জেন্টিনা প্রথমার্ধে কোনো গোল না পাওয়ায় ছেলেটি বাসায় এসে বিষ খায়..! ফলে লক্ষ্মীপুর সদর হাসপাতালে চিকিৎসা অবস্থায় সকাল ১০:৩০ সময়ে মৃত্যু বরন করে..!” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কাতারে চলমান ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনা মেক্সিকোর সাথে প্রথমার্ধের খেলায় গোল না পাওয়ায় বিষ খেয়ে লক্ষ্মীপুর সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তরুণের মৃত্যুর দাবিটি সঠিক নয় বরং পরকীয়ার সম্পর্কের জেরে ঐ তরুণ আত্মহত্যা করেছে। 

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে মূলধারার অনলাইন গণমাধ্যম Dhaka Mail এ ২৭ নভেম্বর “মামীর সঙ্গে পরকীয়ায় জড়িয়ে যুবকের বিষপান” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারী ইউনিয়নের গন্ধব্যপুর গ্রামের হিরামন বাজার এলাকার  আরিফ হোসেন নিজের মামীর সঙ্গে দীর্ঘদিনের পরকীয়া সম্পর্কে ছিল। 

এই সম্পর্কের জেরে তারা পালিয়ে বিয়ে করতে চেয়েছিল৷ কিন্তু পরে পালানোর আগেই বিষয়টি জানাজানি হওয়ায় আরিফ বিষপান করে৷ পরবর্তীতে ২৭ নভেম্বর সকাল সাড়ে ১০ টার দিকে সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরিফ মারা যান। 

পরবর্তীতে তথ্যটির অধিকতর সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম ঢাকা মেইলের রুবেল হোসেনের সঙ্গে যোগাযোগ করে। 

এসময় তিনি রিউমর স্ক্যানারকে আর্জেন্টিনা প্রথমার্ধে গোল না পাওয়ায় বিষপানে মারা যাওয়ার দাবিতে প্রচারিত ছবিকে পরকীয়া কারণে বিষপানে নিহত যুবকের ছবি বলে নিশ্চিত করেন৷ 

এছাড়া লক্ষ্মীপুরের সংবাদকর্মী ও রিউমর স্ক্যানারের স্বেচ্ছাসেবী সানাউল্লাহ সানু নিহতের পরিবারের বরাতে রিউমর স্ক্যানারকে জানান, আর্জেন্টিনার প্রথমার্ধে গোল না পাওয়ার কারণে বিষপানে মৃত্যুর বিষয়টি গুজব। তিনি খেলার কারণে নয় বরং তার বিষপানের ঘটনা ঘটেছে পরকীয়া প্রেমের কারণে। 

পাশাপাশি লক্ষ্মীপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার আরমানুর রহমান অপু রিউমর স্ক্যানারের ফেসবুক গ্রুপ Rumor Scanner Bangladesh এ দেওয়া এ সংক্রান্ত একটি পোস্টের মন্তব্যবক্সে জানান, ‘মৃত ব্যক্তির তার মামীর সাথে পরকীয়ার সম্পর্ক ছিল। এই বিষয়টা আড়াল করার জন্যই মূলত ঐ ছেলের আত্মীয় স্বজনই হাসপাতালে এসে খেলার কারনে আত্মহত্যা করেছে বলে কথা উঠায়। পরবর্তীতে এই বিষয়ে নিশ্চিত হওয়ার পর স্যার নিজেও পোস্টটি রিমুভ করে দেন।’

উল্লেখ্য, আর্জেন্টিনা প্রথমার্ধে কোনো গোল না পাওয়ায় তরুণের আত্মহত্যার তথ্যটির উৎস অনুসন্ধানে দেখা যায়, ডা: রাশেদুন নবী হাসান নামে লক্ষ্মীপুরের একজন চিকিৎসক ২৭ নভেম্বর তার ফেসবুক ওয়ালে ” এই অসভ্যতার শেষ কোথায়” শীর্ষক শিরোনামে আর্জেন্টিনা প্রথমার্ধে কোনো গোল না পাওয়ায় তরুণের আত্মহত্যার তথ্যটি প্রথম প্রচার করেন৷ যা পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার সূত্রে তথ্যটি ছড়িয়ে পড়ে।

অর্থাৎ, লক্ষ্মীপুর সদর হাসপাতালে বিষপানে চিকিৎসারত অবস্থায় মৃত তরুণের সাথে আর্জেন্টিনা প্রথমার্ধে কোনো গোল না পাওয়ায় আত্মহত্যার তথ্যটির কোনো যোগসূত্র নেই।

মূলত, লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারী ইউনিয়নের গন্ধব্যপুর গ্রামের হিরামন বাজার এলাকার  আরিফ হোসেন নিজের মামীর সঙ্গে দীর্ঘদিনের পরকীয়া সম্পর্কে ছিল। এই সম্পর্কের জেরে তারা পালিয়ে বিয়ে করতে চেয়েছিল৷ কিন্তু পালানোর আগেই বিষয়টি জানাজানি হওয়ায় আরিফ বিষপান করে৷ পরবর্তীতে ২৭ নভেম্বর সকাল সাড়ে ১০ টার দিকে সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরিফ মারা যান। কিন্তু তার মৃত্যুর এ বিষয়টিই পরবর্তীতে আর্জেন্টিনা প্রথমার্ধে কোনো গোল না পাওয়ায় আত্মহত্যার দাবিতে ছড়িয়ে পড়ে। তবে তথ্যটির সত্যতা অনুসন্ধানে দেখা যায়, আরিফ হোসেন নিজের মামীর সঙ্গে দীর্ঘদিনের পরকীয়ার জেরে বিষপান করে এবং পরবর্তীতে লক্ষ্মীপুর সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

 সুতরাং, আর্জেন্টিনা মেক্সিকোর সাথে প্রথমার্ধের খেলায় গোল না পাওয়ায় বিষপানে মৃত্যুর দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img