বুধবার, জুলাই 24, 2024
spot_img

৯২ বছর বয়সী নারীর ইসলাম ধর্ম গ্রহণের ঘটনাটি ১১ বছর পূর্বের

সম্প্রতি, “এবার ইসলাম গ্রহন করলেন ৯২ বছরের বৃদ্ধা” শীর্ষক শিরোনামে একটি সংবাদ ভুইফোঁড় অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বেলজিয়ামের ৯২ বছর বয়সী বৃদ্ধা জর্জেট লেপলের ইসলাম ধর্ম গ্রহণ করার সংবাদটি সাম্প্রতিক সময়ের নয় বরং ঘটনাটি প্রায় ১১ বছর পূর্বের।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, বেলজিয়াম ভিত্তিক সংবাদমাধ্যম Nieuwsblad এর ওয়েবসাইটে ২০১২ সালের ৫ সেপ্টেম্বরে ‘Allah heeft mijn gebeden verhoord‘ শীর্ষক শিরোনামে ডাচ ভাষায় প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from nieuwsblad website

পাশাপাশি, ঐ সময়ে জর্জেট লেপলের ইসলাম ধর্ম গ্রহণ করার ঘটনা নিয়ে একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, দেখুন এখানে এবং এখানে

৯২ বছর
Screenshot from nidur.info website

পরবর্তীতে, উক্ত বিষয়টি নিয়ে দেশীয় সংবাদমাধ্যম জাগো নিউজের ওয়েবসাইটে ২০২০ সালের ৪ ফেব্রুয়ারিতে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot Jagonews24 website

মূলত, ২০১১ সালে বেলজিয়ামের ৯২ বছর বয়সী প্রবীণ নারী জর্জেট লেপল ইসলামের সৌন্দর্য দেখে এবং প্রতিবেশী মুহাম্মাদের অনুপ্রেরণায় ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন। সেসময়ে কোনো এক রমজান মাসে প্রতিবেশী মুহাম্মাদ ও তার পরিবারের সদস্যদের সাথে মরক্কো ভ্রমণে যান জর্জেট লেপল এবং সেখানে ইসলাম ধর্মের সহিষ্ণুতা ও সৌন্দর্য দেখে বিমোহিত হয়ে মরক্কো থেকে ফিরে ব্রাসেলসে একটি মসজিদে বসে ইসলাম ধর্ম গ্রহণ করেন। পরবর্তীতে নিজের নাম পরিবর্তন করে ‘নূর ইসলাম’ ও রেখেছিলেন তিনি। লেপলের ইসলাম ধর্ম গ্রহণের ১১ বছর পুরোনো এই সংবাদটি সাম্প্রতিক সময়ে কোনো তারিখ উল্লেখ না করেই বেনামী অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে পুনরায় ফেসবুকে প্রচার করা হচ্ছে।

Also Read: তামিল অভিনেত্রী মনিকার ইসলাম ধর্ম গ্রহণের ঘটনাটি ৮ বছর পূর্বের

উল্লেখ্য, জর্জেট লেপল ২০১৪ সালে অর্থাৎ ইসলাম গ্রহণের ৩ বছর পর মৃত্যুবরণ করেন।

অর্থাৎ, ২০১১ সালে ৯২ বছর বয়সী বেলজিয়ামের প্রবীণ নারী জর্জেট লেপলের ইসলাম ধর্ম গ্রহণের ঘটনাকে পূর্বের তারিখ উল্লেখ ব্যতীত অপ্রাসঙ্গিকভাবে সম্প্রতি নতুন করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: এবার ইসলাম গ্রহন করলেন ৯২ বছরের বৃদ্ধা
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Nieuwsblad: https://www.nieuwsblad.be/cnt/dmf20120904_00283626
  2. islamgreatreligion: https://islamgreatreligion.wordpress.com/2012/12/27/georgette-lepaulle-92-is-oldest-muslim-revert-in-the-world/
  3. Nidur: https://www.nidur.info/2013/03/23/92-years-old-belgian-woman-embraced-islam/
  4. Jagonews24: https://www.jagonews24.com/amp/556910
  5. Nieuwsblad: https://www.nieuwsblad.be/cnt/dmf20140402_01053053
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img