ওবায়দুল কাদেরের বক্তব্যের ভিডিওতে ভিন্ন ঘটনার অডিও যুক্ত করে প্রচার 

সম্প্রতি, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের একটি বক্তব্যের সময় কাউয়া কাদের বলে স্লোগান দেওয়া হয়েছে শীর্ষক দাবি সম্বলিত একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

ভিডিওটি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ওবায়দুল কাদের মঞ্চে বক্তব্য দেওয়ার সময় স্লোগান বন্ধ করো- শীর্ষক মন্তব্য করছেন। তার এই মন্তব্যের সময় “কাউয়া কাদের তওবা কর, খালেদা জিয়ার পায়ে ধর” শীর্ষক একটি স্লোগান শোনা যাচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু ভিডিও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমনকিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ওবায়দুল কাদেরের বক্তব্যের সময় কাউয়া কাদের বলে স্লোগান দেওয়ার দাবিটি সঠিক নয় বরং ওবায়দুল কাদেরের “স্লোগান বন্ধ কর” বক্তব্য সম্বলিত ভিডিওটিতে “কাউয়া কাদের তওবা কর, খালেদা জিয়ার পায়ে ধর” শীর্ষক ভিন্ন ঘটনার একটি অডিও এডিট করে বসিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।  

এ বিষয়ে অনুসন্ধানে Md Faridujjaman Jahid নামের একটি ফেসবুক অ্যাকাউন্টে গত বছরের ২২ সেপ্টেম্বর পোস্ট (আর্কাইভ) করা একটি ভিডিও খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

ভিডিওতে দেখা যায়, ঢাকায় কর্মী সম্মেলনে উৎসুক জনতাকে স্লোগান বন্ধ করতে ওবায়দুল কাদের “স্লোগান বন্ধ করো” শীর্ষক মন্তব্যটি করেন। 

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায় ওবায়দুল কাদের বলছেন, স্লোগান বন্ধ করো, আমি নয়তো কথা বলবো না। 

তবে সেখানে “কাউয়া কাদের তওবা কর, খালেদা জিয়ার পায়ে ধর” শীর্ষক কোনো স্লোগান দিতে শোনা যায়নি। 

পরবর্তীতে আওয়ামী লীগের অফিসিয়াল ইউটিউবে চ্যানেলে “লালবাগ থানা এবং ২৩, ২৪, ২৫ ও ২৬ নং ওয়ার্ড আওয়ামীলীগ এর ত্রি-বার্ষিক সম্মেলন ২০২২” শীর্ষক ক্যাপশনে ২০২২ সালের ২০ সেপ্টেম্বর প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

১ ঘন্টা ১৬ সেকেন্ডের ভিডিওটির ৪১ মিনিট ৫০ সেকেন্ড থেকে দেখা যায় সম্মেলনে ওবায়দুল কাদের বক্তব্য দেওয়ার জন্য মঞ্চে উঠেন। 

ভিডিওটির ৪২ মিনিট ৫ সেকেন্ডে কর্মীদের স্লোগান থামাতে তিনি “স্লোগান বন্ধ করতে হবে, স্লোগান বন্ধ, স্লোগান বন্ধ। তা নাহলে আমি কথা বলবো না। স্লোগান বন্ধ করতে হবে। আমি না-হয় কথা বলবো না। স্লোগান বন্ধ করো, এই তুমি বন্ধ করো…।” শীর্ষক মন্তব্য করেন। 

Screenshot: Bangladesh Awami League Official YouTube Channel 

এই ভিডিওতেও “কাউয়া কাদের তওবা কর, খালেদা জিয়ার পায়ে ধর” শীর্ষক কোনো স্লোগান দিতে শোনা যায়নি।

পরবর্তীতে কি ওয়ার্ড সার্চ করে অনলাইন সংবাদমাধ্যম bdnews24 এর ওয়েবসাইটে ২০২২ সালের ২০ সেপ্টেম্বর এ বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদনে এই সম্মেলনের বিষয়টি উল্লেখ পাওয়া যায়। 

মূলত, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কর্তৃক দলটির একটি সম্মেলনে দেওয়া “স্লোগান বন্ধ করো, এই তুমি স্লোগান বন্ধ করো” শীর্ষক একটি মন্তব্যের সাথে “কাউয়া কাদের তওবা কর, খালেদা জিয়ার পায়ে ধর” শীর্ষক একটি স্লোগান সম্বলিত ভিডিও ক্লিপ ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ২০২২ সালের ২০ সেপ্টেম্বর ঢাকার লালবাগ থানা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ওবায়দুল কাদেরের দেওয়া বক্তব্যের সাথে “কাউয়া কাদের তওবা কর, খালেদা জিয়ার পায়ে ধর” শীর্ষক অডিওটি এডিট করে বসানো হয়েছে। 

সুতরাং, ওবায়দুল কাদেরের “স্লোগান বন্ধ করো, এই তুমি বন্ধ করো” শীর্ষক মন্তব্যের সাথে “কাউয়া কাদের তওবা কর, খালেদা জিয়ার পায়ে ধর” শীর্ষক স্লোগান সম্বলিত ভিডিওটি এডিটেড।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img