বুধবার, জুলাই 24, 2024
spot_img

তিব্বতের পাহাড়ে দরজার দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি এআই দিয়ে তৈরি

সম্প্রতি, তিব্বতের পাহাড়ে দরজার দৃশ্য শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি প্রচার করা হয়েছে। 

দরজার দৃশ্য

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই ছবি একই দাবিতে ভারতেও ভাইরাল হয়েছে। এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তিব্বতের পাহাড়ে দরজার দৃশ্য দাবি করা ছবিটি বাস্তব নয় বরং ছবিটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে দেখা যায়, চলতি বছরের ১১ মার্চ Luminosity of Mind নামের একটি ইন্সটাগ্রাম একাউন্টে ছবিটি প্রথম পোস্ট (আর্কাইভ) করা হয়। উক্ত পোস্টের মন্তব্যঘরে পোস্টদাতা ছবিটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে তৈরি বলে নিশ্চিত করে।  

Screenshot collage: Rumor Scanner

এই বিষয়ে আরো নিশ্চিত হওয়ার জন্য, রিউমর স্ক্যানার টিম ‘AI Classifier’ by Hive’’, ‘Is It AI?  ও ‘AI Or Not’ নামের তিনটি ভিন্ন এআই ছবি ডিটেকশন টুল ব্যবহার করে জানতে পারে ছবিগুলো এআই দিতে তৈরি। 

Screenshot collage: Rumor Scanner

মূলত, তিব্বতের পাহাড়ের দরজা শীর্ষক একটি দৃশ্যকে বাস্তব দাবি করে অসংখ্য পোস্ট ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, ছবিটি বাস্তব নয়। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি এই ছবি উক্ত দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। 

সুতরাং, কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি তিব্বতের পাহাড়ে দরজার দৃশ্য বাস্তব দাবিতে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img