মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

এটি ফেরদৌসের নির্বাচনী প্রচারণার দৃশ্য নয়, ভাইরাল ভিডিওটি ২০১৮ সালের

সম্প্রতি আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদের নির্বাচনী প্রচারণায় চলচ্চিত্র অঙ্গনের শিল্পীরা অংশ নিয়েছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এতে চলচ্চিত্র জগতের বিভিন্ন নায়ক ও নায়িকারা নাচ-গান করছিলেন এবং নৌকা মার্কায় ভোট দিলে উন্নয়ন হয়, নৌকা মার্কার বিজয় মানে জনগণের জয় শীর্ষক গান গাচ্ছিলেন।

নির্বাচনী প্রচারণার দৃশ্য

ফেসবুকে উক্ত দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে উক্তা দাবিতে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি চিত্রনায়ক ফেরদৌসের নির্বাচনী প্রচারণায় চলচ্চিত্র শিল্পীরা অংশগ্রণ করার ঘটনার নয় বরং ২০১৮ সালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আয়োজনে বার্ষিক বনভোজনের একটি দৃশ্যে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণার একটি গান যুক্ত করে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

ভিডিও যাচাই

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটির একটি দৃশ্যে ‘Creative Solution’ শীর্ষক লেখা উল্লেখ রয়েছে।

Screenshot: Facebook

পরবর্তীতে উক্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চ করে Creative Solution নামক ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের পহেলা ফেব্রুয়ারি তারিখে “তারকাদের পিকনিক। নাচ গানে নায়ক নায়িকাদের জম্পেশ আড্ডা” শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে উক্ত আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওর বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এটি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’র আয়োজনে গাজীপুরে অবস্থিত মেঘবাড়ী রিসোর্টে বার্ষিক বনভোজন ২০১৮ অনুষ্ঠানের ভিডিও। এরই অংশ হিসেবে চলচ্চিত্র শিল্পীরা নাচ-গানে ব্যস্ত সময় পার করেন। তবে উক্ত ভিডিওতে নৌকা মার্কায় ভোট দিলে উন্নয়ন হয়, নৌকা মার্কার বিজয় মানে জনগণের জয় শীর্ষক কোনো গান শোনা যায়নি।

দেশীয় বেসরকারি টেলিভিশন চ্যানেল Asian TV এর ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ০২ ফেব্রুয়ারি প্রকাশিত একটি ভিডিওতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’র বার্ষিক বনভোজন – ২০১৮ এর একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

অডিও যাচাই

আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর অডিওটির বিষয়ে অনুসন্ধানে SM VISION 71 নামক ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১৬ ডিসেম্বর প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

উক্ত ভিডিওতে থাকা অডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে থাকা অডিওর মিল খুঁজে পাওয়া যায়। ভিডিও থেকে জানা যায়, এটি আওয়ামী লীগের একটি নির্বাচনী প্রচারণার গান।

মূলত, ২০১৮ সালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির উদ্যোগে গাজীপুরের মেঘবাড়ী রিসোর্টে বার্ষিক বনভোজন অনুষ্ঠানে চলচ্চিত্র জগতের বিভিন্ন শিল্পীরা নাচ-গানে অংশ নেন। উক্ত অনুষ্ঠানের একটি ভিডিওতে আওয়ামী লীগের একটি নির্বাচনী প্রচারণার গানের অডিও যুক্ত করে সম্প্রতি চিত্রনায়ক ফেরদৌসের নির্বাচনী প্রচারণায় চলচ্চিত্র শিল্পীরা অংশগ্রণ করেছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে, যা সঠিক নয়। 

সুতরাং, পুরোনো ও ভিন্ন ঘটনার ভিডিওকে চিত্রনায়ক ফেরদৌসের নির্বাচনী প্রচারণায় চলচ্চিত্র শিল্পীরা অংশগ্রহণ করেছেন শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img