শুক্রবার, মে 31, 2024
spot_img

ছবিটি কান্নার পর চোখের অবস্থার নয়

সম্প্রতি, “কান্না করার পর মানুষের চোখ মাইক্রোস্কোপে এমন দেখায়!” শীর্ষক শিরোনামে রক্তাভ চোখের একটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

ফেসবুক প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

ইনস্টাগ্রামে প্রকাশিত একটি পোস্ট দেখুন এখানে(আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখায় যায়, প্রচারিত ছবিটি প্রকৃতপক্ষে কান্নার পরে চোখের অবস্থার ছবি নয়বরং এটি সাবকংজাক্টিভাল হ্যামোরেজ, ইউভিটিস অথবা পিংক আই রোগে আক্রান্ত একটি চোখের ছবি।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, Focal Point Vision নামে একটি চোখ বিষয়ক ওয়েবসাইটে ১১ সেপ্টেম্বর ২০১৮ তারিখে “What a Burst Blood Vessel In Your Eye Means” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে দেখা যায়, চোখের রক্তনালীগুলো খুব ছোট এবং সহজেই ভেঙ্গে যায়। কোনো কারণে এই রক্তনালী ভেঙ্গে গেলে রক্ত কনজেক্টিভাল মেমব্রেনের নিচে আটকে যায়। এই ফেটে যাওয়া রক্তনালীকে সাবকঞ্জাক্টিভাল হেমোরেজ বলা হয়।

Source: Focal Point Vision

এছাড়াও, কি ওয়ার্ড সার্চের মাধ্যমে American Academy of Ophthalmology এর ওয়েবসাইটে ২০২২ সালের ৮ ডিসেম্বর প্রকাশিত “What Is Uveitis?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, ইউভিটিস এমন একটি রোগ যা চোখের মাঝের ট্যিসুকে আক্রমণ করে ফলে রক্তনালী ফুলে ওঠে। 

Source: American Academy of Opthalmology 

পাশাপাশি কান্নার সময় চোখে রক্তক্ষরণ হয় কি না এবিষয়ে নিশ্চিত হওয়ার জন্য কিওয়ার্ড সার্চের মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট Healthline এ ২৯ জানুয়ারি ২০১৯ তারিখে “Why Am I Crying Blood?” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদনে হেমোলাক্রিয়া নামে এক রোগের সন্ধান পাওয়া যায়। প্রতিবেদনটিতে দেখা যায়, হেমোলাক্রিয়া হচ্ছে একটি বিরল অবস্থা যেখানে ব্যক্তি রক্তমিশ্রিত অশ্রু উৎপাদন করে। 

Source: Healthline 

পরবর্তীতে, অধিকতর সত্যতা নিশ্চিতের জন্য ভিশন আই হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ও ফ্যাকো সার্জন ডাঃ ওমর ফারুকের সাথে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে জানান, কান্না করলে চোখে রক্তক্ষরণ হওয়ার বিষয়টি মিথ্যা এবং উক্ত ছবিটি রোগাক্রান্ত একটি চোখের ছবি। 

অর্থাৎ, কান্নার ফলে সুস্থ্য চোখে কোনো রক্তক্ষরণ হয় না।

মূলত, চোখের সাদা অংশে ছোটো ছোটো রক্তনালী থাকে যা খুব ভঙ্গুর। কোনো কারণে এই রক্তনালী ভেঙ্গে গেলে রক্ত ​​কনজেক্টিভাল মেমব্রেনের নিচে আটকে যায়। এই ফেটে যাওয়া রক্তনালীকে সাবকঞ্জাক্টিভাল হেমোরেজ বলা হয়। তাছাড়া, চোখ ওঠা ও ইউভিটিস রোগেও চোখের রক্তনালী ফুলে যায় ও চোখ লাল হয়ে যায়। তেমনই একটি রোগাক্রান্ত চোখের ছবিকে “কান্নার সময় আইরিশ/Sclera তে এভাবেই রক্তক্ষরণ হয়” দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে সুস্থ সবল একটি চোখে কান্নার সময় আইরিশ/স্ক্লেরা বা চোখের অন্য কোনো অংশে রক্তক্ষরণ হয়না।

এবছরের শুরুর দিকেও একই দাবিতে কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে সেটিকে মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img