রবিবার, জুলাই 21, 2024
spot_img

আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু আয়নার ছবি বাংলাদেশী শিশু শাপলা দাবিতে প্রচার

সম্প্রতি, শিশু শাপলাকে বাঁচাতে চিকিৎসার জন্যে ১০ লক্ষ টাকা প্রয়োজন শীর্ষক শিরোনামে একটি শিশুর কয়েকটি ছবি যুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শিশু শাপলার ছবি দাবিতে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং বিরল জেনেটিক রোগ স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফিতে আক্রান্ত ভারতীয় শিশু আয়না’র ছবি আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।

মূলত, কুষ্টিয়ার এক দোকানীর মেয়ে শিশু শাপলা’র হার্টে ছিদ্র দেখা দিয়েছে যার চিকিৎসার জন্যে প্রায় ১০ লক্ষ টাকা প্রয়োজন যেটি তার বাবার পক্ষে বহন করা সম্ভব নয় জানিয়ে একটি বাচ্চা মেয়ের কয়েকটি ছবি যুক্ত একটি মানবিক সাহায্যের পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত শিশুর ছবিটি বাংলাদেশের কোনো শিশুর নয়। প্রকৃতপক্ষে,  বিরল জেনেটিক রোগ স্পাইনাল মাসকুলার অ্যাট্রোফিতে আক্রান্ত আয়না নামের ভারতীয় এক শিশুর চিকিৎসার জন্যে অর্থনৈতিক সহায়তা চেয়ে Impact Guru নামক ভারতীয় একটি গণ-অর্থায়ন প্ল্যাটফর্ম তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পেজে ২০২২ সালের ২৯ এপ্রিল আয়না ও তার পরিবারের কিছু ছবি প্রকাশ করে। সেখান থেকে আয়না ও তার পরিবারের ছবি সংগ্রহ করে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও আয়নার ছবি ব্যবহার করে বাংলাদেশী হাফেজি শিশু মাইসার ছবি দাবি করে মানবিক সাহায্যের আবেদন ফেসবুকে ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img