ফিলিস্তিনে শরনার্থী শিবিরে বৃদ্ধার ওপর কুকুরের আক্রমণ দাবিতে ভাইরাল ছবিটি এআই দিয়ে তৈরি

সম্প্রতি, উত্তর গাজার জাবালিয়া শরনার্থী শিবিরে ইসরায়েলি সেনাবাহিনীর লেলিয়ে দেওয়ার কুকুরের আক্রমণে দাওলাত আবদুল্লাহ আল তানানি নামের এক বয়স্ক নারী গুরুতর আহত হন। এর প্রেক্ষিতে উক্ত ঘটনার ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি প্রচার করা হয়।

ফেসবুকে প্রচারিত এমন ছবি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং  এখানে (আর্কাইভ)।  

টিকটকে প্রচারিত এমন ছবি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জাবালিয়া শরনার্থী  শিবিরে বয়স্ক ফিলিস্তিনি মহিলাকে  ইসরায়েলি সেনার লেলিয়ে দেওয়া কুকুরের আক্রমণের ছবি দাবিতে প্রচারিত ছবিটি বাস্তব নয়। বরং ছবিটি ছবি এডিটিং সফটওয়্যার এডোবি ফটোশপ এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত ছবিটি রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Supporting Palestine is not anti-Semitic. নামের একটি ফেসবুক পেজে গত ২৬ জুন They unleashed their dogs on me because I refused to leave my house.” শীর্ষক শিরোনামে প্রচারিত পোস্টে আলোচিত ছবিটির একটি পরিষ্কার সংস্করণ খুঁজে পাওয়া যায়। 

উক্ত ছবিটি পর্যবেক্ষণ করে এতে IN.VISUALART শীর্ষক একটি জলছাপ দেখতে পাওয়া যায়।

Screenshot: Facebook 

পরবর্তীতে উক্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে in.visualart ইউজারনেমের একটি ইন্সটাগ্রাম আইডিতে গত ২৬ জুন আলোচিত ছবিটি প্রচারিত হতে দেখা যায়। উক্ত ছবিটির একাধিক স্থানেও IN.VISUALART শীর্ষক জলছাপটিও দেখতে পাওয়া যায়।

Screenshot: Instagram 

পাশাপাশি ছবিটির সাথে একই পোস্টে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার একটি প্রতিবেদনও দেখতে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, উত্তর গাজার জাবালিয়া শরনার্থী শিবিরে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযান চলাকালে সেনাদের লেলিয়ে দেওয়া এক কুকুরের আক্রমণে নিজ বাসায় ঘুমন্ত এক বয়স্ক নারী গুরুতর আহত হয়েছেন। উক্ত প্রতিবেদনে আক্রমণের সময় কুকুরটি পিঠে থাকা ক্যামেরার একটি ফুটেজও দেখানো হয়। ফুটেজটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ছবিটির নারীর পোশাকের সাথে ভিডিওর নারীর পোশাকের পার্থক্য রয়েছে। 

Image Comparison by Rumor Scanner 

পরবর্তীতে ছবিটির শিরোনাম থেকে জানা যায় এটি ছবি এডিটিং সফটওয়্যার এডোবি ফটোশপ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সহায়তায় তৈরি করা হয়েছে। মূলত, জাবালিয়া শিবিরের ঘটনার প্রেক্ষিতে এই ছবিটি তৈরি করা হয়েছে।

Screenshot: Instagram 

ইন্সটাগ্রাম আইডিটি পর্যালোচনা করে জানা যায়, ইন্সটাগ্রাম আইডিটি Islam Nour নামের একজন ডিজাইনারের। তিনি এডোবি ফটোশপ এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় ছবি ও ভিডিও তৈরি করে থাকেন। পাশাপাশি দেখা যায়, চলমান ইসরায়েল ও ফিলিস্তিন সংকট নিয়ে তিনি একাধিক ছবি (), (), (), () তৈরি করে তার আইডিতে প্রচার করেছেন। 

মূলত, গত ২৬ জুন কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা উত্তর গাজার জাবালিয়া শরনার্থী  শিবিরে ইসরায়েলি সেনাদের লেলিয়ে দেওয়া এক কুকুরের আক্রমণে নিজ বাসায় ঘুমন্ত এক বয়স্ক নারী আহত হবার একটি ভিডিও প্রকাশ করে। আক্রমণকারী কুকুরের পিঠে থাকা ক্যামেরার এই ফুটেজটি কয়েক ঘণ্টায় পুরো ইন্টারনেট দুনিয়ায় সাড়া ফেলে দেয়। যার প্রেক্ষিতে Islam Nour নামের একজন ডিজিটাল ইলাস্ট্রেটর ফটোশপ এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় উক্ত ঘটনার একটি প্রতীকি ছবি তৈরি করে তার ইন্সটাগ্রাম আইডিতে প্রচার করে। সম্প্রতি ছবিটি বাস্তব দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, ফটোশপ ও কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি ছবিকে গাজার জাবালিয়া শরনার্থীশিবিরে ইসরায়েলি সেনাদের লেলিয়ে দেওয়া কুকুরের বয়স্ক মহিলাকে আক্রমণ করার ছবি দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img