ফ্লাইপাস্টের এই ভিডিওটি পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের নয়

সম্প্রতি “পদ্মা সেতুর উদ্বোধনে বিমান ফ্লাইং ডিসপ্লে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে বিমানের ফ্লাইপাস্টের ভিডিওটি বাংলাদেশ বিমানবাহিনীর নয় বরং ভিডিওটি আরব আমিরাতের অ্যারোবেটিক প্রদর্শনীর পুরোনো ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ছবি শেয়ারিং ওয়েবসাইট Dreamstime এর ওয়েবসাইটে ২০১৬ সালের ২৮ এপ্রিল “Airshow aerobatic team MB339” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot Dreamstime website

আলোচিত ভিডিওটির একটি অংশের সঙ্গে মিলে যাওয়া এই ছবিটির বর্ণনায় বলা হয়, মরক্কোর মারাকেহে ২০১৬ সালের ২৮ এপ্রিলে অনুষ্ঠিত মারাকেহ এয়ার শোতে আরব আমিরাতের অ্যারোবেটিক টিম আল ফুরসান।

পরবর্তীতে এই ছবিটির সূত্র ধরে Awais Ilyas নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ১৮ নভেম্বরে প্রচারিত “Al Fursan (The Knights)। Dubai Airshow 2019। UAE aerobatic display team” শীর্ষক শিরোনামে ভিন্ন কোণ থেকে ধারণকৃত একই ধরণের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটির বিবরণী থেকে জানা যায়, আল ফুরসান সংযুক্ত আরব আমিরাতের বিমান বাহিনীর অ্যারোবেটিক প্রদর্শনী টিম। তাদের বিমানগুলো কালো, সোনালী,  সাদা ও সবুজ রঙের মিশ্রণে রঙ করা। বিমানের এই বর্ণনার সঙ্গে আলোচিত ভিডিওটির বিমানের রঙে মিল খুঁজে পাওয়া যায়।

এছাড়া কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ বিমানবাহিনীর আয়োজিত ফ্লাই পাস্টের একটি ভিডিও Abdullah Al Mamun নামের বাংলাদেশ বিমানবাহিনীর একজন সদস্যের ফেসবুক আইডিতে গত ২৫ জুন ” Bangladesh Air Force  Celebrating Historical moment “Inauguration of Padma Bridge ” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এ ভিডিওটির সঙ্গে আলোচিত ভিডিওটির কোনো মিল খুঁজে পাওয়া যায়নি। 

পদ্মা
Screenshot Abdullah Al Mamun Facebook Post

মূলত, পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে  বাংলাদেশ বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নানের নির্দেশে ফ্লাইপাস্টের আয়োজন করা হয়। এতে বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন মো. মনিরুজ্জামান হাওলাদারের নেতৃত্বে বিমানবাহিনীর যুদ্ধবিমান, পরিবহন বিমান ও হেলিকপ্টারসহ ২৮টি উড়োজাহাজ এই ফ্লাইপাস্টে অংশ নেয়। এর মধ্যে মিগ-২৯ ও এফ-৭ সিরিজের যুদ্ধবিমান, সি-১৩০ জে ও এল-৪১০ পরিবহন বিমান এবং গ্রোব-১২০ টিপি প্রশিক্ষণ বিমান উড্ডয়নের পাশাপাশি বর্ণিল ধোঁয়া ছেড়ে অনুষ্ঠানস্থল অতিক্রম করে। সবশেষে সাতটি কে-৮ ডব্লিউ এবং একটি মিগ-২৯ বিমান দিয়ে এক মনোমুগ্ধকর অ্যারোবেটিক প্রদর্শনীর মাধ্যমে ফ্লাইপাস্ট শেষ হয়। এই ফ্লাইপাস্টের ভিডিও হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আরব আমিরাতের অ্যারোবেটিক প্রদর্শনীর একটি পুরোনো ভিডিও প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ পদ্মা সেতুর উদ্বোধনীতে বন্ধ থাকা ফেরিঘাটে শিশু মৃত্যুর দাবিটি মিথ্যা

সুতরাং, আরব আমিরাত বিমানবাহিনীর অ্যারোবেটিক প্রদর্শনীর পুরোনো ভিডিও এডিটের মাধ্যমে যুক্ত করে বর্তমানে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে বিমান বাহিনীর ফ্লাইপাস্টের ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img