সোমবার, জুলাই 22, 2024
spot_img

অ্যালান ডোনাল্ডের নামে ভুয়া পেজ, বিভ্রান্তিতে গণমাধ্যম 

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে আজকের (২৬ জুন) বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচকে সামনে রেখে কঠিন সমীকরণে সামনে ছিল অষ্ট্রেলিয়া, আফগানিস্তান এবং বাংলাদেশ। বাংলাদেশ এই ম্যাচে জয় পেলে অস্ট্রেলিয়া চলে যাবে সেমিফাইনালে। খেলা শুরুর পর দেখা গেল, ১১৬ রানের টার্গেট ১২.১ ওভারে উতরে যেতে পারলেই বাংলাদেশই চলে যাবে সেমিতে৷ অন্যদিকে বাংলাদেশ হারলেই অস্ট্রেলিয়া বাদ পড়বে, সেমিতে যাবে আফগানিস্তান। বাংলাদেশ এই ম্যাচ হেরে যাওয়ায় আফগানিস্তানই যাচ্ছে শেষ চারে। বাদ পড়েছে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া। এইসব সমীকরণের মধ্যেই কতিপয় গণমাধ্যম এবং ফেসবুকের একাধিক পোস্টে দাবি করা হচ্ছে, বাংলাদেশের সাবেক বোলিং কোচ অ্যালান ডোনাল্ড নিজের ফেসবুক পেজের এক পোস্টে মার্শ ও প্যাট কামিন্সকে বাংলাদেশের জার্সি পরিয়েছেন। ডোনাল্ড ক্যাপশন দিয়েছেন, ‘অস্ট্রেলিয়া দল এখন বাংলাদেশের দিকে তাকিয়ে।’

উক্ত দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন পড়ুন আজকের পত্রিকা। 

অ্যালান ডোনাল্ডের

একই দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অ্যালান ডোনাল্ডের ফেসবুকে কোনো অ্যাকাউন্ট বা পেজ নেই বরং তার নামে চালু থাকা কুয়েত থেকে পরিচালিত একটি পেজকে ডোনাল্ডের আসল পেজ ভেবে বিভ্রান্ত হচ্ছেন নেটিজেনরা। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ফেসবুক পোস্টটি খুঁজে বের করেছে রিউমর স্ক্যানার৷ আজ মধ্যরাতে দেওয়া এই পোস্টটি করা হয়েছে ডোনাল্ডের নামে তৈরি করা একটি পেজ থেকে। পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে দেখা যায়, পেজটি কুয়েত থেকে একজন ব্যক্তির মাধ্যমে পরিচালিত হচ্ছে। ডোনাল্ড দক্ষিণ আফ্রিকান, পেজটি তার নিজের হলে স্বাভাবিকভাবেই কুয়েত থেকে পেজটি পরিচালনা করার কথা নয়। 

Screenshot collage: Rumor Scanner 

ডোনাল্ড অন্য কোনো সামাজিক মাধ্যমে এ বিষয়ে কোনো মন্তব্য করেছেন কিনা তা অনুসন্ধানে তার নামে চালু থাকা একটি ভেরিফাইড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের খোঁজ পাওয়া যায়। এই অ্যাকাউন্টে আলোচিত দাবি নিয়ে তাকে সম্প্রতি কোনো পোস্ট করতে দেখা যায়নি। 

এ বিষয়ে আরো নিশ্চিত হতে রিউমর স্ক্যানারের পক্ষ থেকে বিডিনিউজ২৪ এর স্পোর্টস এডিটর আরিফুর ইসলাম রনির সহায়তায় অ্যালান ডোনাল্ডের সাথে যোগাযোগ করা হয়। ডোনাল্ড জানান, তার ফেসবুকে কোনো অ্যাকাউন্ট নেই। তার নামে যে পেজ বা অ্যাকাউন্ট চালু আছে সেগুলোর নিয়ন্ত্রণ নেই তার। 

মূলত, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে আজকের (২৬ জুন) বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচকে কেন্দ্র করে কতিপয় গণমাধ্যম এবং ফেসবুকের একাধিক পোস্টে দাবি করা হচ্ছে, বাংলাদেশের সাবেক বোলিং কোচ অ্যালান ডোনাল্ড নিজের ফেসবুক পেজের এক পোস্টে মার্শ ও প্যাট কামিন্সকে বাংলাদেশের জার্সি পরিয়েছেন। ডোনাল্ড ক্যাপশন দিয়েছেন, ‘অস্ট্রেলিয়া দল এখন বাংলাদেশের দিকে তাকিয়ে।’ কিন্তু রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, ডোনাল্ডের কোনো ফেসবুক অ্যাকাউন্ট বা পেজ নেই। প্রকৃতপক্ষে, কুয়েত থেকে পরিচালিত ডোনাল্ডের নামে চালু থাকা পেজকে ডোনাল্ডের আসল পেজ ভেবে বিভ্রান্ত হচ্ছেন নেটিজেনরা। 

সুতরাং, বাংলাদেশের সাবেক বোলিং কোচ অ্যালান ডোনাল্ড ফেসবুকে বাংলাদেশকে নিয়ে পোস্ট করেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে: যা সম্পূর্ণ মিথ্যা।  

তথ্যসূত্র

  • Allan Donald: Page Analyses 
  • Statement from Allan Donald 
  • Rumor Scanner’s own analysis 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img