আফগানিস্তান ক্রিকেট বোর্ড ভুল করে জাজাইকে ৭৫তম জন্মদিনের শুভেচ্ছা জানায়নি 

সম্প্রতি, “Afghanistan Cricket Board Mistakenly Wished 75th Birthday to Hazratullah Zazai Instead of 25th Birthday” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এই দাবির কিছু পোস্ট দেখুন এখানে, এখানে,এখানে এবং এখানে
আর্কাইভ দেখুন এখানে, এখানে,এখানে  এবং এখানে

একই দাবিতে টুইটারে প্রচারিত টুইট দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়,  আফগানিস্থান ক্রিকেট বোর্ড হযরতুল্লাহ জাজাইকে ২৫তম জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়ে ৭৫তম জন্মদিনের শুভেচ্ছা জানায়নি বরং উক্ত পোস্টে আফগানিস্থান ক্রিকেট বোর্ড পাশতু এবং ইংরেজি দুই ভাষাতেই ২৫ তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে। 

অনুসন্ধানে ফেসবুক অ্যাপ থেকে Afghanistan Cricket Board এর অফিশিয়াল ফেসবুক পেজে হযরতুল্লাহ জাজাই কে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে করা সেই পোস্টটি খুঁজে দেখা যায় সেখানে পোস্টটির প্রথম অংশে স্বয়ংক্রিয় অনুবাদে ৭৫ তম জন্মদিন দেখাচ্ছে।

কতিপয় ফেসবুক এবং টুইটার ব্যবহারকারীরা ফেসবুকের দেখানো এই স্বয়ংক্রিয় অনুবাদের ক্যাপশনের এই অংশটি দেখেই বিষয়টির স্ক্রিনশট  শেয়ার করে আফগানিস্থান ক্রিকেট বোর্ড ভুলে জাজাইকে ২৫তম এর পরিবর্তে ৭৫তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে শীর্ষক এই দাবিটি করেছে। 

তবে উক্ত পোস্টের See more এ ক্লিক করে দেখা যায় পোস্টটি পাশতু এবং ইংলিশ দুই ভাষাতেই লেখা হয়েছে। প্রথমে পাশতু এবং শেষে ইংলিশেও কিছু অংশ লেখা হয়েছে৷ ইংলিশ অংশে সেখানে ২৫ তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে লেখা হয়েছে, “Wishing our explosive top-order batter Hazratullah Zazai a very happy 25th Birthday. His 162* runs against Ireland are still the 2nd highest score in the IT20s.” 

পরবর্তীতে পাশতু ভাষায় লেখা অংশটি গুগল লেন্স এর মাধ্যমে অনুবাদ করে দেখা গেছে সেখানে ২৫তম জন্মদিনের শুভেচ্ছাই জানানো হয়েছে। পাশাপাশি পোস্টের প্রথম অংশে থাকা حضرت الله ځاځي ته دې د زوکړې ۲۵ مه کالیزه مبارک‘ وي!’ এই অংশটি কপি করে গুগল অনুবাদ করেও ২৫তম জন্মদিনের শুভেচ্ছা দেখা গেছে।

অর্থাৎ, আফগানিস্তান ক্রিকেট বোর্ড প্রকৃতপক্ষে হজরতুল্লাহ জাজাইকে ২৫তম জন্মদিনের শুভেচ্ছাই জানিয়েছে। ফেসবুকের ত্রুটিপূর্ণ স্বয়ংক্রিয় অনুবাদের কারণে ‘হজরতুল্লাহ জাজাইকে ২৫তম জন্মদিনের পরিবর্তে ৭৫তম জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়েছে’ শীর্ষক বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।

এছাড়াও উক্ত ফেসবুক পোস্টের স্বয়ংক্রিয় অনুবাদে বয়সের তিনটি ভিন্ন ভিন্ন ভুল অনুবাদ দেখা গেছে। 

ফেসবুকের স্বয়ংক্রিয় অনুবাদে তিন জায়গায় জাজাই এর বয়সের সংখ্যার ভুল অনুবাদ করা হয়েছে। ফেসবুক উক্ত পোস্টের স্বয়ংক্রিয় অনুবাদে যথাক্রমে জাজাই এর বয়স ৭৫, ৬২ এবং ৩ বছর দেখিয়েছে!

এছাড়া, উক্ত পোস্টে উল্লেখ করা পাশতু ভাষার অন্যান্য সংখ্যার অনুবাদেও ভুল করেছে ফেসবুক। আয়ারল্যান্ডের বিপক্ষে জাজাই এর আন্তর্জাতিক টি-টুয়ান্টিতে করা ১৬২* রানকে যথাক্রমে ১৬৮, ১৬* এবং ১৬২* তিনটি ভিন্ন অনুবাদ করেছে, যার দুটি ভুল। পাশাপাশি জাজাই এর এখন পর্যন্ত আফগানিস্তানের হয়ে খেলা ৬২ আন্তর্জাতিক ম্যাচের জায়গায় স্বয়ংক্রিয় অনুবাদে ২২ আন্তর্জাতিক ম্যাচ দেখানো হয়েছে। 

মূলত, আফগানিস্তান ক্রিকেট বোর্ড এর অফিশিয়াল ফেসবুক পেজে হযরতুল্লাহ জাজাইকে গত ২৩ মার্চ তার ২৫তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে পাশতু ও ইংলিশ উভয় ভাষার ক্যাপশনে একটি ফেসবুক পোস্ট করা হয়। ফেসবুক কর্তৃক উক্ত পোস্টের পাশতু অংশের ভুল স্বয়ংক্রিয় অনুবাদ প্রদর্শিত হলে ‘হযরতুল্লাহ জাজাইকে ২৫তম জন্মদিনের পরিবর্তে ৭৫তম জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়েছে’ শীর্ষক বিভ্রান্তি সৃষ্টি হয় এবং লোকজন সঠিকভাবে পুরো পোস্ট এবং এর অনুবাদ লক্ষ্য না করেই এই বিভ্রান্তি প্রচার করে। 

সুতরাং, আফগানিস্থান ক্রিকেট বোর্ড হযরতুল্লাহ জাজাইকে ২৫তম জন্মদিনের পরিবর্তে ৭৫তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে শীর্ষক দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img