সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

ভারতের আদালতে দেওয়া রায় নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর তথ্য প্রচার

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ‘সরকারি চাকরিজীবী স্বামীকে খুন করলেও পেনশন পাবেন স্ত্রী’ সূচক একটি তথ্য ভাইরাল হয়েছে। সময় নিউজের অফিশিয়াল ফেসবুক পেইজে প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পর ফেসবুকের বিভিন্ন গ্রুপ এবং পেইজে বিষয়টি ছড়িয়ে পরেছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ সংস্করণ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে।

ফ্যাক্ট চেক

ঘটনাটি ঘটেছে ভারতের হরিয়ানা প্রদেশের। হরিয়ানা সরকারের দেওয়া একটি নির্দেশ খারিজ করে দোষী সাব্যস্ত নারীকে তার প্রাপ্য পারিবারিক পেনশন ও অন্যান্য অর্থ দুই মাসের মধ্যে পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত। পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের একটি বেঞ্চ বলেছেন, ‘‘যে মুরগি ডিম পাড়ে, কেউই তাকে মারে না। যদি কোনও স্ত্রী তাঁর স্বামীকে খুনও করেন, তা হলেও তিনি পারিবারিক পেনশন থেকে বঞ্চিত হতে পারেন না। ফ্যামিলি পেনশন একটি কল্যাণমূলক প্রকল্প। কোনও সরকারি চাকরিজীবীর মৃত্যু হলে তাঁর পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার জন্যই এই প্রকল্পের সূচনা হয়েছিল। তাই ভারতীয় দণ্ডবিধির কোনও মামলায় যদি দোষী সাব্যস্ত হন স্ত্রী, তা হলেও তিনি পারিবারিক পেনশন পেতে বাধ্য।’’ ১৯৭২ সালের পেনসন আইন মোতাবেক কোনও বিধবা ফের বিয়ে করলেও পারিবারিক পেনশন পাবেন। এই সংক্রান্ত আনন্দ বাজার পত্রিকার প্রকাশিত নিউজ দেখুন এখানে।

সময় নিউজের ক্লিকবেইট হেডলাইনের কারণে মূল বিষয়টি ভুল ভাবে বাংলাদেশের মানুষের কাছে প্রচারিত হচ্ছে এবং অনেকেই বিভ্রান্ত হচ্ছেন। সময় নিউজের ফেসবুক পোস্টের স্ক্রিনশট নিয়ে বিভিন্ন গ্রুপ পেজে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে এমন ভাবে যেন ঘটনাটি বাংলাদেশের এবং বাংলাদেশে ঘটতে যাচ্ছে।

সুতরাং, সরকারি চাকরিজীবী স্বামীকে খুন করলেও পেনশন পাবেন স্ত্রী’ বিষয়টি বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: সরকারি চাকরিজীবী স্বামীকে খুন করলেও পেনশন পাবেন স্ত্রী
  • Claimed By: Facebook Post, Web Portal
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img