আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু ফাইজানকে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু দাবিতে প্রচার

যা দাবি করা হচ্ছে

সম্প্রতি, “ভিক্ষুকের মত নির্লজ্জ ভাবে পায়ে ধরে শুধুই শেয়ার টা ভিক্ষা চাচ্ছি। সাহায্য করতে না পারলেও অন্তত একটি শেয়ার করুন আপনার শেয়ারের মাধ্যমে হয়তো কোনো বিত্তবান, দানশীল ও দ্বীনদার ব্যক্তির নজরে আসবেই ইনশাআল্লাহ” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। এবং আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে

ফ্যাক্ট

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আর্থিক সাহায্য চেয়ে প্রচারিত উক্ত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং ছবিগুলো ভারতের মোহাম্মদ ফাইজান নামের এক শিশুর।

মূলত, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে মোঃ ফাইজান নামের এক ভারতীয় শিশুর ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে বর্তমানে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

পূর্বেও একই ছবিগুলো ব্যবহার করে বাংলাদেশি শিশু তাহমিদ দাবিতে চিকিৎসার জন্য আর্থিক সহায়তা চেয়ে ফেসবুকে প্রচার করা হয়েছে। তখনও বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

ভারতীয় শিশু ফাইজানকে বাংলাদেশের শিশু দাবি করে আর্থিক সহায়তার নামে প্রতারণা

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img