জাতিসংঘ শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী ঘোষণা দেননি

সম্প্রতি, জাতিসংঘ কর্তৃক শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়েছে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জাতিসংঘে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করার দাবিটি সঠিক নয় বরং ‘দ্য স্ট্যাটিসটিক্স’ নামের একটি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের সূত্রে এই তথ্যটি ২০১৮ সাল থেকে ফেসবুকে প্রচার হয়ে আসছে।

মূলত, দ্য স্ট্যাটিস্টিক ইন্টারন্যাশনাল নামের একটি অস্তিত্বহীন প্রতিষ্ঠানকে সূত্র ধরে সর্বপ্রথম ২০১৮ সালে বাংলাদেশের বর্তমান শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। পরবর্তীতে মন্ত্রিপরিষদ থেকে প্রধানমন্ত্রীকে এই তথাকথিত অর্জনের জন্য অভিনন্দন জানানো হলে এটি বাংলাদেশের মূলধারার গণমাধ্যমেও প্রচার করা হয়। কিন্তু অনুসন্ধানে এই নামের কোনো প্রতিষ্ঠানের অস্তিত্ব পাওয়া যায়নি। অপরদিকে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বের সেরা দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে জাতিসংঘের নাম উল্লেখ করা হচ্ছে। কিন্তু জাতিসংঘের ওয়েবসাইটেও এ জাতীয় কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

উল্লেখ্য, পূর্বেও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন দাবিতে ইন্টারনেটে ভুল তথ্য ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img