এটি দেলাওয়ার হোসাইন সাঈদীর অসুস্থতার পুরোনো ছবি

সম্প্রতি“ সবার কাছে অনুরোধ করছি বাংলার-আল্লামা মাওলানা দেলোয়ার হোসেন সাঈদী সাহেব খুব অসুস্থ,এই প্রিয় মানুষটির জন্য সবাই দোয়া করবেন। আল্লাহপাক যেন উনাকে সুস্থতা দান করেন”শীর্ষক শিরোনামে দেলাওয়ার হোসাইন সাঈদী অসুস্থ দাবি করে তার ছবি সংযুক্ত করে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে,এবং এখানে। পোস্ট গুলর  আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে , এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, দেলাওয়ার হোসাইন সাঈদীর অসুস্থ অবস্থার আলোচিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং ছবিটি ২০১২ সালের এবং বর্তমানে তার অসুস্থ থাকার দাবিটির কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০১২ সালে হার্ট অ্যাটাকের কারণে দেলাওয়ার হোসাইন সাঈদীকে হাসপাতালে ভর্তি করা হয়। তার শারীরিক অবস্থার অবনতি দেখে হাসপাতালে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। মেডিকেল বোর্ড আলোচনা শেষে জানান, দেলাওয়ার হোসাইন সাঈদীর হার্টের সমস্যা দেখা দিয়েছে তাই তার দ্রুত অ্যাঞ্জিওগ্রাম করা প্রয়োজন। জনাব সাঈদীর ২০১২ সালে অসুস্থতার সময় ধারণকৃত একটি ছবিই পরবর্তীতে বিভিন্ন সময়ে তার অসুস্থ থাকার ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে।

উল্লেখ্য, সর্বশেষ পাওয়া তথ্যমতে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে আদালতের রায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত  আসামি হিসেবে দেলাওয়ার হোসাইন সাঈদী বর্তমানে সাজা ভোগ করছেন।

একই দাবিটি গত ২৯ মার্চ মাসে ফেসবুকে ছড়িয়ে পড়লে দাবিটিকে সে সময় বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img