শনিবার, জুলাই 13, 2024
spot_img

ভারতের আমুল কোম্পানির শরম নামে কোনো চিজের প্যাকেট নেই  

সম্প্রতি, ভারতের বহুজাতিক খাদ্য পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান আমুল (Amul) এর বিষয়ে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। প্রতিষ্ঠানটির লোগো ব্যবহার করে শরম (Sharam) নামে তৈরি একটি চিজের প্যাকেট প্রতিষ্ঠানটি বাজারে এনেছে শীর্ষক দাবিতে এ সংক্রান্ত একটি ছবি প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

শারমিন সুলতানা জয়া (Sharmin Sultan Joya) নামে এক ব্যক্তি উক্ত ছবি ফেসবুকে পোস্ট (আর্কাইভ) করেছেন যাতে এখন অবধি ৩৫ হাজারের মানুষ রিয়েক্ট দিয়েছেন৷ পোস্টটি শেয়ার করা হয়েছে ৫ হাজার ৭০০ এর অধিক বার। 

আমুল কোম্পানির

তাছাড়া, ব্র্যান্ড নিয়ে কাজ করে ব্র্যান্ড প্র্যাকটিসনারস বাংলাদেশ (Brand Practitioners Bangladesh) নামে একটি ফেসবুক গ্রুপেও একই ছবি পোস্ট (আর্কাইভ) করা হয়েছে। এই পোস্টে আমুলের মার্কেটিংয়ের প্রশংসা করা হয়েছে।

একই ছবি ব্যবহার করে ফেসবুকের আরো কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আমুল কোম্পানির শরম নামে কোনো চিজের প্যাকেট নেই বরং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই এর মাধ্যমে আলোচিত চিজের প্যাকেটের ছবিটি তৈরি করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে এ সংক্রান্ত সম্ভাব্য প্রথম দাবিটি এক্সে (সাবেক টুইটার) খুঁজে পাওয়া যায়। অঙ্কিত সাওয়ান্ত (Ankit Sawant) নামে ভারতের একটি অ্যাকাউন্ট থেকে গত ১৯ ডিসেম্বর বিকেলে ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, শরম নামেরও চিজ রয়েছে। তবে ছবিটির কোনো সূত্র তিনি উল্লেখ করেননি তার এই টুইটে। 

Screenshot: X

অঙ্কিতের এক্স অ্যাকাউন্ট থেকে পরদিন (২০ ডিসেম্বর) আমুলের অফিশিয়াল এক্স অ্যাকাউন্টের এ সংক্রান্ত একটি টুইট রিটুইট করা হয় যাতে তিনি উল্লেখ করেছেন যে এটি এআই দিয়ে তৈরি একটি ছবি। 

Screenshot: X

সেদিনই আরেক রিটুইটে জনাব অঙ্কিত জানান, তিনিই ছবিটি তৈরি করেছিলেন। ছবিটি ভাইরাল হয়ে যাওয়ায় তিনি আমুলের কাছে এ বিষয়ে দুঃখও প্রকাশ করেছেন। 

Screenshot: X

আমুলের পক্ষ থেকে এ বিষয়ে যে টুইটটি করা হয়েছে (যা অঙ্কিত সাওয়ান্ত রিটুইট করেছেন) তাতে বলা হয়েছে, ভাইরাল ছবিটি আমুলের কোনো চিজের প্যাকেটের নয়৷ 

Screenshot: X

আমুল তাদের ফেসবুক পেজেও একই বিষয়ে পোস্ট করেছে। দেখুন এখানে। 

মূলত, গত ১৯ ডিসেম্বর অঙ্কিত সাওয়ান্ত নামে এক ব্যক্তি এক্সে শরম নামে ভারতের খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান আমুলের একটি কথিত চিজের প্যাকেটের ছবি পোস্ট করেন যা পরবর্তীতে বিভিন্ন সামাজিক মাধ্যমে আমুলের চিজের প্যাকেট দাবিতে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জেনেছে, আমুলের শরম নামে কোনো চিজের প্যাকেট নেই, যা আমুলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। অঙ্কিত সাওয়ান্ত এআই দিয়ে ছবিটি তৈরি করেছিলেন, যা তিনি নিজেই আরেক টুইটে জানিয়েছেন। 

সুতরাং, এআই দিয়ে তৈরি একটি প্যাকেটের ছবিকে শরম নামে আমুলের চিজের প্যাকেট রয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Amul : X tweet
  • Ankit Sawant: X Tweet 
  • Rumor Scanner’s own investigation 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img